Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

বর্ষায় ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন ঘরে তৈরি এই পাঁচটি ফেসপ্যাক

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jul 4, 2019
বর্ষায় ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন ঘরে তৈরি এই পাঁচটি ফেসপ্যাক

Advertisement

এই এল, এই এল করতে-করতে একদিন হুড়মুড় করে বর্ষা (monsoon) চলে আসে। প্রকৃতির শোভা সেই সময় দেখার মতো হয়। তবে কী জানেন তো, আমাদের দেশে প্রত্যেক ঋতুই কিছু না কিছু না কিছু সমস্যা নিয়ে আসে। গরমকাল ও শীতকালে ত্বকের যত্ন নিতে আমরা একটু বেশি তৎপর থাকি। কারণ, আমরা মনে করি যে বর্ষাকালে ত্বকের যত্ন নেওয়ার সেরকম কোনও প্রয়োজন নেই। এই ধারণা কিন্তু একদম ভুল। বর্ষায় আর্দ্রতা বেশি থাকে। অনেক সময় ত্বক বেশি তেলতেলে হয়ে পড়ে। অনেকের আবার এই সময় ত্বক খুব প্রাণহীন ও শুষ্ক দেখায়। অতিরিক্ত বৃষ্টি হলে বেশ ঠান্ডা হয়ে যায় পরিবেশ আবার বৃষ্টি না হলে দেখা দেয় অতিরিক্ত ঘাম। সব মিলিয়ে আপনার ত্বকের উপর বেশ প্রভাব পড়ে। তাই বর্ষার শুরু থেকেই ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। সেই জন্যই আপনাদের জন্য রইল পাঁচটি ঘরোয়া ফেসপ্যাকের (facepacks) সন্ধান।  

১) ওটমিল ও ডিমের ফেসপ্যাক

Pixabay

তিন চা চামচ ওটমিল এবং এক চা চামচ করে ডিমের সাদা অংশ, মধু ও দই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। দেখবেন এই প্রলেপ যেন মোলায়েম হয়। মুখ ধুয়ে নিয়ে এই প্যাক লাগান। আধ ঘণ্টা পর ঠান্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে দু’দিন এই প্যাক ব্যবহার করতে পারেন। 

২) ওটমিল ও গোলাপ জলের ফেসপ্যাক

twinkle_dhare

তিন চা চামচ ওটমিল নিন। এবার তাঁর মধ্যে এক চা চামচ গোলাপ জল, এক চা চামচ মধু ও এক চা চামচ দই মেশান। সব কটি উপাদান ভাল করে মিশিয়ে নিন। মুখ ধুয়ে পরিষ্কার করে এই প্যাক লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

৩) মুলতানি মাটির ফেসপ্যাক

colognespa.pune

এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে প্রয়োজন মতো গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। গোলাপ জল আর মুলতানি মাটি মেশাবার সময় খেয়াল রাখবেন সেটা যেন দানা দানা না হয়। এবার এই প্যাক মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই প্যাক লাগানো যায়। তবে এই প্যাক তাঁদের জন্য সবচেয়ে ভাল যাঁদের ত্বক তৈলাক্ত বা মিশ্র প্রকৃতির। যাঁদের ত্বক শুষ্ক তাঁরা এই প্যাক ব্যবহার না করলেই ভাল। তবে যাঁদের ত্বক শুষ্ক তাঁরা যদি এই ফেসপ্যাক ব্যবহার করতে চান তাহলে প্যাক ধুয়ে ফেলার পর একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে ভুলবেন না। 

৪) বেসন, হলুদ, লেবু আর গোলাপ জলের ফেসপ্যাক

Pixabay

এক চা চামচ বেসন নিয়ে তাতে এক চিমটে হলুদ দিন। দু’তিন ফোঁটা লেবুর রস আর তার সঙ্গে ১-২ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। ১৫-২০ মিনিট রেখে এই প্যাক ধুয়ে ফেলুন। যাঁদের অনুভূতিপ্রবণ ত্বক তাঁরা ছাড়া সবাই এই প্যাক ব্যবহার করতে পারেন। 

৫) তাজা ফলের ফেসপ্যাক

Pixabay

বিভিন্ন ঋতুতে বিভিন্ন ফল পাওয়া যায়। সেই ফলগুলি কাজে লাগান। এক টুকরো কলা, আপেল বাঁ আপনার পছন্দের যে কোনও ফল নিয়ে চটকে নিন। তার মধ্যে যোগ করুন এক চা চামচ মধু। এবার এই ফলের প্যাক মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!