রূপচর্চা ও বিউটি টিপস

কিনবেন কেন, বাড়িতেই তৈরি করে ফেলুন মেকআপ রিমুভার

popadminpopadmin  |  Jun 21, 2019
কিনবেন কেন, বাড়িতেই তৈরি করে ফেলুন মেকআপ রিমুভার

মেকআপ করুন, ক্ষতি নেই। কিন্তু দিনের শেষে সেই মেকআপ তুলতে ভুলবেন না যেন! কারণ, এমনটা না করলে মুখে ময়লা জমবে। সঙ্গে মৃত কোষের স্তরও আরও পুরু হবে। ফলে নানা রকমের ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়বে। বিশেষত, ব্রণর প্রকোপ তো বাড়বেই, সঙ্গে লেজুড় হবে সংক্রমণও। ত্বকের জেল্লা কমে যাওয়া এবং বলিরেখা প্রকাশ পাওয়ার মতো ঘটনাও ঘটতে পারে। তাছাড়া কসমেটিক্সে উপস্থিত নানা কেমিক্যালের কারণে দাগ-ছোপও দেখা দিতে পারে। তাই রাতে শুতে যাওয়ার আগে নিয়ম করে মেকআপ রিমুভার দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।

মেকআপ (Makeup) রিমুভার ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে শুনেই ঝটপট সেটা কিনে ফেলবেন না যেন! কারণ, আমাদের হাতের কাছেই এমন অনেক জিনিস রয়েছে, যা দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলা সম্ভব মেকআপ রিমুভার (DIY)। ভাবছেন, কীভাবে তৈরি করবেন? জেনে নিন আমাদের কাছ থেকে।

১. নারকেল তেল

হাতের তালুতে হাফ চামচ নারকেল তেলে নিয়ে ভাল করে ঘষে নিয়ে সারা মুখে লাগিয়ে মিনিটপাঁচেক সার্কুলার মোশনে মালিশ করুন। এরপর ভেজা গামছা বা সুতির কাপড় দিয়ে ভাল করে মুখ মুছে নিয়ে আর একবার হলকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। সবশেষে ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করতে ভুলবেন না যেন! তাতেই চোখে -মুখের মেকআপ তো উঠবেই, সঙ্গে নারকেল তেলে উপস্থিত নানা উপকারী উপাদানের কারণে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতাও ফিরে আসবে। ফলে বাড়বে ত্বকের জেল্লা।

২. বেবি শ্যাম্পু এবং অলিভ অয়েল

হাফ চামচ বেবি শ্যাম্পুর সঙ্গে সম পরিমাণ অলিভ অয়েল এবং অল্প করে জল মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণে একটা তুলো চুবিয়ে তা ধীরে-ধীরে চোখের উপরে ঘষুন। মিনিটদুয়েক ঘষলেই চোখের মেকআপ উঠে যাবে।

৩. অ্যালো ভেরা এবং অলিভ অয়েল

চামচতিনেক অ্যালো ভেরা জেলের সঙ্গে পরিমাণমতো জল মিশিয়ে তাতে চামচদুয়েক অলিভ অয়েল মেশান। এমনটা করা মাত্র দেখবেন তেলটা জলের উপরে ভাসছে। সে সময় মিশ্রণটা ভাল করে নাড়িয়ে নিয়ে তাতে একটা তুলো চুবিয়ে তা সারা মুখে ভাল করে ঘষুন। সার্কুলার মোশনে মিনিটপাঁচেক ঘষলেই মেকআপ উঠে যাবে। সঙ্গে অ্যালো ভেরা এবং অলিভ অয়েলে উপস্থিত নানা উপকারী উপাদানের কারণে ত্বকের জেল্লাও বাড়বে চোখে পড়ার মতো।

৪. জোজোবা তেল এবং গোলাপ জল

হাফ বোতল গোলাপ জলে হাফ কাপ জোজোবা তেল মিশিয়ে ভাল করে নাড়িয়ে নিন। এবার সেই মিশ্রণে তুলো চুবিয়ে তা সারা মুখে ঘষুন। মিনিটপাঁচেক ঘষলেই ফল মিলবে হতে-নাতে। মেকআপ তো উঠবেই, সঙ্গে ত্বকের আর্দ্রতাও বাড়বে। ফলে অসময়ে ত্বক বুড়িয়ে যাওয়ার আশঙ্কা কমবে।

৫. রেড়ির তেল

সারা মুখে অল্প করে রেড়ির তেল লাগিয়ে মিনিটদুয়েক ভাল করে মালিশ করুন। এরপরে একটা সুতির কাপড় গরম জলে ভিজিয়ে মিনিটপাঁচেক মুখের উপর রেখে দিন। সময় হলে পরিষ্কার কাপড় দিয়ে মুখ মুছে নিন। তাতেই দেখবেন মেকআপ উঠে যাবে। সঙ্গে রেড়ির তেলে থাকা নানা ভিটামিন, মিনারেল এবং অন্টিঅক্সিডেন্টের কারণে ত্বকের সৌন্দর্যও বাড়বে।

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!