বিবাহ

বিয়েতে তত্ত্ব সাজানো একটি গুরুত্বপূর্ণ বিষয়, কিন্তু জেনে নিন ট্রে-তে কী কী দেবেন না

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 14, 2021
নব-দম্পতীর তত্ত্বের ট্রে-তে কী কী একেবারেই দেবেন না in bengali

বিয়েবাড়িতে যত হইচই আর মজা হয়, তার চেয়েও বেশি থাকে কাজের বহর। একটা বিয়ের অনেক হ্যাপা। কেনাকাটা ছাড়াও সেখানে অনেক কাজ থাকে। আর এই কাজের মধ্যে অন্যতম হল তত্ত্ব (4 things should not be given in wedding trousseau) সাজানো। কারণ মেয়ের বাড়ির সম্মান, ছেলের বাড়ির সম্মান এর সঙ্গে জড়িয়ে থাকে। কী-কী জিনিস দেওয়া হচ্ছে, সেটা বড় কথা নয়। কিন্তু কীভাবে সাজিয়ে দেওয়া হচ্ছে, সেটা বড় কথা।

আর এই তত্ত্ব সাজানোর সময় আমরা না জেনে-বুঝে অনেক ছোট-ছোট ভুল করি। এতে কিন্তু নবদম্পতির জীবনে অন্ধকার নেমে আসার আশঙ্কা থাকে। তাই আপনার যদি সামনেই বিয়ে হয় বা কোনও আত্মীয়বন্ধু যদি খুব তাড়াতাড়ি বিয়ের পিঁড়িতে বসার আয়োজন করেন, তা হলে তাঁকে অবশ্যই সাহায্য করুন আর বলুন তত্ত্বের ট্রে-তে (4 things should not be given in wedding trousseau) এগুলো না দিতে, এতেই হবে সবার মঙ্গল। নবদম্পতির জীবন আনন্দময় হয়ে উঠুক, সেটাই তো কাম্য। 

১। সূচ সুতো

এগুলো কিন্তু একদমই বাদ। আর কেন এটা বাদ দিতে বলা হচ্ছে, নিশ্চয়ই বুঝতে পারছেন। কাঁচি, ছুরি এগুলো জিনিস কেটে দেয়। তাই অনেকে বিশ্বাস করেন, এগুলো দিলে স্বামী-স্ত্রীয়ের মধ্যে বিচ্ছেদ দেখা দিতে পারে। একই সঙ্গে মাথায় রাখবেন যে, সূচ আর সুতোও (4 things should not be given in wedding trousseau) দেবেন না। অনেক মা মেয়ের জন্য সূচ সুতোর বাক্স দেন। কিন্তু সূচ আর সুতো, দুটোই নেগেটিভ এনার্জির বাহক। তাই এগুলো এড়িয়ে চলবেন। সুতোর কাজ করা কিছু দিতে পারেন। তবে সূচ-সুতো আলাদা করে দেবেন না।  

২। পুরনো জিনিস

হতে পারে কনের কোনও ড্রেস বিয়ের আগে খুব প্রিয় ছিল। জামা ছাড়াও অন্যান্য জিনিস হতে পারে যেমন জুতো বা কোনও পুরনো সাজের জিনিস। সেগুলো তত্ত্বে সাজিয়ে (4 things should not be given in wedding trousseau) দেবেন না। যদি দিতেই হয়, তা হলে পরে আলাদা করে দেবেন।

৩। টক ফল ও আচার

বিয়ের তত্ত্বে (4 things should not be given in wedding trousseau) শুকনো ফল দেওয়ার রেওয়াজ আছে। সেটা দিতেই পারেন। কিন্তু সঙ্গে কোনও টক ফল বা টক আচারের শিশি দেবেন না। সদ্য বিবাহিত দম্পতি নতুন জীবন শুরু করতে যাচ্ছেন, তাঁদের জীবন মধুর হোক, এটাই কাম্য। টক জিনিস তাই এড়িয়ে চলাই ভাল। যদি কোনও মরসুমি ফল দিতে হয়, তা হলেও যাচাই করে নেবেন, সেটা যেন টক না হয়।

৪। কাঁটা, চামচ ও অন্যান্য কাটলারি সেট

অনেকেই এটা দিয়ে থাকেন। উদ্দেশ্য একটাই, নতুন কনের সংসার সাজিয়ে দেওয়া। কিন্তু এই ভুল সিদ্ধান্ত নেবেন না। কাটলারি সেট থাকলে একটার সঙ্গে আর একটা ঠোকাঠুকি লাগে। এর অর্থ হল কাটলারি সেট দিলে ঝগড়া লাগতে পারে। এগুলো তত্ত্বে (4 things should not be given in wedding trousseau) অন্তত সাজিয়ে দেবেন না। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!