logo
Logo
User
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুলে রং করার পর কেমন ভাবে যত্ন নিতে হবে জানেন?

চুলে রং করার পর কেমন ভাবে যত্ন নিতে হবে জানেন?

ঘন ও সুন্দর চুল আমরা সবাই চাই। তার সঙ্গে আবার মনে করি, একটু স্টাইলিশ লুক হলে বেশি ভাল লাগত। নানা রকম হেয়ারস্টাইল ট্রাই করি। নানা রকম ট্রেন্ডিং হেয়ারকাট করাই। আবার অনেকেই চুল হাইলাইট করি। খেয়াল রাখি যে, এই বছর ট্রেন্ডিং হেয়ার কালার কোনটি! কোনওরকম ভাবে এধার ওধার থেকে টাকা বাঁচিয়ে হলেও চুল নিয়ে নানারকম এক্সপেরিমেন্ট কম বেশি সবাই করেছি আমরা। চুলে রং করার পরই কি আপনার সব দায়িত্ব শেষ হয়ে যায়? রং করা চুলের যত্ন (color treated hair) নিতে হবে না?

চুলে রং করার পর বরং আপনার দায়িত্ব বেশি। কারণ এইবার বেশ যত্ন নিতে হবে। হাইলাইট করার পর কিন্তু চুলের বিশেষ যত্নের প্রয়োজন। না হলে চুল রুক্ষ হয়ে যেতে পারে। চুল হাইলাইট করার পর যত্ন (color treated hair) কীভাবে নেবেন?

চুল হাইলাইট করার পর যত্ন কীভাবে নেবেন?

চুলে রং (color treated hair) করানোর আগে থেকেই যত্ন নিতে হবে

হেয়ার কালার করানোর কথা ভাবছেন? তা হলে কিন্তু আগে থেকেই চুলের যত্ন নেওয়া শুরু করতে হবে। কারণ চুলে রং করানোর জন্য চুলের আর্দ্রতা ঠিক থাকা প্রয়োজন। অন্ততপক্ষে ৩-৪ সপ্তাহ আগে চুলে কোনওরকম কেমিক্যাল ট্রিটমেন্ট করানো যাবে না। চুলকে ডিপ কন্ডিশন ও ময়শ্চারাইজ করতে হবে। বাড়িতেই আপনি হেয়ারপ্যাক বানিয়ে ফেলতে পারেন। সমপরিমাণ ডিম, দই, কলা মিশিয়ে একটা প্যাক বানিয়ে ফেলুন। এ বার সেটা চুলে লাগিয়ে ঘণ্টাখানেক রাখুন। এতে চুল পরিপুষ্ট হবে। নরম আর ময়শ্চারাইজড থাকবে (maintain your color-treated hair)।

চুলে রং করাবেন?

চুলে রং করানোর ৭২ ঘণ্টা পর পর্যন্ত শ্যাম্পু নয়

চুলে রং করার ৭২ ঘণ্টা পরে চুল ধুতে পারবেন। তার আগে ধুয়ে ফেললে কিন্তু চুলের রং ফিকে হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। কালার করে ফেলার পরে কালার প্রোটেক্ট শ্যাম্পু আর কালার প্রোটেক্ট কন্ডিশনারই ব্যবহার করতে হবে। তবে হ্যাঁ, লক্ষ্য রাখবেন, আপনার শ্যাম্পুটা যেন সালফেট ফ্রি হয়।

ঘন ঘন শ্যাম্পু নয়(color treated hair)

এই কথা মনে রাখবেন, আপনার চুলের রং কতদিন থাকবে তা সম্পূর্ণই নির্ভর করছে আপনার উপর। প্রতিদিন চুলে শ্যাম্পু করলে আপনার চুলের রং বেশিদিন নাও থাকতে পারে। শুধুমাত্র শ্যাম্পু করলেই হবে না। সঙ্গে আপনার চুলে পর্যাপ্ত পরিমাণে যত্ন নিতে হবে। চুলের আর্দ্রতা যাতে বজায় থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার শ্যাম্পু করতে পারেন আপনি। এতে আপনার চুলও ভাল থাকবে ও চুলের রংও অনেক দিন থাকবে (color treated hair) । রং করা চুলের যত্ন নিতে একটু সতর্ক হতেই হবে।

সাধারণ জলে চুল ধোবেন

বিশেষজ্ঞরা গরম জলে চুল ধুতে এমনিই বারণ করেন। এই ক্ষেত্রেও বিষয়টি একইভাবে প্রযোজ্য। এতে আপনার রং করা চুলের ক্ষতি। গরম জল দিয়ে চুল ধুলে কিউটিকল ওপেন হয়ে যায়, যা রং ধুয়ে যেতে সাহায্য করে(color treated hair) । তখন শ্যাম্পু করে কন্ডিশনার লাগালে চুলের রং ধুয়ে যাওয়ার সম্ভাবনা আরও বেশি হবে। সামান্য গরম জলে স্নান করতে পারেন। না হলে সাধারণ জলেই স্নান করুন। কিন্তু গরম জল চুলে লাগাবেন না। কন্ডিশনার লাগানোর পর সাধারণ ঠান্ডা জলে চুল ধুয়ে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text