home / ডি আই ওয়াই ফ্যাশন
দর্জির কাছে ব্লাউজের মাপ দেওয়ার সময়ে এই ৫টি বিষয় মাথায় রাখুন

দর্জির কাছে ব্লাউজের মাপ দেওয়ার সময়ে এই ৫টি বিষয় মাথায় রাখুন

দর্জির কাছে ব্লাউজ দিচ্ছেন রীতিমতো মাপজোক করে, অথচ তৈরি প্রোডাক্ট যখন হাতে আসছে, তখন দেখা যাচ্ছে সেটা ঠিকঠাক মাপের হয়নি। কী সমস্যা বলুন তো? এদিকে ঠিকঠাক সঠিক মাপের ব্লাউজ ছাড়া কি সুন্দর করে গুছিয়ে শাড়ি পরা যায়? (5 important tips for tailor fit blouses)

আচ্ছা রেডিমেড ব্লাউজের ক্ষেত্রে এইসব সমস্যা হয় সেটা বুঝলাম কিন্তু তৈরি করা ব্লাউজে কেন এসব সমস্যা হবে? সমস্যা হচ্ছে তার কারণ কিন্তু আপনার দর্জি নয়। কারণ হচ্ছেন আপনি! সরাসরি আপনার দিকেই আঙুল তুলছি বলে কিছু মনে করবেন না প্লিজ। আসলে এই ভুল আপনি, আমি সবাই করে থাকি। না, আর এই সব ভুল রিপিট করবেন না। গাইড করে দিচ্ছি আমরা। 

ঋতুস্রাবের সময়ে ব্লাউজের মাপ দেওয়া চলবে না

এটা জানতেন? আমিও জানতাম না। এরকম কত বার করেছি, তার ইয়ত্তা নেই। পিরিয়ড চলাকালীন শরীর রসস্থ হয়। আমাদের শরীর তখন বেশি করে জল গ্রহণ করে। যে কারণে শরীর ভারী হয়ে যায় আর ফুলে যায়। তাই ওই মাপে যদি আপনি ব্লাউজ তৈরি করেন, তা হলে সেটা আপনার লুজ হবে। (5 important tips for tailor fit blouses)

ফ্যাব্রিক বিশেষে মাপের তফাৎ হয়

ফ্যাব্রিক এবং ডিজাইন বিশেষে ব্লাউজের মাপেরও হেরফের হয়

সিল্ক, সুতি না ভেলভেট, কীরকম ফ্যাব্রিক দিয়ে আপনি ব্লাউজ তৈরি করতে দিচ্ছেন, সেটা একটা বড় প্রশ্ন। অনেক সময় এরকম হয় যে, কিছু কাপড় সহজে স্ট্রেচ হতে চায় না। তাই যে মাপ দিচ্ছেন, সেটা যখন ওই কাপড়ের উপর প্রয়োগ করা হয়, এদিকওদিক হয়ে যায়। তাই সিল্ক এবং ভেলভেটের ক্ষেত্রে একটু জায়গা ছেড়ে ব্লাউজ বানাবেন। যাতে প্রয়োজন হলে ঠিক করে নেওয়ার অবস্থা থাকে। 

বগলের মাপ যেন ঠিকঠাক হয়

হাসি পাচ্ছে বুঝি শুনে? কিন্তু এটাই সবচেয়ে বড় সত্যি। মেয়েদের শরীরের গঠন অনুযায়ী আর্মপিট বা বগলের অংশ ঠিকঠাক বসে গেলেই আপনার গোটা ব্লাউজ শরীরে ঠিকঠাক চেপে বসবে। তাই যিনি মাপ নিচ্ছেন, তাঁকে বলবেন তিনি যেন আর্মপিটের মাপ নেওয়ার ক্ষেত্রে একটু বেশি সচেতন থাকেন। সচেতন থাকতে হবে আপনাকেও। বেশি টাইট বা লুজ যেটাই অনুভব করবেন দর্জিকে বলবেন। (5 important tips for tailor fit blouses)

সঠিক ব্রা পরে মাপ দিন

মাপ দেওয়ার সময় এই ব্রা-টা এখন পরেনি, ভাল ব্রা অন্য সময় পরব!এটাই ভাবেন তো? কিন্তু এই মারাত্মক ভুল একদম করবেন না। কারণ, যে ব্রা পরে আপনি মাপ দিচ্ছেন, দর্জি কিন্তু সেটাই খাতায় লিখবেন। পরে যদি আপনি অন্য মাপের বা অন্য ধরনের ব্রা পরেন, স্বভাবতই আপনার ব্লাউজ ঠিকঠাক মাপের বলে মনে হবে না। 

সাইড জিপের ব্লাউজ তৈরি করান

বোতাম বসালে সত্যি বলতে কি বিস্তর ঝামেলা আছে। সেটা খুলে যায়, ঠিকঠাক লাগে না। নানা হ্যাপা! তার চেয়ে এক কাজ করুন। সাইডে চেন বা জিপ বসিয়ে নিন। এতে আপনার ব্লাউজের সুন্দর ডিজাইন নষ্ট হবে না। দেখতেও ভাল লাগবে আর ব্লাউজ ঠিকঠাক মাপে বসবে (5 important tips for tailor fit blouses)

মূল ছবি সায়ন্তী ঘোষ ডিজাইনার স্টুডিও-র সৌজন্যে

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text