home / Dry Skin
শীতে শুষ্ক ত্বক নিমেষে হবে আর্দ্র ও কোমল – এই পাঁচটি ফেসপ্যাকের সাহায্যে

শীতে শুষ্ক ত্বক নিমেষে হবে আর্দ্র ও কোমল – এই পাঁচটি ফেসপ্যাকের সাহায্যে

শুষ্ক ত্বকের সমস্যায় অনেকেই ভোগেন। বিশেষ করে শীতকালে এই সমস্যা আরও বেশি করে মাথাচাড়া দিয়ে ওঠে। এই সময় বাতাসে আর্দ্রতা থাকে না আর ত্বকও তার সেবাম উৎপাদন অনেকটা কমিয়ে দেয়। এইসব সমস্যার মোকাবিলা করতে গেলে চাই ঘরোয়া ফেসপ্যাকের (5 essential homemade facepack to beat winter dry skin) ব্যবহার। বাজারে এই ধরনের প্যাক যে পাওয়া যায়না তা নয়। কিন্তু সেগুলোতে ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে। এই রাসায়নিক ত্বক আরও শুষ্ক করে দেয়। ঘরোয়া উপাদান যা আপনার বাড়িতে হাতের কাছেই আছে সেগুলো ব্যবহার করলে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। 

১। ডিম ও গ্লিসারিন

ADVERTISEMENT

ছবি – ইনিস্টাগ্রাম

গ্লিসারিন যে ত্বকে আর্দ্রতা যোগায় সেটা আপনি জানেন। আর ডিমের হলুদ অংশ বা কুসুম ত্বক নরম আর পেলব রাখে। ডিমের হলুদ অংশ বের করে তার মধ্যে এক বা দুই চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। এই প্যাকে তুলো ডুবিয়ে সেটা দিয়ে মুখে এটি লাগান। সপ্তাহে একদিন এই প্যাক (5 essential homemade facepack to beat winter dry skin) লাগান।   

ADVERTISEMENT

২। মধু ও পাকা কলা

কলা এবং মধু দুটোই খুব সহজলভ্য বস্তু। বেশিরভাগ হেঁশেলেই এটা দেখা যায়। মধু এবং কলা দুটোই ত্বকে আর্দ্রতা যোগাতে সক্ষম। তাছাড়া এই প্যাক ত্বক উজ্জ্বল ও নরম করে। একটি পাকা কলা চটকে তার মধ্যে এক চা চামচ অলিভ অয়েল আর এক টেবিল চামচ মধু মিশিয়ে এই প্যাক তৈরি করুন। সপ্তাহে তিনদিন এই প্যাক লাগানো যায়। 

৩। গোলাপ জল ও টক দই

ADVERTISEMENT

ছবি – পেক্সেলস ডট কম

দই ত্বক নরম করে আর ত্বকে জেল্লা আনতে গোলাপ জলের জুড়ি নেই। পাঁচ ছিপি গোলাপ জলে তিন টেবিল চামচ দই মিশিয়ে প্যাক তৈরি করুন আর আধ ঘণ্টা (5 essential homemade facepack to beat winter dry skin) রেখে ধুয়ে নিন। আপনার কাছে গোলাপ জল যদি না থাকে, সেক্ষেত্রে টক দইয়ের মধ্যে গোলাপের শুকনো পাপড়ি মিশিয়েও লাগাতে পারেন। একই ফল পাবেন।

ADVERTISEMENT

৪। চিনি ও শসা

শসা ত্বকে একটা কুলিং ভাব নিয়ে আসে ও আর্দ্রতা যোগায়। তাই শীতকালে শসার প্যাক খুব কাজে দেয়। একটা গোটা শসা ভাল করে কেটে ছেঁচে নিন। তার মধ্যে দিন এক চা চামচ বড় দানার চিনি। চিনি স্ক্রাবার হিসেবে কাজ করবে এবং ত্বকের উপরিভাগে মৃত কোষ তুলে দেবে। এই প্যাক ঠান্ডা করে লাগালে আরও বেশি কাজে দেয়। প্যাক ধুয়ে নিয়ে মুখ মুছে অল্প একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন।

৫। মিল্ক পাউডার ও তরমুজ

ADVERTISEMENT

ছবি – পেক্সেলস ডট কম

শসার মতো তরমুজও ত্বকে আর্দ্রতা আনে। কারণ এটি একটি রসালো ফল। প্রথমে আপনাকে দু এক টুকরো তরমুজ নিয়ে তার রস বানাতে হবে। অল্প একটু শসার রস এর মধ্যে মেশাতে হবে। এর মধ্যে দিতে হবে এক চা চামচ মিল্ক পাউডার আর এক চা চামচ দই। ভাল করে এই প্যাক (5 essential homemade facepack to beat winter dry skin) লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে নিন আর তারপর দেখুন আপনার ত্বকের জেল্লা। 

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/how-to-get-rid-of-neck-wrinkles-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
30 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text