home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস

বাড়িতে রয়েছে বিছানার পুরনো চাদর, রিসাইকেল করুন এইভাবে

অনেকেই বলবেন এই প্রচেষ্টা হয়তো নতুন। কিন্তু আমি বলব, এই চেষ্টা বা এই কাজ নতুন নয়। আগেও এইভাবেই পুরনো জিনিসকে নতুন ভাবে ব্যবহার করে নিতেন বাড়ির মহিলা সদস্যরা। আমার ঠাকুমা পুরনো চাদর থেকে তৈরি করে ফেলতেন টেবিল ক্লথ। আবার পুরনো জামা থেকে তৈরি হত বালিশের কভার। এভাবেই সংসারের খরচ কমিয়ে পুরনো জিনিস রিসাইকেল করার চল ছিল (recycle old bed sheets) । এখনও আছে। তবে অত্যাধুনিক পদ্ধতিও আছে। একইভাবে বিছানার পুরনো চাদর আপনি আবার ব্যবহার করতে পারেন। পুরনো বিছানার চাদর রিসাইকেল করবেন কীভাবে

তবে বিছানার চাদর বিছানায় পাতবেন না। বিছানায় না পেতে অন্যভাবে ব্যবহার করতে পারেন আপনি। কুশন কভার বানিয়ে নিতে পারেন। কিংবা ম্যাট বানিয়ে নিতে পারেন। বানিয়ে নিতে পারেন জানলার পর্দাও। ঠিকই শুনছেন। বিছানার চাদর পুরনো হলে তা ফেলে দেওয়ার দরকার নেই। বরং একটু অন্য ভাবে কাজে লাগান। দেখবেন অন্যরকম লাগবে। পুরনো বিছানার চাদর রিসাইকেলের (recycle old bed sheets)পরামর্শ –

ব্যাগ(recycle old bed sheets)

পুরনো বিছানার চাদর কেটে আপনি বানিয়ে ফেলতে পারেন রঙিন ব্যাগও। যদি বিছানার চাদরে কোনও বিশেষ ডিজাইন থাকে তবে তা ব্যাগের উপরে থাকবে। আর না হলে নিজেই ব্যাগের উপর নানা ভাবে ডিজাইন করতে পারেন। একরঙা চাদর দিয়ে ব্যাগ বানালে তার উপর ফেব্রিক দিয়ে কোনও ডিজাইন এঁকে নিতে পারেন কিংবা আপনি এমব্রয়ডারি কোনও কাজ করে নিতে পারেন। এক রঙের উপর অন্য় রঙের কাপড় সেলাই করে দিতে পারেন। ব্যাগের কাপড়ের উপর কাঁথা স্টিচ করে দিতে পারেন। দেখতে খুবই ভাল লাগে।

টেবিল ক্লথ

সুন্দর ডিজাইনের বিছানার চাদর এবার বাতিল করে দেবেন ভাবছেন? কিন্তু মনও চাইছে না। তবে এক কাজ করুন। ওটা ফেলে না দিয়ে একটা টেবিল ক্লথ বানিয়ে নিন। চাদরের যে অংশের নকশা সুন্দর আছে, সেই অংশটুকু রেখে দিন। সেটি সুন্দরভাবে কেটে নিন। আপনার আপনার টেবিলের সাইজের করে ফেলুন। এরপর চারপাশটা সেলাই করে মুড়ে দিন। তৈরি আপনার টেবিল ক্লথ। আর আপনার চাদর যদি এক রঙা হয়, তবে তার উপরে নিজেই এমব্রয়ডরি অথবা অ্যাপ্লিকের (recycle old bed sheets)কাজ করে নিতে পারেন।

ফ্লোর ম্যাট(recycle old bed sheets)

পুরনো বিছানার চাদর ফেলে দেবেন না। সেটা কেটে জুড়ে জুড়ে আপনি বানিয়ে নিতে পারেন ফ্লোর ম্যাটও। তাহলে আপনার কাছে ফ্লোর ম্যাট পাল্টে পাল্টে পাতার অপশনও থাকবে। একঘেয়ে ফ্লোর ম্যাটের বদলে আপনি বিভিন্ন রকম ফ্লোর ম্যাট পাততে পারবেন। দেখতেও ভাল লাগবে। আপনার অতিরিক্ত খরচও হবে না।

পর্দা

আপনার কাছে কি একাধিক বিছানার চাদর জমে গিয়েছে? তবে সেগুলি বাতিল করে দেওয়ার আগেই পর্দা বানানোর কাজে লাগান। একটি বিছানার চাদর থেকে আপনি একই ডিজাইনের পর্দা বানাতে পারেন। আর না হলে যখন বড় জানলার পর্দা লাগাতে হয়, তখন দুদিকে একইরকম পর্দা লাগিয়ে মাঝে অন্য ডিজাইনের পর্দা টাঙানো যেতে পারে। এইক্ষেত্রেও আপনি বিছানার চাদর (recycle old bed sheets)দিয়েই সেই বৈচিত্র আনতে পারেন। প্রথমে জানলা ও দরজার মাপ নিয়ে নিন। জানলার দৈর্ঘ্য যতটা তার থেকে পর্দার দৈর্ঘ্য বেশি হবে। যাতে জানলার উপর থেকে নীচ পর্যন্ত পর্দা নেমে আসতে পারে। সেটা মাথায় রেখে পর্দা বানিয়ে নিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text