logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
রোদে ঘুরে হাতে পায়ে ট্য়ান পড়েছে, ঘরোয়া উপায়ে কীভাবে হবে মুশকিল আসান

রোদে ঘুরে হাতে পায়ে ট্য়ান পড়েছে, ঘরোয়া উপায়ে কীভাবে হবে মুশকিল আসান

বসন্তেই যদি তাপমাত্রা ৩০ ডিগ্রি পার করে যায়, তাহলে আর তার সঙ্গে গরমের পার্থক্য কোথায়? এখন থেকেই সূর্যের যা দাবদাহ, তাতেই প্রাণ যায় যায়! এই সপ্তাহে নাকি আরও চলবে তাপপ্রবাহ। তার মানে তাপমাত্রা আরও কিছুটা বাড়বে তা বোঝাই যাচ্ছে। এই সময় বাড়ি থেকে বের না হয়ে উপায় নেই। বিভিন্ন কাজে বাইরে বেরোতেই হবে। কিন্তু তাতে হাতে ও পায়ে ট্য়ান পড়বেই। এমনকী সান বার্নও হতে পারে। তাই বলে কি সব সময় হাত ও পা ঢেকে রাখা সম্ভব? বরং ট্য়ান তোলার উপায় (remove sun tan) জেনে রাখতে হবে।

বাইরে বেরনোর সময় সানস্ক্রিন মেখে বেরোতে হবেই। এমনকী ঘরে থাকলেও সানস্ক্রিন মাখতে হবে। এখন অনেক ব্র্র্যান্ড টিন্টেড সানস্ক্রিন বাজারে নিয়ে এসেছে। সেটাও মাখতে পারেন। তবে ট্য়ান তোলার ঘরোয়া পদ্ধতিও জেনে রাখা ভাল সুবিধা হবে আপনারই

ট্যান তোলার উপায়(remove sun tan)

পাকা পেঁপে ত্বকের জন্য় ভাল

পাকা পেঁপে ও মধু

পাকা পেঁপে পেস্ট করে নিন। আধ কাপের পরিমাণে এই পেস্ট নেবেন। এর মধ্যে এক টেবিল চামচ মধু মিশিয়ে দেবেন। ত্বকের ট্যান অংশের উপর ওই প্যাক লাগিয়ে নিন। ৩০ মিনিট ওই প্যাক রেখে দেবেন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

টক দই ও টমেটোর রস(remove sun tan)

এক টেবিল চামচ টক দই নিন। তার সঙ্গে এক টেবিল চামচ টমেটোর রস নেবেন। দুটি ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। ত্বকের ট্যান (remove sun tan) অংশগুলোতে সেই মিশ্রণ লাগিয়ে নিন। আধ ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন।

আলুর রস ও লেবুর রস

একটি মাঝারি সাইজের আলু নিন। তার পেস্ট বানিয়ে নিন, তার থেকে রস বের করে নেবেন। এই রসের সঙ্গেই এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। ৩০ মিনিট এই প্যাক ত্বকের ট্যান অংশে (remove sun tan) লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

মধু ত্বকের জন্য় খুবই ভাল

চন্দন বাটা লাগান

ট্যান তোলার জন্য এটা সবথেকে সহজ পদ্ধতি। প্রতি রাতে শুতে যাওয়ার আগে চন্দন বাটা লাগিয়ে নেবেন। তারপর দিন সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন।

একইসঙ্গে আরও একটি প্যাক আপনি লাগাতে পারেন। এক টেবিল চামচ চন্দন বাটার সঙ্গে ডাবের জল মিশিয়ে নিন। সেই পেস্ট ট্যানের জায়গায় লাগিয়ে রাখবেন। ১৫ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text