home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
গরম পড়তেই মশার উপদ্রব! বাড়িতেই বানিয়ে নিন মশা মারার ওষুধ

গরম পড়তেই মশার উপদ্রব! বাড়িতেই বানিয়ে নিন মশা মারার ওষুধ

গরম পড়তে না পড়তেই বাড়িতে বেড়েছে মশার উপদ্রব। রাতে নিশ্চয়ই মশারি টাঙিয়ে শোওয়া শুরু করেছেন? না হলে আজ থেকেই তা অভ্যাস করুন। কারণ, বেশ কয়েক বছরে কলকাতা ও কলকাতা সংলগ্ন স্থানে ডেঙ্গি সংক্রমণ বেড়েছে। অনেক প্রাণহানিও হয়েছে। ডেঙ্গি ভাইরাসের অন্য়তম বাহক হল স্ত্রী এডিস মশা। তাই এই সময়ে আপনাকে সতর্ক তো থাকতেই হবে। মশারি টাঙিয়ে শোবেন। কিন্তু আপনি বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন একটি মশা তাড়ানোর ওষুধ। জেনে নিই বাড়িতেই কীভাবে ত্বকের জন্য বানিয়ে নেবেন মশা তাড়ানোর ওষুধ (diy mosquito repellent)

এসেনশিয়াল তেল এবং পাতি লেবুর রস(diy mosquito repellent)

এক কাপ জলে দশ ফোঁটা ল্যাভেন্ডার তেল, চার-পাঁচ ফোঁটা ভ্যানিলা এবং চার ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে ভাল করে নাড়িয়ে নিন, যাতে প্রতিটি উপাদান ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পায়। এবার সেই মিশ্রণটি একটা স্প্রে বোতলে নিয়ে ভাল করে হাতে এবং পায়ে স্প্রে করুন! বিশেষ করে সকালের দিকে এই মিশ্রণ বারদুয়েক সারা গায়ে লাগাতে ভুলবেন না যেন! কারণ, এডিস মশা মূলত সকালের দিকেই আক্রমণ করে থাকে (diy mosquito repellent)।

ADVERTISEMENT
বাড়িতে বানিয়ে নিতে পারেন

পিপারমেন্ট তেল এবং নারকেল তেল

৩০ মিলি নারকেল তেলের সঙ্গে ১৫ ফোঁটা পিপারমেন্ট তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণ সারা শরীরে লাগালে মশার উপদ্রব থেকে নিস্তার মিলবে নিমেষেই। তবে সকাল-বিকাল লাগাতে হবে, তবেই কিন্তু বিপদ কমবে। আর বাড়ির বাইরে যখনই বেরবেন, তখনও হাতে আর পায়ে এই মিশ্রণ লাগাতে ভুলবেন না!

টি-ট্রি তেল এবং নারকেল তেল

৩০ মিলি নারকেল তেলে ১০-১৫ ফোঁটা tea tree oil মিশিয়ে সেই মিশ্রণ সারা শরীরে লাগিয়ে ফলুন। দেখবেন, একটা মশাও আপনার কাছাকাছি ঘেঁষতে পারবে না। কারণ, এই মিশ্রণের গন্ধ মশারা একেবারেই সহ্য করতে পারে না, তাই তো ধারে কাছেও আসে না(diy mosquito repellent)।\

ADVERTISEMENT

নারকেল তেল এবং নিম তেল(diy mosquito repellent)

মশা-মাছি আর পোকামাকড়দের দূরে রাখতে নিম তেল বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর তা যখন নারকেল তেলের সঙ্গে মেশানো হয়, তখন তো ব্রহ্মাস্ত্রে পরিণত হয়। তাই বর্ষার আগে পরে মশাদের দূরে রাখতে ৩০ মিলি নারকেল তেলের সঙ্গে ১০-১২ ফোঁটা নিম তেলে মিশিয়ে তৈরি মিশ্রণ, সকাল-বিকাল সারা শরীরে লাগাতে ভুলবেন না যেন! দেখবেন, উপকার পাবেই পাবেন।

ভডকা এবং আমন্ড তেল(diy mosquito repellent)

২চামচ ভডকার সঙ্গে ৩ চামচ আমন্ড তেল, নয়তো আলিভ অয়েল এবং কয়েক ফোঁটা যে কোনও এসেনশিয়াল তেল মিশিয়ে নিন। সেই মিশ্রণটি ভাল করে নাড়িয়ে একটা স্প্রে বোতলে সংগ্রহ করে নিন। এই মিশ্রণ সকালে দু’বার এবং রাতে শুতে যাওয়ার আগে একবার সারা শরীরে লাগালে শুধু এডিস কেন, কোনও মশাই আপনার রক্তের স্বাদ পাবে না (diy mosquito repellent)!

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
26 Mar 2022
good points

Read More

read more articles like this
good points logo

good points text