Advertisement

Diet

নিরামিষ খাবেন ভাবছেন? এই পাঁচটি বিষয় আগে জেনে রাখুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 24, 2021
নিরামিষ খাবেন ভাবছেন? এই পাঁচটি বিষয় আগে জেনে রাখুন

Advertisement

শরীরকে সুস্থ রাখতে নিরামিষাশী হওয়ার সিদ্ধান্ত যে একেবারে ঠিক, সে বিষয়ে মনে কোনও সন্দেহ রাখবেন না। কারণ আধুনিক চিকিৎসা বিজ্ঞানও মেনে নিয়েছে যে রোজের ডায়েটে নানাবিধ সবজি, ফল, ডাল এবং দুধকে জায়গা করে দিলে শরীরে এত মাত্রায় পুষ্টিকর উপাদানের প্রবেশ ঘটে যে শরীরের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে। বিশেষত, ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং হাই কোলেস্টেরলের মতো রোগের খপ্পরে পড়ার আশঙ্কা দূরে পালায়। সেই সঙ্গে স্ট্রোক এবং কিডনিতে স্টোন হওয়ার মতো শারীরিক সমস্যাও ধারে কাছে ঘেঁষতে পারে না। (5 important things to consider before turning to veg diet)

নিরামিষ খাবার খাওয়া শুরু করলে শরীরের য়ে নানাবিধ উপকার হয়, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু সম্পূর্ণরূপে নিরামিষাশী হওয়ার আগে কতগুলি বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজন।

টাটকা শাক-সবজি ও ফল রাখুন রোজের ডায়েটে

সময় দিন

হঠাৎ করে মাছ-মাংস বন্ধ করে দেওয়াটা একেবারেই উচিত নয়। তাতে উপকারের থেকে অপকার হওয়ার আশঙ্কা যাবে বেড়ে। তাই ধীরে ধীরে রোজের ডয়েট থেকে মাছ-মাংসকে বাদ দিতে হবে। আর তার জায়গায় বেশি করে আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন সমৃদ্ধ খাবারকে জায়গা করে দিতে হবে। এমনটা করলে শরীর যেমন ধীরে ধীরে ভেজিটেরিয়ান খাবারের সঙ্গে মানিয়ে নিতে শুরু করবে, তেমনি হঠাৎ স্বাদ বদলের কারণে খাবার ইচ্ছা চলে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না। (5 important things to consider before turning to veg diet)

প্রোটিনের ঘাটতি যেন না হয়

শরীরকে সুস্থ রাখতে বাকি সব মিনারেল এবং ভিটামিনের পাশাপাশি প্রোটিনের ঘাটতি পূরণ হওয়াও একান্ত প্রয়োজন। আর এই কারণেই রোজের ডায়েটে যাতে প্রোটিন সমৃদ্ধ খাবার থাকে, সেদিকে নজর রাখতে হবে। আর তার জন্যই বেশি করে খাওয়া খেতে হবে বাদাম, বিশেষত কাজু, সেই সঙ্গে টফু এবং সবুজ শাক-সবজি। এমনটা করলেই প্রোটিনের ঘাটতি দেখা দেওয়ার আশঙ্কা আর থাকবে না।

দুধ-দই রোজ খেতে হবে

নিরামিষাশীদের প্রতিদিন দুধ ও দই খাওয়া মাস্ট

রোজের ডায়েটে দই-দইয়ের মতো দুগ্ধজাত খাবারকে জায়গা করে দিলে ক্যালসিয়ামের চাহিদা পূরণ হতে সময় লাগে না। তাই তো প্রতিদিন একবাটি দই এবং এক গ্লাস করে দুধ খাওয়া মাস্ট। কিন্তু যদি এমন খাবার খেতে মন না চায়, তাহলে হয় পনির, নয়তো ব্রকলি অথবা পালং শাকের মতো সবজি খেতে ভুলবেন না যেন! কারণ হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ক্যালসিয়ামের প্রয়োজন পরে। তাই তো এই উপাদানটির ঘাটতি দেখা দিলে নানা ধরনের হাড়ের রোগ মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা যায় বেড়ে।

স্মুদি খেতে হবে

তাজা ফল থেকে রস বানিয়ে খেলে শরীরের নানা উপকার হয় ঠিকই। কিন্তু জুসের পাশাপাশি যদি স্মুদিও খাওয়া যায়, বিশেষত, পিনাট বাটার, নারকেলের দুধ, তিসি বীজ, ওটস, কুমড়োর বীজ এবং বাদাম যোগ করে তৈরি স্মুদি নিয়মিত খেলে ভিটামিন এবং ফাইবারের চাহিদা তো মেটেই, সেই সঙ্গে প্রোটিনের ঘাটতি দূর হতেও সময় লাগে না। এবার বুঝেছেন তো ভেজিটেরিয়ানদের ফলের রসের জয়গায় এমন পানীয় খাওয়াটা জরুরি কেন! (5 important things to consider before turning to veg diet)

ভিটামিন ডি রোজ খেতে হবে

মাছ-মাংস খাওয়া বন্ধ করে দিলে অনেক সময় ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দেয়, যা শরীরের পক্ষে একেবারেই ভালে খবর নয়। তাই তো ভেজিটেরিয়ান খাবার খাওয়া শুরু করলে চিকিৎসকের সঙ্গে একবার কথা বলে ভিটামিন ডি সাপ্লিমেন্ট নেওয়া শুরু করতে পারেন, তাতে উপকার মিলবে বৈকি!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!