home / রূপচর্চা ও বিউটি টিপস
যেসব এসেনশিয়াল অয়েল শীতেও আপনাকে রাখবে জেল্লাদার !

যেসব এসেনশিয়াল অয়েল শীতেও আপনাকে রাখবে জেল্লাদার !

দীর্ঘমেয়াদি লকডাউনে অনেকেই ভেবেছেন ত্বকের যত্ন নেওয়া যেতে পারে । কিন্তু আদৌ কি তাই । হয়তো বাড়ি থেকে অফিসের কাজ এবং অন্যান্য কাজের মধ্যে নিজের যত্ন নেওয়াই হয়নি । তার উপর শহরে এখন উত্তরের হাওয়া । অর্থাৎ শীতকাল প্রায় চলেই এসেছে । শীতকালে ত্বক হয়ে উঠছে নির্জীব ও রুক্ষ । হারিয়ে যাচ্ছে আপনার প্রিয় মুখের জেল্লা । অনেকরকম ভাবে চেষ্টা করছেন , কীভাবে ত্বক এই সময়েও ভাল রাখা যায় । কিন্তু হয়তো হয়ে উঠছে না । এসেনশিয়াল অয়েলের (essential oils ) ব্যবহারের বিষয়ে আমরা অনেকেই জানি । কিন্তু এই রুক্ষ শীতেও এসেনশিয়াল অয়েল কীভাবে আপনার ত্বকের যত্ন নিতে পারে, বা অন্য সময়েও তা কীভাবে ত্বকের যত্ন নিতে পারে  (winter tips ) ।তা কি জানেন ?

হ্যাঁ, এসেনশিয়াল অয়েল (essential oils ) যেমন অন্যান্য ক্ষেত্রেও যথেষ্ট উপযোগী । একইভাবে আপনার ত্বকে বিভিন্ন সমস্যাতেও এর প্রভাব যথেষ্ট ভাল । বরং ত্বকের যত্নে ( glowing skin) এর জুড়ি মেলা ভার । আর শুধুমাত্র মুখের ত্বকেই এ উপযোগী নয় । একইসঙ্গে মাথাতেও এর ব্যবহার করা যেতে পারে । মাথার রুক্ষ ত্বকে এসেনশিয়াল অয়েল নিজের জাদু দেখাবে । এসেনশিয়াল অয়েলের প্রশংসা যত করব, ততই কম পড়ে যাবে । তার চেয়ে বরং আসুন জেনেই নিই, কোন কোন তেল আপনার ত্বককে খুব ভাল রাখবে । তবে তার আগে আরও একটি ছোট্টো কথা বলে নিই । একবার ঐশ্বর্য রাইও একটি সাক্ষাৎকারে বলেছিলেন, তাঁর অত্যন্ত প্রিয় এই এসেনশিয়াল অয়েল । যা তাঁর ত্বককে খুব ভাল রেখেছে ।

এসেনশিয়াল অয়েল ত্বককে রাখবে জেল্লাদার

এক নজরে দেখে নিই, সেসব এসেনশিয়াল অয়েল –

  • ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
  • জুঁই এসেনশিয়াল অয়েল
  • চা গাছের তেল
  • নেরোলি এসেনশিয়াল অয়েল
  • চন্দনকাঠের এসেনশিয়াল অয়েল

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

ল্যাভেন্ডার অয়েলের জুড়ি মেলা ভার

এই ফুলের অনেক গুণের কথা অনেকেই জানি । ত্বক পরিচর্যার ক্ষেত্রে স্পা এবং পার্লারে  এই ফুলের ব্যবহার বেশ জনপ্রিয় । ল্যাভেন্ডার অয়েল ত্বকের ওপেন পোরস ঠিক করতে পারে । এছাড়া ব্যাক্টেরিয়া ধ্বংসেও এই অয়েল বেশ ভাল । ল্যাভেন্ডারের পাপড়িতে থেকে যে উপাদান পাওয়া যায় । তা ত্বকের দাগ, স্ট্রেচ মার্ক এমনকী এগজিমা-সোরিয়াসিসের মত চর্মরোগ সারিয়ে তোলে ।

আপনি কীভাবে ব্যবহার করবেন ?

ল্যাভেন্ডার অয়েল, মধু এবং বেকিং সোডা মিশিয়ে ফেস প্যাক বানিয়ে নিতে পারেন । তা মুখে লাগিয়ে নিন । ১৫ মিনিট রাখুন । তারপর হালকা গরম জলে মুখ ভাল করে ধুয়ে ফেলুন ।  

তবে এই প্যাক মুখের ত্বকে ব্যবহারের অন্তত ২৪ ঘণ্টা আগে হাতের ত্বকে প্রয়োগ করুন । যদি ত্বকে জ্বালা করা বা অন্য কোনও সমস্যা দেখা দেয় । সেক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে কথা বলুন বা পরামর্শ নিন । বা এই প্যাক ব্যবহারের আগেও আপনার চিকিৎসকের পরামর্শ নিতে পারেন ।

জুঁই ফুলের এসেনশিয়াল অয়েল

ত্বকে বেশ উপযোগী মন মাতানো জুঁই

জুঁই ফুলের মন জুড়ানো মিষ্টি গন্ধ কার না প্রিয় । তবে তার সঙ্গে ত্বকের নানা উপকারেও এর জুড়ি মেলা ভার । জুঁইয়ের নির্যাসে তৈরি হয় এসেনশিয়াল অয়েল (essential oils ) । যা ত্বকের রুক্ষ এবং শুষ্ক ভাব দূর করতে সাহায্য করে । যে কোনও ধরনের ত্বকে এটি ব্যবহার করা যায় । একইরকমভাবে তা কার্যকর হবে । সংবেদনশীল ত্বকেও এটি ব্যবহার করা যায় । তবে বুঝতেই পারছেন শীতকালে কতটা উপযোগী হতে পারে জুঁইয়ের তেল । আসলে এর মধ্যে আছে অ্যান্টি অক্সিডেন্ট । যা সময়ের আগে ত্বকে বার্ধক্য আসতে দেয় না । এমনকী বলি রেখাও প্রতিরোধ করে ।

 

আপনি কীভাবে ব্যবহার করতে পারেন ?

 জুঁইয়ের পাপড়ি থেঁতো করে নিতে পারেন । তাতে দুধ এবং বেসন মিশিয়ে ফেস প্যাক তৈরি করে নিতে পারেন । তা মুখের ত্বকে লাগান । ১৫ মিনিট রাখুন । তারপর ধুয়ে ফেলুন । এতে আপনার ত্বক উজ্জ্বল দেখাবে । তবে হ্যাঁ, ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে পারেন ।

 

চা গাছের তেল

ব্রণ এবং তৈলাক্ত ত্বকের জন্য সবথেকে উপযোগী এই এসেনশিয়াল অয়েল । অ্যান্টি ফানগাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল এই তেল । ত্বকের বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়াকে ধ্বংস করে । এমনকী অল্প কেটে গেলে, সে স্থানেও লাগানো যেতে পারে চায়ের এসেনশিয়াল অয়েল ।

 

কীভাবে ব্যবহার করবেন?

প্রথমে মুখ ভাল ভাবে পরিষ্কার করে নিতে হবে । তারপর একটি তুলোর প্যাডে এই তেল নিয়ে মুখে লাগাতে হবে । ভাল ভাবে শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন ।

নেরোলি এসেনশিয়াল অয়েল

এই এসেনশিয়াল অয়েল ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না । অ্যান্টি এজিং তেল হিসেবে এর জুড়ি মেলা ভার । এমনকী সংবেদনশীল ত্বকেও এর ব্যবহার করা যেতে পারে । কোনও ক্ষত চিহ্ন ও স্ট্রেচ মার্ক সারিয়ে তুলতেও সক্ষম নেরোলি এসেনশিয়াল অয়েল ।

আপনি ব্যবহার করবেন কীভাবে ?

অন্য তেলের সঙ্গে মিশিয়ে নিন । তারপর একটি তুলোর প্যাডে নিয়ে সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন । হালকা মাসাজ করুন । দারুণ ফল পাবেন ।

চন্দনকাঠের এসেনশিয়াল অয়েল

এই এসেনশিয়াল অয়েল তার সুগন্ধের জন্য বেশ পরিচিত । এমনকী দীর্ঘ সময় ধরে ভারতে এই তেলের ব্যবহার হয়ে আসছে । বিভিন্ন ক্ষত চিহ্নের উপর এর প্রয়োগ করা যেতে পারে । এমনকী রুক্ষ ত্বকে জেল্লা ফেরাতে সক্ষম এই এসেনশিয়াল অয়েল ।

 

কীভাবে ব্যবহার করবেন?

 তুলোয় নিয়ে সরসারি এই এসেনশিয়াল অয়েল আপনি মুখে লাগাতে পারেন । এমনকী স্নানের জলেও ব্যবহার করতে পারবেন ।

শীতেও আপনার ত্বক থাকুন সুন্দর

তবে যে কোনও এসেনশিয়াল অয়েল ত্বকে ব্যবহারের আগে অবশ্যই সতর্ক থাকুন । প্রয়োজনে ২৪ ঘণ্টা আগে তা হাতের ত্বকে লাগিয়ে দেখে নিন । যদি কোনওভাবে জ্বালা করে, বা লাল হয়ে যায় । সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে কথা বলুন । বা ব্যবহারের আগেও একবার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নিতে পারেন । তবে আর দেরী কেন ?  রুক্ষ ত্বককে বিদায় জানান । এই শীতেও আপনার জেল্লাদার ত্বকে সবাইকে তাক লাগিয়ে দিন ।

 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

 

09 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text