লাইফস্টাইল

এই জিনিসগুলি আছে তো অফিস ব্যাগে? (4 things every woman should keep in her work bag)

popadminpopadmin  |  Feb 1, 2019
এই জিনিসগুলি আছে তো অফিস ব্যাগে? (4 things every woman should keep in her work bag)

“দেয়ার উড নো ফোর্স মোর পাওয়ারফুল দেন উইমেন”। কথাটা যে সবদিক থেকে ঠিক, তা কর্মরত মহিলাদের (working woman) জীবন সংগ্রাম দেখলেই প্রমাণিত হয়ে যায়। কারণ সকাল সকাল ঘুম থেকে উঠে একদিকে যেমন বাড়ির আর পাঁচটা কাজ সারতে হয়, তেমনি হাজার রকমের ফাইফরমাশ সেরে কোনও মতে নাকে-মুখে গুঁজে ছুটতে হয় অফিস। আর এমনভাবে ঘরে-বাইরের কাজ সামলাতে গিয়ে নিজের প্রতি খেয়াল রাখার সময়ই করে উঠতে পারে না আমাদের মা-বোনেরা। তাই তো সেই কাজটাই করবো আমরা।

কর্মরত মহিলারা বাড়ি থেকে বেরনোর পর আবার বাড়ি ফেরা পর্যন্ত তাদের প্রতিটা মুহূর্ত যাতে ঠিক মতো যায়, তা সুনিশ্চিত করতে এই লেখায় এমন কিছু জিনিসের নাম উল্লেখ করা হয়েছে, যা অফিস ব্যাগে (work bag) রাখলে শরীর খারাপ হওয়ার আশঙ্কা যেমন, তেমনি ছোটখাটো নানান রকমের ত্বকের সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কাও যাবে কমে। তাই তো অনুরোধ, প্রতিদিন অফিস যাওয়ার আগে এই লেখাটা দেখে একবার মিলিয়ে নিতে ভুলো না যে জরুরি জিনিসগুলি নিয়েছো কিনা (4 things every woman should keep in her work bag)!

প্রসঙ্গত, যে যে জিনিসগুলি প্রতিটি কর্মরত মহিলার অফিস ব্যাগে থাকা মাস্ট, সেগুলি হল…

১. টিস্যু পেপার:

office-beg-tissue
আপাত গুরুত্বহীন এই জিনিসটি কিন্তু শরীর এবং ত্বককে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে শীতের পর পরই কলকাতা শহরের তাপমাত্রা যে হারে বাড়তে থাকে, তাতে অফিসে আসতে আসতে ঘেমে নেয়ে একাকার অবস্থা হয়। আর এই ঘাম নিয়ে এসিতে ঢুকলেই তো বিপদ! কারণ এই ভুলটা করলে ঠান্ডা-গরম হওয়ার কারণে জ্বর আসার আশঙ্কা যায় বেড়ে। তাই তো প্রতিদিন পরিষ্কার টিস্যু পেপার দিয়ে হাত, মুখ এবং গলার ঘাম মুছে তবে অফিসে ঢোকা উচিত। প্রসঙ্গত, আরেকটা কারণেও অফিস ব্যাগে টিস্যু পেপার রাখাটা জরুরি। আসলে মুখে ঘাম হওয়া মাত্র তা যদি মুছে ফেলা না যায়, তাহলে ব্যাকটেরিয়াল ইনফেকশান হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনি ব্রণর প্রকোপও বাড়তে পারে। তাই শীতের সময় না হলেও গরমকাল অন্তত অফিস ব্যাগে (women work bag essentials) টিস্যু পেপার রাখতে ভুলো না যেন!

২. ময়েশ্চারাইজার ক্রিম:

office-beg-cream
এটার কেন প্রয়োজন? সারাদিন এসিতে থাকার কারণে স্বাভাবিকভাবেই ত্বকের আর্দ্রতা যায় কমে। ফলে স্বাভাবিকভাবেই মুখ এবং হাতের সৌন্দর্য কমে চোখে পড়ার মতো। সেই সঙ্গে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার কারণে স্কিনের ক্ষতি হতেও সময় লাগে না। এই কারণেই তো অফিস ব্যাগে (things to put in a work bag) ময়েশ্চারাইজার ক্রিম রাখার পরামর্শ দিয়ে থাকেন স্কিন বিশেষজ্ঞরা। আসলে কিছু সময় অন্তর অন্তর অল্প করে ক্রিম নিয়ে তা মুখে এবং হাতে লাগালে ত্বকের জেল্লা কমে যাওয়ার আশঙ্কা তো কমেই, সেই সঙ্গে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতেও সময় লাগে না।

৩. পাওয়ার ব্যাঙ্ক:

office-beg-power-bank
আজকের দিনে সবাই প্রায় স্মার্ট ফোন ব্যবহার করে থাকে। আর সেই ফোন শুধু কল করতে বা কল রিসিভ করারই কাজে আসে না, সেই সঙ্গে অফিসের মেল বা মেসেজ চেক করার জন্যও মোবাইল ফোনকে কাজে লাগানো হয়ে থাকে। উপরন্তু কাজের ফাঁকে ফেসবুক-হোয়াটসঅ্যাপ তো রয়েছেই! ফলে দিন শেষ হওয়ার আগেই ব্যাটারি খতম হয়ে যাওয়ার ঘটনা প্রায়শই ঘঠে থাকে। আর ঠিক এই কারণেই পোর্টেবল চার্জার সঙ্গে রাখার প্রয়োজন রয়েছে বৈকি!

৪. কফি কাপ:

office-beg-coffee-cup
কাজের ফাঁকে মাঝে মাঝে চা-কফি না হলে চলে বলো! কিন্তু অফিসে রাখা সর্বজনীন কাপগুলির কোনওটি দয়া করে ব্যবহার করো না যেন! কারণে এই সব কাপগুলি ঠিক মতো ধোয়া হয় কিনা, তা তো জেনে ওঠা সম্ভব হয় না। আর যদি ঠিক মতো ধোয়া না হয়, তাহলে স্বাভাবিকভাবেই কাপগুলিতে নানাবিধ ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা যায় বেড়ে। আর জীবাণুদের আঁতুড় ঘর হয়ে ওঠা এমন কাপে চা-কফি খেলে যে শরীর খারাপ হবেই হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই তো শরীরের কথা ভেবে ব্যাগে (purse) রিইউজেবল কফি কাপ রাখাটা জরুরি।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!