logo
Logo
User
home / Summer
সুতি বাদে এই চারটি ফ্যাব্রিকও গরমের জন্য আদর্শ

সুতি বাদে এই চারটি ফ্যাব্রিকও গরমের জন্য আদর্শ

মোটামুটি এক মাস পর অফিশিয়ালি গ্রীষ্মকাল শুরু হবে। পয়লা বৈশাখের কিন্তু মাস খানেকই বাকি। ঋতু পরিবর্তনের সঙ্গে (4 comfortable summer fabrics apart from cotton) একইভাবে আমাদের জীবনযাত্রা, খাওয়াদাওয়া এবং ফ্যাশনেরও পরিবর্তন হয়। আমরা শীতকালে যেমন গরম পোশাক পরি তেমনই গরমকালে এমন পোশাক পরি যাতে গরমে হাঁসফাঁস না করতে হয়। বেশিরভাগ সময়েই আমরা গরমকালে সুতির পোশাক পরি কারণ এই ফ্যাব্রিকটি যথেষ্ট আরামদায়ক।

গরমকাল এল মানেই ফ্যাশনে শুধুমাত্র সুতির পোশাক থাকবে তা তো হতে পারে না। আর সব জায়গায় সুতির পোশাক পরে যাওয়াও যায় না। সুতি বাদেও এমন অনেক ফ্যাব্রিক রয়েছে যা কিন্তু গরমকালে পরতে বেশ আরামদায়ক। সেগুলো কী কী চলুন জেনে নিই।

গরমের জন্য ফ্যাব্রিক বাছুন সতর্কভাবে

১। ভারী ফ্যাব্রিকের বদলে হালকা ফ্যাব্রিক বাছুন। জমকালো এমব্রোয়েডারি করা পোশাক গরমকালে পরবেন না। যদি কোনও অনুষ্ঠানে যেতে চান সেক্ষেত্রে চিকনকারি পরতে পারেন।

২। ন্যাচারাল ফাইবারের পোশাক গরমকালে পরলে তা বেশ আরামদায়ক হয়। লিনেন এবং খাদি দুটিই ন্যাচারাল ফ্যাব্রিক। এতে গায়ে র‍্যাশ বেরনোর আশঙ্কা অনেক কম থাকে।

৩। যে পোশাকটি পরছেন তা ব্রিদেবল কিনা সে ব্যাপারে নজর রাখুন। ব্রিদেবল অর্থাৎ পোশাকটি পরলে শরীরে হাওয়া লাগবে(4 comfortable summer fabrics apart from cotton)  কিনা সে বিষয়টি মাথায় রেখেই পোশাক বাছুন। পোশাকের ফ্যাব্রিক যত ব্রিদেবল হবে, তত বেশি আরামদায়ক এবং ঘাম হবে কম।

৪। গরমকালে পোশাক বাছার সময়ে কিন্তু রঙের বিষয়টিও মাথায় রাখা উচিত। উজ্জ্বল রং পরুন কোনও ক্ষতি নেই, কিন্তু ক্যাটক্যাটে রং না পরাই ভাল। এমনিতেই গরমকালে চারদিকে ঝলসানো তাপমাত্রা থাকে, তার উপরে যদি ক্যাটক্যাটে কমলা বা গোলাপি বা সবুজ পরেন তাহলে তা চোখের পক্ষে বড়ই কষ্টদায়ক। এমন রং পরুন যা দেখে প্রাণ জুড়িয়ে যায়।

কী ধরণের ফ্যাব্রিক পরা যেতে পারে

ছবি সৌজন্য: সোহিনী সরকার

১। লিনেন: গরমকালে পরার জন্য সুতির পরেই আদর্শ ফ্যাব্রিক হল লিনেন। লিনেনের শাড়ি থেকে শুরু করে কুর্তি, চুড়িদার, ড্রেস, প্যান্টস, শার্ট – মোটামুটি সবই পরা যায়। আর সত্যি কথা বলতে কী, লিনেনের পোশাকে বেশ একটা স্মার্ট লুকও আসে!

২। লন ক্লথ: সুতি ও লিনেনের মিশ্রণ হল লন ক্লথ। এটি খুবই হালকা একটি ফ্যাব্রিক যা গরমকালে পরার জন্য বেশ আরামদায়ক। একরঙা পোশাক বা নকশা করা শাড়ি, ড্রেস বা চুড়িদার ও কুর্তি পরতে পারেন লন ক্লথের।

৩। খাদি: গরমকালে পরার জন্য খাদির ফ্যাব্রিকও (4 comfortable summer fabrics apart from cotton) খুব ভাল একটি অপশন। অনেকেই ভাবেন যে খাদি মানেই অনুজ্জ্বল রঙের পোশাক। এই ধারণা কিন্তু সঠিক নয়। খাদির শাড়ি, কুর্তি, ব্লাউজ এমনকি পশ্চিমি পোশাক পরেও আপনি তাক লাগিয়ে দিতে পারেন!

৪। রেয়ন: সিল্কের মতোই দেখতে কিন্তু অনেক বেশি আরামদায়ক এবং পকেটসই এই ফ্যাব্রিকটি বাজারে ছেয়ে গিয়েছে। সবচেয়ে ভাল ব্যাপার হল প্যাচপ্যাচে গরমেও এই ফ্যাব্রিকটি গায়ের সঙ্গে লেপ্টে থাকে না। সুতি, গাছের ছাল এবং অন্যান্য ন্যাচারাল ফ্যাব্রিকের মিশ্রণে তৈরি রেয়নের পোশাক গরমকালে পরতে পারেন।

মূল ছবি সৌজন্য: প্রিয়ঙ্কা সরকার

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text