home / Diet
এই ৫টি খাবার মন খারাপের মেঘকে দূরে সরিয়ে রাখে

এই ৫টি খাবার মন খারাপের মেঘকে দূরে সরিয়ে রাখে

ডায়েটের উপরেই অনেকটা আমাদের মন ভাল থাকা বা না থাকার বিষয়টি নির্ভর করে। তবে পুষ্টিকর ও হালকা খাবার খেতে হবে। যা আপনাকে সারাদিন সক্রিয় রাখবে। আপনাকে শারীরিক ও মানসিক ভাবেই সক্রিয় রাখবে। তাই যদি সেই মন খারাপের মেঘকে দূরে রাখতে চান, তবে আপনাকে আপনার ডায়েটে এই খাবারগুলো (foods) রাখতেই হবে। মন ভাল রাখার খাবার কী কী হতে পারে বলুন দেখি!

যে ৫টি খাবার আপনার মন ভাল রাখে(foods)

গ্রিন টি সেভিয়র!

গ্রিন টি(foods)

গ্রিন টি খুবই স্বাস্থ্যকর (foods which keep you happy)। শুধুই শারীরিক নয়, আপনার মানসিক স্বাস্থ্যকেও ভাল রাখে। গবেষণায় দেখা দিয়েছে, যাঁরা সারাদিনে অন্তত ৩ কাপ গ্রিন টি খান, তাঁদের দুশ্চিন্তার মাত্রা অন্তত ২০ শতাংশ কম হয়। দিনের একাধিক সময় আপনি গ্রিন টি খেতে পারেন। তবে খালি পেটে না খাওয়াই ভাল। ব্রেকফাস্টের পর কিংবা সন্ধ্যায় গ্রিন টি খান।

কাঁচা কাঠ বাদাম

কাঠ বাদামে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। ম্যাগনেশিয়াম আপনাকে শান্ত রাখে। স্ট্রেস ও অ্য়াংজাইটির মতো উপসর্গ নিয়ন্ত্রণ করতে পারে। তাই মন ভাল রাখার ডায়েটে অবশ্য়ই কাঠ বাদাম রাখুন। এর মধ্য়ে প্রচুর পরিমাণে ফসফরাস থাকে ও অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান থাকে(foods)। কার্বোহাইড্রেটের পরিমাণ কম থাকে(foods which keep you happy)। তাই রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখে।

ডার্ক চকোলেট প্রিয়?

কফি

সোমবারের সকালে এক কাপ কফি হয়তো আপনার কাজ শুরু করার আগে প্রয়োজন। আপনাকে চাঙ্গা রাখার জন্য় প্রয়োজন হয়। কফির আলাদা করে আর কোনও গুণ নেই। তবে হ্যাঁ, মন খারাপ দূর করতে দারুণ কার্যকরী। আপনার মন ভাল রাখার ডায়েটে গুরুত্বপূর্ণ জায়গা থাকা উচিত এর। গবেষণায় দেখা গিয়েছে, পুরুষ ও নারী উভয়ের মধ্য়েই কফি মানসিক অবসাদ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম(foods which keep you happy)।

ডার্ক চকোলেট

মন খারাপ থাকলে অনেকেই সেই সময় চকোলেট খেয়ে নেন। বলেন, এতে নাকি চটজলদি মন ভাল হয়ে যায়। এই কথা কিন্তু সত্য়িই! তবে অন্যান্য চকোলেট নয়, ডার্ক চকোলেট ট্রাই করতে হবে। ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে। যা আপনার স্ট্রেস হরমোনের মাত্রা কমাতে সাহায্য করে(foods which keep you happy)। একইসঙ্গে আপনাকেও খুশি রাখে। আপনার মন ভাল রাখার ডায়েটে এই ডার্ক চকোলেটকে অবশ্যই রাখুন।

বেরি(foods)

বেরির অনেক গুণই আছে(foods)। আপনার মন ভাল রাখার ডায়েটে এটি খুবই ভাল একটি খাবার। গবেষণায় দেখা গিয়েছে, এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট ও অ্যান্থোসিয়ানিন আছে। যা মানসিক অবসাদের সঙ্গে সংযুক্ত ইনফ্ল্যামেশন কমাতে সক্ষম।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text