home / Life
দেরি না করে বিয়ের পরেই এই চারটে কাজ সেরে ফেলুন! in bengali

দেরি না করে বিয়ের পরেই এই চারটে কাজ সেরে ফেলুন!

বিয়েতে এত ঝুট ঝামেলা সামলানোর পরেও আবার কোন দায়িত্ব থাকে শুনি? থাকে, বন্ধু থাকে! যেমন ধরুন, বিয়ে-বউভাতে যে বেনারসিটা পরেছেন, সেটা ড্রাই ক্লিনিংয়ে দেবে কে (4 important things every newlywed couple must do just after wedding)? নিশ্চয়ই আপনার শাশুড়ি নন, কাজটা আপনাকেই দায়িত্ব নিয়ে করতে হবে। তা ছাড়া বিয়ের পরে যদি পদবি বদলাতে চান, তা হলে তো শিরে সংক্রান্তি। সেক্ষেত্রে আধার-প্যানের পাশাপাশি ভোটার কার্ডেও পদবি বদলাতে আপনাকেই ছুটতে হবে। এই কাজটা করতে যত দেরি করবেন, তত কিন্তু ঝক্কি বাড়বে। তাই চটজলদি সেরে ফেলাই মঙ্গলের। দাঁড়ান দাঁড়ান, চললেন কোথায়! এখানেই শেষ নয়, এছাড়াও ছোট-বড় বহু কাজ রয়েছে, যা বিয়ের পর পরই সেরা ফেলা উচিত। কী-কী কাজের কথা বলছি একটু বলুন দেখি?

১। বিয়েতে পাওয়া উপহার গুছিয়ে রাখা

ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে

হনিমুনের আগে ভুলেও গিফটগুলো খুলতে যাবেন না যেন! তাতে ঝামেলা আরও বারবে। বরং একটা কাজ করতে পারেন। ঘুরে আসার পরে কোনও একটা ছুটির দিনে দু’জনে মিলে বসে একটা ডাইরিতে কে কোন গিফট দিয়েছে, সেটার একটা লিস্ট তৈরি করে ফেলুন। সেই সঙ্গে গিফটগুলো খুলে নিয়ে কোনও একটা নির্দিষ্ট জায়গায় রেখে দিন (4 important things every newlywed couple must do just after wedding)। ঘর সাজাতে বা রান্নার কাজে আসবে এমন সব গিফটগুলিকে হাতের কাছে রাখুন। বাকিগুলো বক্স খাটের পেটে ঠিক মতো গুছিয়ে রেখে দিন। পরে যখন যেমন প্রয়োজন পড়বে, সেই মতো বের করে নেবেন।

২। বিয়ের ছবি বেছে ফেলুন

বিয়েতে যে লক্ষ-লক্ষ ছবি তুললেন, সেগুলি কি সোশ্যাল মিডিয়ায় দেওয়ার কোনও ইচ্ছে নেই? তা হলে ফোটোগ্রাফারের সঙ্গে কথা বলতে দেরি করছেন কেন? এক্ষেত্রে যত দেরি করবেন, ততই কিন্তু কাজটা ঝুলে থাকবে। তাই এখনই ফোটোগ্রাফারকে ফোন লাগান আর ‘র’ ফাইলটা চেয়ে নিন। তারপর ছবি বাছাই করে তাঁকে পাঠিয়ে দিন। সম্ভব হলে বউভাতের পরের দিনই কাজটা সেরে ফেলুন (4 important things every newlywed couple must do just after wedding)। তাতে বিয়ের মাসদেড়েকের মধ্যে অ্যালবাম আর ভিডিওটা হাতে পেয়ে যাওয়ার সম্ভাবনা একটু বাড়বে!

৩। আত্মীয় ও বন্ধু-বান্ধবদের ধন্যবাদ জানান

ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে

কাছের-দূরের আত্মীয়-বন্ধুরা হই হুল্লোর করেছে বলেই না আপনাদের বিয়ে-বউভাত এতটা জমে উঠেছে। তাই বউভাতের পরেই দিনই কাছের মানুষদের ধন্যবাদ জনাতে ভুলবেন (4 important things every newlywed couple must do just after wedding) না যেন। এক্ষেত্রে ‘থ্যাঙ্ক ইউ’ লেখা একটা ডিজাইনার কার্ড তৈরি করে তা হোয়াটসঅ্যাপে অথবা মেলে পাঠিয়ে দিতে পারেন। আর যদি হাতে সময় থাকে, তা হলে সবার সঙ্গে ফোনে একবার কথা বলে নিলে কিন্তু মন্দ হয় না।

৪। খরচের একটা হিসেব কষে ফেলুন

বিয়ের আনন্দে নিশ্চয়ই হাত খুলে খরচ করেছেন! তা মোট কত টাকা খরচ হল, তার হিসেবে রয়েছে কি? যদি না থাকে, তা হলে বিয়ে মিটলেই মাথা ঠান্ডা করে খরচের হিসেবটা কষে নিতে দেরি করবেন না যেন! সেই সঙ্গে আর একটা কাজও করতে হবে (4 important things every newlywed couple must do just after wedding)। কী কাজ? পরের মাস থেকে সংসারের খরচ মেটাতে স্বামী-স্ত্রী মিলে কত টাকা দেবেন এবং কত টাকা সেভিংস অ্যাকাউন্টে রাখবেন, সেই সংক্রান্ত একটা আলোচনা সেরে নেবেন। তাতে কারও উপরেই বেশি চাপ যেমন পরবে না, তেমনই ফিক্সড ডিপোজিটও মাসে মাসে বাড়তে থাকবে।

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text