home / Care
চুলে ময়শ্চার লক করতে তেলের বদলে এই উপাদানগুলো ব্যবহার করুন

চুলে ময়শ্চার লক করতে তেলের বদলে এই উপাদানগুলো ব্যবহার করুন

সেই কোন ছোট্টবেলা থেকে শুনে আসছেন ‘তেলে চুল তাজা’। আচ্ছা, সত্যি করে বলুন তো, সব তেল কি সব ধরণের চুলের জন্য আদৌ উপযোগী? আসলে আমরা চুলে তেল লাগাই যাতে চুল আর্দ্র থাকে। তবে এটাও কিন্তু ভুল। কারণ চুল তখনই আর্দ্র থাকবে যখন আনার স্ক্যাল্প যথেষ্ট পুষ্টি পাবে। কাজেই, স্ক্যাল্পের যত্ন নেওয়াটা সবার আগে প্রয়োজন। (5 hair oil substitutes that lock moisture in scalp)

এমন অনেক তেল রয়েছে যা আপনি বেশ ভাল করে মাসাজ করে ভাবলেন যে স্ক্যাল্পের ভারি যত্ন নেওয়া হল, কিন্তু আদতে তা স্ক্যাল্পের পোরস বন্ধ করে দেয়। ফলে রক্ত সঞ্চালন তো হয়েই না, উলটে পোরস বন্ধ হওয়ার কারণে স্ক্যাল্পে ময়লা আটকে জীবাণু বাসা বাঁধে আর চুলের বারোটা বাজে।

হ্যাঁ আপনি বলতেই পারেন যে স্ক্যাল্প থেকে তেলতেলে ভাব দূর করতে শ্যাম্পু করে নিলেই হল। আজ্ঞে না। শ্যাম্পুতেও রয়েছে নানা কেমিক্যাল, যা স্ক্যাল্প ও চুলের ক্ষতি করতে পারে। তাহলে উপায়? উপায় আছে। তেলের বদলে এমন কয়েকটি উপাদান আপনি ব্যবহার করতে পারেন যা আপনার স্ক্যাল্প ও চুলে ময়শ্চার লক করবে কোনও রকম ক্ষতি না করেই। (5 hair oil substitutes that lock moisture in scalp)

মধু

চুলে আর্দ্রতা জোগাতে মধুর কোনও বিকল্প হয় না বললেই চলে। মধুতে রয়েছে দুটি দুর্দান্ত উপাদান – ইমোলিয়েন্ট এবং হ্যুমেক্টেন্ট, যা চুলে ও স্ক্যাল্পে আর্দ্রতা জোগান দেয়। চুলের হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনতে এবং চুল মোলায়েম করে তুলতেও সাহায্য করে। যাদের চুল খুব রুক্ষ তাঁরা সপ্তাহে একদিন মধুর হেয়ার মাস্ক ব্যবহার করা শুরু করতে পারেন।

টক দই

টক দইয়ে রয়েছে কিছু ভাল ব্যাকটেরিয়া যা চুলে খুব ভাল কন্ডিশনারের কাজ করে। এছাড়াও গোড়া থেকে চুল মজবুত করতেও সাহায্য করে টক দই। অনেকেই লম্বা চুল খুব পছন্দ করেন, কিন্তু চুল কিছুতেই লম্বা হয় না বা স্প্লিট এন্ডসের সমস্যায় ভোগেন। তাঁরা অনায়াসের চুলে টক দই লাগাতে পারেন। এতে চুল যেমন মজবুত হয় তেমনই চুলের অন্যান্য নানা সমস্যাও দূর হয়। (5 hair oil substitutes that lock moisture in scalp)

ডিম

অনেক রূপ বিশেষজ্ঞের মতে, ডিম হল চুলের সুপার ফুড। ডিমে রয়েছে প্রচুর গুরুত্বপূর্ণ ভিটামিন, ফলেট, বায়োটিন এবং আরও অনেক পুষ্টিগুণ যা চুলের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। স্ক্যাল্পের গভীরে গিয়ে চুলের কিউটিক্যালসে পুষ্টি যোগায় ডিম, ফলে চুল হয় মজবুত এবং ভাঙে কম। আপনি চাইলে ডিমের হেয়ার প্যাক লাগাতে পারেন। আর যদি গন্ধে সমস্যা থাকে সেক্ষেত্রে ডিমের প্রোটিনযুক্ত কোনও শ্যাম্পুও ব্যবহার করতে পারেন

পাকা কলা

স্বীকার করুন বা না-ই করুন, আমরা প্রত্যেকে চাই আমাদের একঢাল ঘন লম্বা রেশমি চুল থাকুক। আপনিও যদি এমন চান, তাহলে আজ থেকেই চুলে পাকা কলার পেস্ট লাগানো শুরু করে দিন। কলায় রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল প্রপারটিস এবং সিলিকা। এই দুটো উপাদানই স্ক্যাল্পে আর্দ্রতা জোগাতে এবং স্ক্যাল্পে পুষ্টি বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়া খুসকি দূর করতেও সাহায্য করে, ফলে চুলের নানা সমস্যাও দূর হয়। যাদের শুষ্ক স্ক্যাল্প, তাঁরা সপ্তাহে বার দুয়েক কলা ও নারকেল তেলের হেয়ার মাস্ক লাগিয়ে দেখতে পারেন। কিছুদিনের মধ্যেই সুফল পাবেন।  (5 hair oil substitutes that lock moisture in scalp)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text