home / Diet
ক্যালশিয়ামের ঘাটতি মেটাতে এই চারটি খাবার আজই খাওয়া শুরু করুন

ক্যালশিয়ামের ঘাটতি মেটাতে এই চারটি খাবার আজই খাওয়া শুরু করুন

চিকিৎসকদের মতে বয়স ৩০ পেরলে মহিলাদের হাড়ের ঘনত্ব খুব দ্রুত হারে কমতে শুরু করে। ফলে শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। আর গায়ে ব্যথা, কোমরে ব্যথা, হাড় ভাঙা, শিরদাঁড়া বেঁকে যাওয়া – নানা ধরণের সমস্যা আমাদের ঘিরে ধরে। তাই সবার আগে যাচাই করতে হবে যাতে ক্যালশিয়াম ডেফিসিয়েন্সি না হয়। হ্যাঁ, মানছি আপনি হয়ত ডাক্তার দেখিয়ে নানা ওষুধ খাবেন যাতে আপনার শরীরে ক্যালশিয়ামের ঘাটতি না দেখা দেয়, কিন্তু সঙ্গে যদি কয়েকটি খাবার নিয়ম করে খান, তাহলে আরও একটু উপকার হয় আর কী! (4 cost effective calcium rich food to regain bone density)

সারা দিনে তিন গ্লাস দুধ

এক গ্লাস দুধে ১ চামচ তিলের গুঁড়ো মিশিয়ে খাওয়া শুরু করলে দারুন উপকার পাওয়া যায়। আর যদি দিনে তিন গ্লাসদুধ খেতে পারেন, তাহলে তো কথাই নেই! কারণ এমনটা করলে শরীরে ক্যালশিয়ামের ঘাটতি (4 cost effective calcium rich food to regain bone density) দেখা দেওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি নানাবিধ হাড়ের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও আর থাকে না।

যে-কোনও ফর্মে আমলকি

এই ফলটির শরীরে মজুত রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্যালসিয়াম, যা শরীরে প্রবেশ করা মাত্র দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে যেমন শক্তিশালী করে তোলে, তেমনি হাড়ের যাতে কোনও ধরনের ক্ষতি না হয়, সেদিকেও খেয়াল রাখে। ফলে স্বাভাবিকভাবেই নানাবিধ রোগ-ব্যাধিতে আক্রান্ত হওয়ার (4 cost effective calcium rich food to regain bone density) আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে। আর শরীর যখন রোগমুক্ত হয়ে ওঠে তখনই তো প্রকৃত অর্থে আপনি সুস্থভাবে বাঁচেন।

জিরের জল

একেবারে ঠিক শুনেছেন! বাস্তবিকই ক্যালশিয়ামের চাহিদা মেটাতে এই প্রাকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে এক গ্লাস জল ফুটিয়ে নিয়ে তাতে ১ চামচ জিরে মিশিয়ে সেই জল পান করলে দারুন উপকার পাওয়া যায়। আর যদি সপ্তাহে ২-৩ বার এই বিশেষ পানীয়টি পান করতে পারেন, তাহলে তো আর কোনও চিন্তাই থাকবে না। কারণ সেক্ষেত্রে ক্যালসিয়ামের ঘাটতি (4 cost effective calcium rich food to regain bone density) দেখা দেওয়ার আশঙ্কা যাবে কমে।

সাদা তিল

ক্যালশিয়ামের ঘাটতি দূর করতে এই প্রাকৃতিক উপাদানটির কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ এক চামচ সাদা তিল খেলে প্রায় ৮৮ মিলি গ্রাম ক্যালশিয়ামের প্রবেশ ঘটে শরীরে। তাই তো নিয়মিত কয়েক চামচ সাদা তিল খাওয়া শুরু করলে যে বেজায় উপকার মেলে, তা আর বলার অপেক্ষা রাখে না। এক্ষেত্রে পরিমাণ মতো সাদা তিল নিয়ে তা গুঁড়ো করে সুপ অথবা স্যালাডে মিশিয়েও খেতে পারেন। ইচ্ছা হলে সরাসরি খাওয়াও চলতে পারে। আবার রান্নায়ও সাদা তিল বেটে দিতে পারেন। এতে এক সঙ্গে রান্নার স্বাদ বাড়বে এবং শরীরে ক্যালশিয়ামের ঘাটতিও (4 cost effective calcium rich food to regain bone density) মিটবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text