logo
Logo
User
home / Diet
ফুসফুস ভাল রাখতে প্রতিদিন জিরে ভিজানো জল কিন্তু খেতেই হবে

ফুসফুস ভাল রাখতে প্রতিদিন জিরে ভিজানো জল কিন্তু খেতেই হবে

জিরে শুধু হজমের সমস্যা সমাধান করে তাই না, ওজন কমাতেও একইভাবে সাহায্য করে জিরের জল। এই তথ্যটাও কি আপনার জানা ছিল? কারণ, জিরের জলে যথেষ্ট ক্যালোরি কম। জিরের জলে অ্যান্টি অক্সিড্যান্টস আছে। হজমের সমস্যা ঠিক করে (jeera water health benefits ) মেটাবলিজম বাড়ায় এবং ফ্যাট বার্নিংয়েও এর ভূমিকা দারুণ। তাহলে জিরের জলের উপকারিতা জেনে নিই।

জিরের জলের উপকারিতা (jeera water health benefits )

জিরে আপনার শরীরের জন্য় ভাল

লিভারের কার্যক্ষমতা বাড়ায় (jeera water health benefits )

আপনি যদি নিয়মিত জিরে জল খান, তবে শরীরের ডায়াজেস্টিভ এনাজাইমের উৎপাদন (jeera water health benefits ) বেড়ে যায়। বেশ কয়েকটি গবেষণায় তা দেখা গিয়েছে। সেই সঙ্গে লিভারের ক্ষতিকর টক্সিক উপাদানও শরীর থেকে বেরিয়ে যায়। ফলে লিভারের কাজ করার ক্ষমতা দ্রুত বাড়ে। হজমও ভাল হয়।

ফুসফুস ভাল রাখে

শরীরে মিউকাসের মাত্রা বাড়ার সম্ভাবনা কমায় জিরে। জিরেতে সেরকম কিছু উপাদান আছে (jeera water health benefits ) । ফুসফুসের কর্মক্ষমতাও ঠিক রাখে। ফলে শ্বাসকষ্টজনিত বিভিন্ন সমস্যা ও অসুখ ঠিক রাখে জিরের জল।

মেটাবলিজম বাড়ায় (jeera water health benefits )

জিরেতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই আপনি যখন জিরে খান, তার ফাইবারের পরিমাণ আপনার শরীরে মেটাবলিজ়মের পরিমাণ বাড়ায়। ফাইবার ওজন কমাতে সাহায্য করে । ফাইবার সমৃদ্ধ খাবার খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। ফলে বার বার খেতেও হয় না।

ডিহাইড্রেশনের সমস্যা সমাধান করে

নিয়মিত জিরের জল খেলে শরীরে জলের ঘাটতি (health benefits of jeera water) দূর হয়। সেই সঙ্গে শরীরের তাপও নিয়ন্ত্রণে থাকে। ডিহাইড্রেশনের কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা একদম কমে যায়।

জিরে ভিজিয়ে জল খান

ওজন কমাতে সাহায্য করে(jeera water health benefits )

আপনার উদ্দেশ্য কি ওজন কমানো? তবে নিয়মিত অন্তত তিন গ্রাম জিরে অবশ্যই খান। তিন মাস টানা তিন গ্রাম জিরে খাবেন। আপনার ওজন কমবেই। জিরে অত্যন্ত লো ক্যালোরি। আপনি জিরের জল ছাড়াও রান্নাতেও জিরে দিয়ে (jeera water health benefits )খেতেই পারেন। জিরের গুঁড়ো ব্যবহার করুন। জিরের জলের উপকারিতা দারুণ।

কীভাবে বানাবেন জিরের জল?

১ গ্লাস জল নিন। ১ চা চামচ জিরে নিন। ১ চা চামচ কাঁচা মধু নিন। মাঝারি আঁচে জল গরম করে নিন। জিরে দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। জল ছেঁকে নিন এরপর। মধু মিশিয়ে নিন। আপনার জিরের জল (health benefits of jeera water)তৈরি।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text