home / Diet
পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমও ৪ ধরনের হয়, উপসর্গ দেখে বোঝা সম্ভব

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমও ৪ ধরনের হয়, উপসর্গ দেখে বোঝা সম্ভব

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা পিসিওএস কয়েক বছরে বেশিরভাগ ভারতীয় মহিলার অন্য়তম সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্রজনন হরমোনের তারতম্যের জন্যই পিসিওএস হয় বলে অনেক বিশেষজ্ঞ মনে করেন। ওভারিতে ছোট ছোট সিস্ট তৈরি করতে পারে। এমনকী সন্তান ধারণেও সমস্যা তৈরি করতে পারে। পুষ্টিবিদ পূজা মাখিজা একটি ভিডিয়োয় এই আশঙ্কাই প্রকাশ করেছেন। তিনি বলছেন, ৫জন ভারতীয় মহিলার মধ্যে ১জন এই অসুখে আক্রান্ত। কিন্তু এর চিকিৎসা করানোর আগে আপনার বোঝা প্রয়োজন, আপনার (types of pcos) পিসিওএস-এর ধরন কী। একটি ইনস্টাগ্রাম ভিডিয়োয় পূজা ৪ ধরনের পিসিওএস (types of pcos) -এর কথা বলেন। কীভাবে চিকিৎসা করা প্রয়োজন, তাও উল্লেখ করেন।

৪ ধরনের পিসিওএস (types of pcos)

ইনসুলিন রেসিসটেন্স পিসিওএস

পূজার কথা অনুযায়ী, ৭০ শতাংশ কেসেই এই ধরনের পিসিওএস দেখা যায়। ইনসুলিনের প্রভাবে কোষগুলি অবশ হয়ে যায়। ইনসুলিনের প্রভাবেই পিসিওএস হয়। পেটের মেদ বাড়ে। মিষ্টি খাওয়ার প্রবণতা বাড়ে। ক্লান্তিও হয়। প্রতিদিন ব্যায়াম করতে হবে। শরীর সক্রিয় রাখতে হবে। মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। একটি ডায়েট মেনে চলতে হবে। দুশ্চিন্তা কম করতে হবে। ভাল করে ঘুমাতে হবে। ম্যাগনেশিয়াম, ক্রোমিয়াম, ন্যাক ও ইনোসিটলের মতো সাপ্লিমেন্ট সাহায্য় করতে পারে।

অ্যাড্রেনাল পিসিওএস (types of pcos)

অত্যন্ত স্ট্রেসফুল পিরিয়ড হলে এটি (types of pcos) হয়। কর্টিসল এবং ডিএইচইএ-এর উচ্চ মাত্রার ইঙ্গিত করে। যোগাসন, মেডিটেশন এবং পর্যাপ্ত ঘুমই আপনার দুশ্চিন্তা কম করতে পারে। অত্যন্ত ভারী ব্যায়াম করবেন না। ম্যাগনেশিয়াম, ভিটামিন বি-৫, সি আপনাকে সাহায্য় করতে পারে।

স্বাস্থ্যকর খাবার খান

ইনফ্ল্যামেটরি পিসিওএস

সঠিক খাবার না খাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণে টেস্টোটেরনের মাত্রা বেড়ে যায়। যা পিসিওএস-এর কারণ। মাথা ধরা, অত্য়ন্ত ক্লান্তি, ত্বকের সমস্যা হল উপসর্গ।

সঠিক খাবার খান। যাতে পেটের ব্যাকটেরিয়া ঠিক থাকে। হজম ক্ষমতা বাড়ে। এমন কোনও খাবার খাবেন না, যা আপনার পেটের সমস্যা বাড়িয়ে দিতে পারে। হলুদ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি অক্সিড্যান্ট খেতে পারেন।

পোস্ট-পিল পিসিওএস (types of pcos)

আপনি ওরাল কনট্রাসেপটিভ পিল নেন? তা বন্ধ করে দিলে পোস্ট পিল পিসিওএস (types of pcos) হতে পারে। পূজা বলছেন, “কৃত্রিম প্রোজেস্টেরন ওভারিতে সমস্যা তৈরি করে পিল বন্ধ করার পর।” যা পিসিওএস-এর কারণ হতে পারে। পিল সাময়িক সুবিধা করলেও পরবর্তীকালে সমস্যাই করবে।

এই ধরনের পিসিওএস (types of pcos) সামায়িক। সুস্থ হওয়া সম্ভব। ভাল ঘুম প্রয়োজন। দুশ্চিন্তা কম করতে হবে। ম্যাগনেশিয়াম, ভিটামিন ই, ভিটামিন বি৬ এবং জিঙ্ক খেতে পারেন আপনি।

তবে কোনও সাপ্লিমেন্ট নেওয়ার আগে অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নেবেন। তার সঙ্গে আপনার জীবনশৈলীও পরিবর্তন করা প্রয়োজন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text