Love

আপনার অজান্তেই আপনার সম্পর্কে চিড় ধরেনি তো? কীভাবে বুঝবেন?

Indrani BoseIndrani Bose  |  Jan 29, 2021
আপনার অজান্তেই আপনার সম্পর্কে চিড় ধরেনি তো? কীভাবে বুঝবেন?

প্রেমে পড়া আর সম্পর্ক তৈরি হয়তো জীবনের সবথেকে সুন্দর মুহূর্তগুলির মধ্য়ে একটি। এই মুহূর্ত এতটাই সুন্দর যে, জীবনের সংজ্ঞাই পাল্টে দিতে পারে বলে মনে হয়। মনে হয় এই মানুষকে পাশে পেলে আমরা পথচলা কিছুটা সহজ হয়ে যাবে। বা আমরাও আশা করে ফেলি, এই মানুষ আমার ভাল লাগা ও খারাপ লাগার গুরুত্ব দেবে। ভালবেসেই একটা সম্পর্ক শুরু করি। কিন্তু একটা সম্পর্ক শুরু করা হয়তো যতটা সহজ, সেই সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া ততটাই কঠিন (relationship is not working) । 

কারণ, কোনও সম্পর্ক এমনি এমনি এগিয়ে যায় না। তাতে প্রয়োজনীয় শ্রম দিতে হয়। সম্পর্কের জন্য অনেক বোঝাপড়া করতে হয়। এই বোঝাপড়া করতে করতে হয়তো একসময় খেয়াল হয়, নিজের কথা ভাবাই হয়নি। আরও কত কত খারাপ লাগা সামনে আসতে থাকে। 

পাশাপাশি বসেও দূরত্ব অনেক

একসময় বুঝতে পারি কাছের মানুষ আর কাছের নেই। আপনারও কি সেই একই অনুভূতি হচ্ছে কিন্তু তাঁকে সরাসরি বলতে পারছেন না? সম্পর্কে চিড় ধরছে, এইটা কীভাবে বুঝবেন (relationship is not working) ?

সম্পর্ক অনেক শীতল হয়েছে

আপনার পার্টনার আপনাকে তাঁর ইচ্ছের কথা জানাচ্ছেন না

ঝগড়া সব সম্পর্কেই হয়। সম্পর্কে মত বিরোধ থাকবে সেটাই স্বাভাবিক। আপনার পার্টনার যদি আপনার মতের বিরোধিতা করে, তবে বিশ্বাস করবেন সেই সম্পর্কে এখনও তাঁর প্রত্যাশা রয়েছে। আপনার কাছে ভরসা করে নিজের ইচ্ছে জানানোর ইচ্ছে রয়েছে। কারণ, তিনি আপনাকে ভরসা করেন। কিন্তু আপনার পার্টনার যদি নিজের ইচ্ছের কথা জানানো বন্ধ করে দেন, সেটি হয়তো একটি খারাপ ইঙ্গিত আপনাদের সম্পর্কের জন্য়। আপনার পার্টনার তখনই আপনাকে তাঁর ব্যক্তিগত ইচ্ছে ও মত জানানো বন্ধ করে দেবে, যখন আপনার উপর থেকে তাঁর ভরসা চলে যাবে। তাঁর সম্পর্কে ভরসা চলে যাবে। তাঁর বিশ্বাস হতে শুরু করবে, এই সম্পর্ক থেকে আর কিছু তাঁর পাওয়ার নেই। আপনি তাঁর অনুভূতি বুঝতে পারছেন না। তাই এরকম হলে অবশ্য়ই আপনার পার্টনারের সঙ্গে সরাসরি কথা বলুন। অনেক সময় অনেক ছোট ছোট পদক্ষেপ অনেক বড় সমস্যাকে সমাধান করে দেয়। আপনার পার্টনারের দোষ না খুঁজে একবার শান্ত হয়ে বসে নিজেরও দোষ বোঝার চেষ্টা করুন। হয়তো সেই বিষয়টি খুবই সামান্য। হয়তো একটি ছোট বিষয় আপনাদের মধ্যে দূরত্ব তৈরি করছে। আপনার ছোট এই বোঝাপড়াই সম্পর্কে প্রাণ(relationship is not working) ফিরিয়ে আনতে পারে।

আপনারা একে অপরের সঙ্গে কথা বলতে চান না

একে অপরের সঙ্গে কথা বলতে চাইছেন না

জয় গোস্বামীর কবিতার দুই লাইন মনে পড়ল। “সন্ধেবেলা ঝগড়া হবে, হবে দুই বিছানা আলাদা
হপ্তা হপ্তা কথা বন্ধ মধ্যরাতে আচমকা মিলন।” সম্পর্কের সমীকরণগুলো এতটাই সহজ। কিন্তু জটিল করে ফেলি আমরাই। দীর্ঘদিন ধরে মনের মধ্যে রাগ ও ক্ষোভ চেপে রাখতে রাখতে একসময় সম্পর্কটাই আর ভাল লাগে না। তখন একে অপরের সঙ্গে কথা বলতেও ইচ্ছে করে না। এইদিন কি আপনার সম্পর্কেও এসেছে? তাহলে এখনই এই সমস্যার সমাধান করুন। সরাসরি একে অপরের সঙ্গে সময় নিয়ে কথা বলুন। তাহলে হয়তো সমস্যা সমাধান হলেও হয়ে যেতে পারে। সম্পর্কের সমীকরণগুলো আরও সহজ হয়ে যেতে পারে (relationship is not working)।

মিলনে অনিচ্ছা

নতুন সম্পর্ক কিংবা পুরনো সম্পর্ক, মিলন সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকে সব সময়। অনেক বিশেষজ্ঞও সেই কথা বলেন। কিন্তু আপনার পার্টনারের সঙ্গে দীর্ঘ সময় পর ঘনিষ্ঠ মুহূর্ত কাটালেও যদি আপনার পার্টনারের মিলনে ইচ্ছা না থাকে, তাহলে আপনার অবশ্যই ভাবার প্রয়োজন রয়েছে। ক্যাজুয়াল কোনও যৌনতা আপনাদের মধ্যে ছিল না। যা গড়ে উঠেছিল ভালবাসা থেকেই। তাই ভালবাসার মিলন যদি আপনার পার্টনারকে আর না ভাবায়, আপনার ভাবার প্রয়োজন রয়েছে। আপনার পার্টনার আদৌ আপনার সঙ্গে থাকতে চায় তো? কাছের মানুষের সঙ্গে যৌন মিলনের ইচ্ছে চলে যাওয়াই অনেক বড় ইঙ্গিত (relationship is not working)। তাই সতর্ক হন।

মিলনে ইচ্ছে হয় না

সময় দিতে না চাওয়া

কাজ কর্মের মধ্যে কারও সেভাবে সময় হয়ে ওঠে না। কিন্তু দিনের শেষে বা ছুটির দিনে দুজন একে অপরের সঙ্গে সময় কাটানো উচিত। যে কোনও সম্পর্কের এই পরিসরটুকু প্রয়োজন। যে পরিসর একটি সম্পর্ককে অক্সিজেন জোগাতে পারে। কিন্তু আপনার পার্টনারের কি তাতেও আগ্রহ নেই? তাহলে আপনার ভাবার প্রয়োজন রয়েছে (relationship is not working)।

সম্পর্ককে আগলে রাখুন

সম্পর্ক খুব মূল্য়বান একটি জিনিস। দুজনের সম্পর্কে একজনের ডেডিকেশন, একজনের স্যাক্রিফাইসে একটি সম্পর্ক গড়ে ওঠে না। দুজনের সমান পরিমাণ ডেডিকেশন প্রয়োজন। এক পক্ষ সব সময় স্যাক্রিফাইস করল, আর এক পক্ষ কোনওদিন তাঁর পার্টনারের অনুভূতি বুঝলই না। এইভাবে কোনও সম্পর্ক তৈরি হয় না। যা পড়ে থাকে, তা একটি ডিল মাত্র! একসঙ্গে থাকার ডিল কিংবা কোনও বাধ্যবাধকতা। তাই এখনও সময় আছে, ভেবে দেখুন। কী জানি কাল কে থাকল বা থাকল না (relationship is not working)!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!