বাড়ির সাজসজ্জা

৫০০ টাকার নীচে এই পাঁচটি দারুণ এয়ার ফ্রেশনার দিয়ে বাড়ি সুগন্ধিত করে তুলুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 10, 2019
৫০০ টাকার নীচে এই পাঁচটি দারুণ এয়ার ফ্রেশনার দিয়ে বাড়ি সুগন্ধিত করে তুলুন

সারাদিন পর বাড়ি ফিরে ঘরে ঢুকেই যদি একটা ভ্যাপসা গন্ধ নাকে এসে লাগে তা হলে মনটা এমনিতেই কেমন একটা খারাপ হয়ে যায়! আর ঠিক যদি উল্টোটা হয়, মানে, ঘরে ঢুকে যদি একটা মিষ্টি গন্ধ (air freshener) পান, তা হলে মেজাজ একদম ফুরফুরে। কি, ঠিক তো? খেয়াল করে দেখবেন, অনেকের বাড়িতে খুব সুন্দর একটা গন্ধ সবসময় থাকে, সেখানে যেতেও বেশ ভাল লাগে। কিন্তু আবার অনেকসময় কোনও না-কোনও কারণে ঘরে খুব বাজে গন্ধ হয়। তা সে স্যাঁতস্যাঁতে আবহাওয়ার জন্যই হোক অথবা রান্নার গন্ধই হোক, ঘর থেকে যেন যেতেই চায় না, অনেক রুম ফ্রেশনার (air freshener) ব্যবহার করার পরেও! আজ এমন কয়েকটা প্রোডাক্টের হদিশ আপনাদের দেব, যাতে আপনার বাড়িও হয়ে উঠবে সুগন্ধিত।

১। এয়ার স্যানিটাইজার

আপনি নিশ্চয়ই হ্যান্ড স্যানিটাইজারের নাম শুনেছেন, যা হাত জীবাণুমুক্ত করতে সাহায্য করে। কিন্তু ভেবে দেখুন তো, যে বাতাসে আমরা প্রাণভরে নিঃশ্বাস নিচ্ছি, তা আদৌ কতটা শুদ্ধ! কাজেই এয়ার স্যানিটাইজার কিন্তু মাস্ট। আপনি চাইলে ডেটলের ‘অল ইন ওয়ান ডিজইনফেক্ট্যান্ট স্প্রে’ ব্যবহার করতে পারেন। এতে যে শুধু আপনার বাড়ি সুগন্ধিত হয়ে উঠবে তা নয়, সর্দি-কাশির জীবাণুও দূর হবে বাড়ি থেকে।

২। চারকোল ব্যাগ

আমাদের বাড়ির কিন্তু সব জায়গায় ভ্যাপসা গন্ধ থাকে না, বিশেষ কিছু-কিছু জায়গায় থাকে, যেমন ধরুন রান্নাঘরে, আলমারিতে, বাথরুমে, এমনকী, অনেকের গাড়িতেও একটা ভ্যাপসা গন্ধ থাকে। এই জায়গাগুলোতে একটা ছোট্ট চারকোল ব্যাগ ঝুলিয়ে দিন। চারকোল খুব সহজেই বাতাসের আর্দ্রতার সঙ্গেই বাজে গন্ধও শুষে নেয়, ফলে বাড়ি থেকেই হোক বা গাড়ি থেকেই হোক, দুর্গন্ধ দূর হয়।

৩। এসেনশিয়াল অয়েল ডিফিউজার

বড় কোনও হোটেলে বা রেস্তরাঁয় গেলে খেয়াল করবেন, সব সময়ে একটা মিষ্টি সুগন্ধ (air freshener) আপনি পাবেনই। নানা ধরনের এসেনশিয়াল অয়েল একটি বা একাধিক ডিফিউজারের সাহায্যে জ্বালানো হয় যাতে সেখানে সব সময়ে একটা মিষ্টি সুগন্ধ থাকে এবং অতিথিরা এলে যাতে তাঁদেরও ভাল লাগে। আপনি কিন্তু বাড়িতেও এই ব্যবস্থা নিতেই পারেন। আপনার পছন্দমতো যে-কোনও এসেনশিয়াল অয়েল নিয়ে এসে ডিফিউজারের সাহায্যে বাড়ি সুগন্ধময় করে তুলতে পারেন। ডিফিউজার আবার দু’ধরনের হয়, বৈদ্যুতিন এবং অন্যটি টি-লাইট মোমবাতির সাহায্যে জ্বালানো যায়। ডিফিউজারে এসেনশিয়াল অয়েল ব্যবহার করার সময়ে সামান্য জল মিশিয়ে নেবেন, এতে সুগন্ধ দীর্ঘক্ষণ স্থায়ী হয়।

৪। হিউমিডিফায়ার

আচ্ছা, ভাবুন তো, যদি নাইট ল্যাম্প থেকে সুগন্ধ (air freshener) ছড়াত? না না আমি মজা করছি না, এখন দারুণ দারুণ সব হিউমিডিফায়ার পাওয়া যায় যা বাতাসের ভ্যাপসা গন্ধ শুষে নেয় তো বটেই, সঙ্গে বাড়িকে করে তোলে সুগন্ধময় এবং তাতে আবার এলইডি আলোও জ্বলে! আপনি টাইমারও সেট করতে পারেন যাতে আপনার পছন্দমত সময়ে এয়ার ফ্রেশনার স্প্রে করতে পারে এই হিউমিডিফায়ার।

৫। সেন্টেড ট্র্যাশ ব্যাগ

আমাদের বাড়িতে কিন্তু বেশিরভাগ দুর্গন্ধ আসে ময়লার বালতি থেকে। বেশিরভাগ বাড়িতেই খোলা ডাস্টবিনে ময়লা ফেলা হয় যা খুবই অস্বাস্থ্যকর। ময়লার দুর্গন্ধ দূর করতে আরামসে ব্যবহার করতে পারেন সেন্টেড ট্র্যাশ ব্যাগ। এই ব্যাগগুলিতে আগে থেকেই সুগন্ধি ছড়ানো থাকে এবং ডাস্টবিনে এই ব্যাগে ময়লা মুড়ে রাখলে বাড়িতে দুর্গন্ধ হওয়ার আর কোনও আশঙ্কাই থাকে না!

মূল ছবি সৌজন্যে – পেক্সেলস ডট কম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…