home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের নানা সমস্যার সমাধানে কাজে লাগান বাটারমিল্ক

ত্বকের নানা সমস্যার সমাধানে কাজে লাগান বাটারমিল্ক

বাড়িতে দই পাতেন নিশ্চয়ই? তা হলে ত্বকের যত্নে দইয়ের ঘোল বা বাটারমিল্ককে কাজে লাগান না কেন! জানেন, ত্বকের পরিচর্যায় এই পানীয়টির কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ, দইয়ে রয়েছে নানা ভিটামিন এবং মিনারেল। সঙ্গে মজুত রয়েছে আরও নানা সব উপকারী উপাদান এবং নানা সব অ্যাসিড, যা ত্বকের লাবণ্য তো বাড়ায়ই, সঙ্গে দইয়ে উপস্থিত ল্যাক্টিক অ্যাসিডের গুণে ছোট-বড় নানা ত্বকের রোগও আর ধারেকাছে ঘেঁষতে পারে না। বিশেষ করে ব্রণর প্রকোপ কমে নিমেষেই। সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও কমে। (4 home made buttermilk face packs for all skin type)

তবে এখানেই শেষ নয়, সপ্তাহে বারতিনেক বাটারমিল্কের সঙ্গে আরও নানা সব প্রকৃতিক উপাদান মিশিয়ে তৈরি নানা সব ফেসপ্যাক যদি মুখে লাগানো যায়, তা হলে বলিরেখা কমে, ত্বক টানটান হয়ে ওঠে এবং ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরে যায়, যে কারণে ত্বকের সৌন্দর্য বাড়ে! দইয়ের ঘোলকে কাজে লাগিয়ে এমন কয়েকটি ফেস প্যাকের সন্ধান দিচ্ছি আমরা, যেগুলি ত্বকের নানা সমস্যার চট করে সমাধান করবে! 

শুষ্ক ত্বকের উপযোগী ফেসপ্যাক

সারা বছরই কি ত্বক শুষ্ক থাকে, সঙ্গে লেজুড় হয় ত্বকের জেল্লা কমে যাওয়ার মতো সমস্যাও? তা হলে আজ থেকেই ত্বকের যত্নে বাটারমিল্ক আর বেসনকে কাজে লাগাতে শুরু করুন। ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে এবং সৌন্দর্য বাড়াতে এক চামচ বাটার মিল্কের সঙ্গে সম পরিমাণ বেসন মিশিয়ে তৈরি ফেসপ্যাক মুখে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে মাত্র একবার এই মিশ্রণটি মুখে লাগালেই দেখবেন উপকার মিলতে শুরু করেছে। (4 home made buttermilk face packs for all skin type)

ত্বকের জৌলুস বাড়ানোর ফেসপ্যাক

ত্বকের জৌলুস বাড়াতে মধুর কোনও বিকল্প হয় না বললেই চলে। আর তার সঙ্গে যদি বাটারমিল্ক মেশানো যায়, তা হলে তো কথাই নেই। এই মিশ্রণ ব্রণর প্রকোপ কমাতেও সাহায্য করে। এমনকী, ব্যাকটেরিয়াল ইনফেকশনের আশঙ্কাও কমায়। বাড়বে ত্বকের আর্দ্রতাও। এক চামচ বাটার মিল্কের সঙ্গে সম পরিমাণ মধু মিশিয়ে তৈরি মিশ্রণ সারা মুখে লাগিয়ে মিনিটপাঁচেক ভাল করে মালিশ করুন। মিনিটকুড়ি অপেক্ষা করার পরে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে বারতিনেক এভাবে ত্বকের যত্ন নিন।

ফেসপ্যাক কাম ক্রাবার

বাজার চলতি স্ক্রাবারের ব্যবহার তো অনেক হল, এখন থেকে না হয় বাড়িতেই তৈরি করে ফেলুন স্ক্রাবার। হাফ কাপ বাটারমিল্কের সঙ্গে সম পরিমাণ সৈন্ধব লবণ এবং কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। এবার সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মিনিটপাঁচেক ধীরে-ধীরে ঘষে নিয়ে, মিনিটদশেক অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে একবার ঘরে তৈরি এই ফেস স্ক্রাবটি ব্যবহার করলে ত্বকের উপরে মৃত কোষ আর জমতে পারবে না। ফলে ত্বকের জৌলুস বাড়বে! (4 home made buttermilk face packs for all skin type)

ডিপ ক্লিনিং ফেসপ্যাক

ত্বকের সৌন্দর্য বাড়াতে নিয়ম করে ত্বক পরিষ্কার করা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে এক চামচ বাটারমিল্কের সঙ্গে কয়েক টুকরো পাকা আম এবং এক চামচ মধু মিশিয়ে তৈরি পেস্ট সারা মুখে লাগিয়ে মিনিটপাঁচেক সার্কুলার মোশনে মালিশ করতে হবে। তারপর আধঘণ্টা অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে বারতিনেক এভাবে মুখ পরিষ্কার করতে হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text