logo
Logo
User
home / রিলেশনশিপ
আপনার মাত্রাতিরিক্ত রাগ প্রভাব ফেলে সম্পর্কে, সময় থাকতে সতর্ক হন

আপনার মাত্রাতিরিক্ত রাগ প্রভাব ফেলে সম্পর্কে, সময় থাকতে সতর্ক হন

আপনার রাগকে নিয়ন্ত্রণ করুন, তার আগে আপনার রাগই আপনাকে নিয়ন্ত্রণ করতে শুরু না করে! এই কথা যে শুধু আপনার সম্পর্ক ভাল রাখার জন্য মেনে চলা উচিত তাই নয়, একইসঙ্গে আপনার নিজের ভালর জন্য়েও এই কথাগুলি মেনে চলা প্রয়োজন। প্রচণ্ড রাগ আপনার ব্যক্তি জীবনে বড় প্রভাব ফেলতে পারে। আপনার মানসিক স্বাস্থ্য়েও প্রভাব ফেলতে পারে। আপনার রাগের কারণেই আপনার কাছের মানুষের সঙ্গে আপনার দূরত্ব তৈরি হতে পারে। তাই সম্পর্ক সুস্থ রাখার জন্য, ঠিক রাখার জন্য আপনার রাগ নিয়ন্ত্রণ (anger issues) করুন। চারটি উপায় বলে দিলাম আমরা

রাগ নিয়ন্ত্রণ (anger issues) করবেন কীভাবে

খুব রেগে যান?

১০ সেকেন্ড রুল অভ্যাস করুন (anger issues)

আপনি যতই রেগে থাকুন না কেন, সব সময় কোনও কিছুতে উত্তর দেওয়ার আগে বা একটি সিদ্ধান্ত নেওয়ার আগে ১০ সেকেন্ড বিরতি নেবেন। রাগের মাথায় কোনও পদক্ষেপ করলে অবশ্যই তা ভুল হতে পারে। নিজেকে শান্ত করুন। চোখ বন্ধ করুন। ১০ সেকেন্ডের বিরতি নিন (anger issues in your relationship)। নিজে নিজেই ১০ গুনে নিন। দেখবেন শান্ত লাগছে। কারণ রাগের মাথায় আপনি যা বলবেন, সেই কথা আপনি ফিরিয়ে নিতে পারবেন না। তাই এই পরিস্থিতিতে নিজেকে নিয়ন্ত্রণ রাখাই প্রয়োজন।

কোনও কঠিন পরিস্থিতিকে হাসির মাধ্যমে সহজ করার চেষ্টা করুন

হাস্যরসের কথা বলছি, ব্য়ঙ্গের কথা নয়। আপনার সামান্য ব্যাঙ্গাত্মক কথা পরিস্থিতিকে আরও অনেক বেশি খারাপ করে তুলতে পারে। তাই কোনও উত্তপ্ত পরিস্থিতি তৈরি হলে শান্ত থাকুন। নিজে যদি কোনও ভুল করে থাকেন, তবে সরি বলুন (anger issues in your relationship)। তারপর সহজ কথার মাধ্যমে, হাসি-মজার মাধ্যমে পরিস্থিতিকে সহজ করার চেষ্টা করুন।

নিজের সমস্যা বুঝুন (anger issues)

আপনার রাগ নিয়ন্ত্রণ করার প্রথম পদক্ষেপ হল নিজের সমস্য়াকে বোঝা। নিজের সমস্যা বুঝে পদক্ষেপ করা প্রয়োজন। আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে কোনও সমস্যা তৈরি হলে একে অপরের সঙ্গে সেই নিয়ে আলোচনা করুন। আলোচনা করলে অনেক কিছুই সমাধান হয়ে যায়। তা শুধু আপনাকে এবং আপনার সঙ্গীকেই ভাল রাখবে তা নয়, আপনিও নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারবেন। আর নিজের সমস্যাকে বোঝা মানেই আপনি অর্ধেক যুদ্ধ জয় (anger issues in your relationship)করে ফেলেছেন।

রাগের মাথায় কথা বলবেন না

মেডিটেশন করুন

প্রতিদিন ডিপ ব্রিদিং এক্সারসাইজ করবেন। দৈনন্দিন রুটিনে যোগাসনকে যুক্ত করতে পারেন। প্রতিদিন নিয়ম করে যোগাসন এবং মেডিটেশন করলে আপনার রাগ নিয়ন্ত্রণে আসবে। সকালে সব কাজ শুরু করার আগে আপনি যোগাসন অভ্যাস (anger issues in your relationship)করতে পারেন। এটি আপনাকে ভাবতে এবং আত্মসচেতন হতে সাহায্য করবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text