logo
Logo
User
home / Diet
প্রোবায়োটিক্স কী? কেন প্রতিদিন ডায়েটে থাকবে

প্রোবায়োটিক্স কী? কেন প্রতিদিন ডায়েটে থাকবে

প্রোবায়োটিক্স (benefits of probiotics)হল ভাল ও স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া। আপনার শরীরেই থাকে। কিন্তু আপনার পাকস্থলী এবং অন্ত্র ভাল রাখার জন্য মুখ্য ভূমিকা পালন করে। তাতে আপনার শরীরও ভাল থাকে। সুস্বাস্থ্যের জন্য প্রোবায়োটিক্সের গুণ আছেই। প্রোবায়োটিক্সের উপকারিতা(benefits of probiotics)জেনে নিই আসুন।

গাট-এর মাইক্রোবায়োম ঠিক রাখার জন্য প্রোবায়োটিক্সের প্রয়োজনীয়তা আছে। তবে প্রিবায়োটিক্স প্রোবায়োটিক্সের থেকে সামান্য আলাদা। খাদ্যের পুষ্টি গুণেই থাকে প্রিয়াবোটিক্স। এই নিউট্রিয়েন্ট স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বাড়তে এবং তাদের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

টক দই, কিমচির মতো খাবারে আপনি প্রোবায়োটিক্স পাবেন। এছাড়াও অনেক চিকিৎসক প্রোবায়োটিক্স-এর সাপ্লিমেন্ট দেন(অবশ্যই প্রয়োজন অনুসারে)।

প্রোবায়োটিক্স কী কী উপকার করে(benefits of probiotics)

  • আপনার পেট ভাল রাখে।
  • আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
প্রতিদিন পরিমাণ মতো প্রোবায়োটিক্স খান

ডায়রিয়া সারায়

ডায়রিয়া বা গ্য়াসট্রোএনটেরাইটিসের মতো অসুখ সারিয়ে তুলতে প্রোবায়োটিক্স বেশ কার্যকরী। কোনও সংক্রমক ডায়রিয়া হলেও তা সারিয়ে তুলতে পারে এই প্রোবায়োটিক্স(benefits of probiotics)। চিকিৎসক আপনার অসুখ বুঝে আপনাকে প্রোবায়োটিক্সের ডোজ প্রেসক্রাইব করবেন।

মানসিক সমস্যায় সাহায্য করে

গবেষণায় দেখা গিয়েছে, গাট বা কোষ্ঠ-এর মাইক্রোবায়োটা এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মধ্য়ে একটি সংযোগ রয়েছে। যা গাট-ব্রেন অ্যাক্সিস নামে পরিচিত। কয়েকজন বিজ্ঞানীর মতে, পেটের মধ্যে যে ব্যাকটেরিয়া থাকে তা স্নায়ুতন্ত্রেও প্রভাব ফেলতে পারে। মানুষ কেমন অনুভব করবে, তাও নিয়ন্ত্রণ করতে পারে। অ্যাংজাইটি এবং ডিপ্রেশনের মতো সমস্য়ায় সাহায্য করতে পারে প্রোবায়োটিক্স। অন্তত গবেষণায় তাই প্রকাশ্যে এসছে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে(benefits of probiotics)

২০১৭-এর একটি গবেষণায় দেখা গিয়েছে, এই ধরনের প্রোবায়োটিক্স আমাদের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা সীমিত করতে পারে। ২০১৮ সালে ২ হাজার জনের উপর এই গবেষণা করা হয়েছিল। তাদের প্রোবায়োটিকের সাপ্লিমেন্ট দেওয়া হয়। দেখা যায়, তাঁদের রক্তে কোলেস্টেরলের মাত্রা কম হয়েছে।

ইরিটেবল বা ইনফ্ল্যামেটরি বাওয়েল সারাতে সাহায্য করে

২০১৯-এর একটি গবেষণায় দেখা গিয়েছে,ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (আইবিএস) সারিয়ে তুলতে পারে প্রোবায়োটিক্স। প্রোবায়োটিক সাপ্লিমেন্ট নিলে আইবিএস-এর উপসর্গ ঠিক হতে পারে।

সংক্রমণ সারায়

নানা রকম ক্ষতিকারক ব্যাকটেরিয়ার কারণে পেটে সমস্যা হয়। সংক্রমণ হতে পারে। সেইসব সংক্রমণ সারিয়ে তুলতে প্রোবায়োটিক্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

টক দইয়ে প্রোবায়োটিক্স পাবেন

কোন কোন খাবারে প্রোবায়োটিক্স পাবেন

টক দই প্রোবায়োটিকের সবচেয়ে ভাল উৎস। প্রতিদিন ডায়েটে টক দই তো রাখাই যায়। বাটারমিল্ক খাওয়া যেতে পারে। প্রোবায়োটিক থাকে ভাল পরিমাণে। টক দই দিয়ে ঘোল বানিয়েও খাওয়া যায়। মিল্ক কেফির, কিমচির মতো খাবারও খাদ্যতালিকায় রাখতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text