logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
তৈলাক্ত খাবারই নাকি অ্যাকনের অন্য়তম কারণ? কতটা সত্য়ি এইসব ধারণা?

তৈলাক্ত খাবারই নাকি অ্যাকনের অন্য়তম কারণ? কতটা সত্য়ি এইসব ধারণা?

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকে অনেক রকম সমস্যাই হয়। অ্যাকনে, শুষ্কভাব, চুলকানি বা ফেকাসে ত্বক ইত্যাদি সমস্যা তো লেগেই থাকে। প্রতিবার আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই ধরনের সমস্যা ফিরে ফিরে আসে। আপনি হয়তো কিছু স্কিনকেয়ার রুটিন মেনে চলছেন। তবে স্কিনকেয়ার নিয়ে আমাদের মধ্য়ে অনেক ভুল ধারণা রয়েছে। আর আমরা দিনের পর দিন সেই ভুল ধারণাতেই বিশ্বাস করি। যেগুলি আসলে স্কিনকেয়ার মিথ! মিলিয়ে নিন এইসব স্কিনকেয়ার মিথ (skincare myths) আপনিও বিশ্বাস করতেন না তো? তাহলে আরও একবার ভাবুন।

ত্বকের যত্ন নিয়ে কয়েকটি মিথ (skincare myths)

ত্বকের সঠিক যত্ন নিন

মিথ ১ : তৈলাক্ত খাবার অ্যাকনের কারণ (skincare myths)

কারও ত্বকে সেবামের পরিমাণের উপরেই অ্যাকনের কারণ নির্ভর করে। ত্বক থেকে সেবামের ক্ষরণ হয়। অতিরিক্ত পরিমাণ সেবামের কারণে অ্য়াকনে (skincare myths)হওয়ার সম্ভাবনা থাকে। অ্যাকনে হওয়ার প্রধান কারণই তাই। তাই আপনি একটি খাবার কম খাচ্ছেন বা খাচ্ছেন না, তার উপরে আপনার অ্যাকনে হওয়ার সম্ভাবনা কম হয়ে যায় না।

মিথ ২ : এসপিএফ মাত্রা বাড়ালেই তা ত্বকের জন্য ভাল

সারা বছরই সানস্ক্রিন ব্যবহার করা উচিত। সেটি সব সময় মেনে না চললেও গরম কালে কিন্তু আমরা সানস্ক্রিন ব্যবহার করিই। সানস্ক্রিনের উপরে অনেকটাই নির্ভর করতে হয়। বাজারে অনেকরকম সানস্ক্রিন পাওয়া যায়। অনেকেই এমন দাবি করেন যে, এসপিএফ-এর মাত্রা বাড়ানো মানেই সেই সানস্ক্রিন আপনার ত্বকের জন্য ভাল। যাই হোক, এসপিএফ-এর মাত্রা বেশি হলে কিছু কিছু উপকার তো অবশ্যই আছে। বিশেষজ্ঞদের মতে, এসপিএফ ৩০ ব্যবহার করলেই UVB রশ্মির ৯৭ শতাংশের বেশি ব্লক করা যায়। যখন আপনি দীর্ঘক্ষণ রোদের মধ্যে কাটাবেন, বিশেষ করে যদি সকাল ১০টা থেকে দুপুর ২টোর মধ্যে বাইরে থাকেন তবে সূর্য তখন আপনার মাথার উপরে! সেই সময় আপনি বেশি মাত্রার এসপিএফ ব্যবহার করতে পারেন। কিন্তু ঘরের মধ্যে থাকলে এসপিএফ-এর বেশি মাত্রা (skincare myths)ব্যবহারের কোনও প্রয়োজন নেই। এই স্কিনকেয়ার মিথ এবার ভাঙুন।

মিথ ৩ : ফেস অয়েল ব্যবহারে অ্যাকনে হতে পারে

সঠিক ফেস অয়েল বেছে নিলে তা কখনওই আপনার ত্বকের কোনও ক্ষতি করবে না। তবে ভেষজ ও রাসায়নিক মুক্ত প্রোডাক্ট বেছে নিলে ভাল হয়। সিন্থেটিক উপাদান দিয়ে তৈরি ফেস অয়েল আপনার পোরস ব্লক করে দিতে পারে। তাই নানা রকম ত্বকের সমস্যা হতে পারে।

ফেস অয়েল ব্যবহার করুন

মিথ ৪ : ক্লে মাস্ক মুখে শুকনো পর্যন্ত অপেক্ষা করা উচিত

ক্লে মাস্ক মুখে লাগানোর পরে অনেকেই সেটি একদম শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করেন। কিন্তু আসলে বিষয়টি হল, ক্লে মাস্ক ততক্ষণ পর্যন্তই ভাল কাজ করে যতক্ষণ পর্যন্ত সেটি সামান্য ভিজে রয়েছে। মুকে দীর্ঘক্ষণ ক্লে মাস্ক রাখলে তা আপনার ত্বকের ক্ষতি করতে পারে। আপনার মুখের ময়শ্চার (skincare myths) টেনে নিয়ে মুখের ত্বক আরও রুক্ষ করে দেয়। এই স্কিনকেয়ার মিথ এবার ভাঙুন। টাইমিং কিন্তু এই ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text