রূপচর্চা ও বিউটি টিপস

মেকআপ ব্রাশ পরিষ্কারে কোনও ভুল হচ্ছে না তো ? কী করবেন ?

Indrani BoseIndrani Bose  |  Nov 9, 2020
মেকআপ ব্রাশ পরিষ্কারে কোনও ভুল হচ্ছে না তো ?  কী করবেন ?

আমরা যাঁরা প্রতিদিন মেকআপ করতে অভ্যস্ত, তাঁদের কাছে অন্তত মেকআপ ব্রাশগুলি খুবই প্রিয় । এবং অনেকের ক্ষেত্রে এমনও হয়, হয়তো কম সংখ্যক মেকআপ ব্রাশ (makeup brush ) রয়েছে । তবে ত্বকের যেমন যত্ন নেওয়া প্রয়োজন । একইসঙ্গে প্রয়োজন মেকআপ ব্রাশগুলির যত্ন নেওয়া । কিন্তু তা হয়ে ওঠে কি ? আমরা অনেকক্ষেত্রেই হয়তো মেকআপ ব্রাশগুলি পরিষ্কার করি, কিন্তু সঠিকভাবে হয় কি ? আপনি হয়তো জানেনও না, ব্রাশ পরিষ্কারের সময় কোন ভুলগুলো করছেন ?

সবথেকে বড় কথা, মেকআপ ব্রাশ ( makeup brush ) সঠিকভাবে পরিষ্কার না হলে তা প্রভাব ফেলে আপনার ত্বকেও । ব্রাশে মেকআপের কিছুটা অংশ থেকে যায় । তা আপনার ত্বকে প্রভাব ফেলে । যা ত্বকের সমস্যা তৈরি করতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা । তবে কী ভুল সাধারণত আমরা করে থাকি ?  কীভাবেই বা সেগুলি শুধরে নেওয়া যাবে ? ( makeup brush cleaning )

১ ) নিয়মিত ব্রাশ ধোয়া হয় না

আপনি মেকআপ ব্রাশ পরিষ্কার (makeup brush ) করেন । কিন্তু তা কি নিয়মিত ?  এতেই অনেকটা বিষয় নির্ভর করে । ব্রাশগুলি নিয়মিত ধুতে হবে (makeup brush cleaning ) । তা পরিষ্কার রাখতে হবে । এমনকী প্রতিটা ব্রাশের ব্যবহারের উপর নির্ভর করছে, ঠিক কতটা নিয়মতি সেই ব্রাশটি ধোওয়া উচিত ।

তবে কী করবেন? 

 কনসিলার ও ফাউন্ডেশন ব্রাশ তো সপ্তাহে একবার পরিষ্কর করা উচিত । যেহেতু এই ব্রাশ আপনি মুখের ত্বকে ব্যবহার করছেন । একইভাবে চোখের মেক আপে যে ব্রাশ ব্যবহার করেন । সেগুলিও সপ্তাহে একবার পরিষ্কার করতেই হবে । যাতে সেই ব্রাশে ব্যাকটেরিয়ার জন্ম না হয় । এবং তা কোনওভাবেই আপনার সুন্দর মুখের ত্বকে প্রভাব না ফেলে ।

২ ) সঠিকভাবে মেকআপ ব্রাশ পরিষ্কার হয় না

আচ্ছা এ না হয় মেনে নিলাম, আপনি সপ্তাহে একবার ব্রাশগুলি (makeup brush ) ধুয়ে নেন । কিন্তু সঠিকভাবে তা ধোওয়া হয় কি ?  যা ব্রাশের উপর জমে থাকা প্রোডাক্টের স্তর পরিষ্কার করে এবং ব্যাকটেরিয়াও ধ্বংস করে একইভাবে ?  হয়তো না ।

কী করবেন ?

শুধু সাবান দিয়ে পরিষ্কার করে নিলেই হবে না । তা ভালো করে ঘষে পরিষ্কার করতে হবে । হাত দিয়ে ভালো করে ঘষে নিতে হবে । না হয়তো আপনি ক্লিনিং কিটও ব্যবহার করতে পারেন । বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে পাবেন ক্লিনিং কিট ।

ত্বকের মতোই যত্ন নিন ব্রাশের…

৩ ) ব্রাশ পরিষ্কারে ভুল প্রোডাক্ট ব্যবহার হয়

যদিও বা আপনি নিয়মতি মেকআপ ব্রাশ পরিষ্কার (makeup brush cleaning ) করেন । বা সঠিকভাবেও ব্রাশ পরিষ্কার করেন । কিন্তু অনেক সময়েই সঠিক প্রোডাক্ট ব্যবহার করা হয় না । অর্থাৎ, সঠিক সাবান বা শ্যাম্পু ব্যবহার করা হয় না ব্রাশ পরিষ্কারের সময় । যা করতে হবে ।

 কী ব্যবহার করবেন ?

সবথেকে ভাল হয়, যদি অরগ্যানিক প্রোডাক্ট ব্যবহার করতে পারেন । সম্পূর্ণ অরগ্যানিক প্রোডাক্ট দিয়ে যদি ব্রাশ ( makeup brush ) ধোওয়া হয়, তা হলে খুবই ভালো । কারণ, সেই ব্রাশ আপনি ত্বকে ব্যবহার করেন । তাই আপনার সুন্দর ত্বকের সঙ্গে কোনও আপোষ নয় । আপনি বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে এই ধরণের প্রোডাক্ট পেয়ে যাবেন । প্রথমে হালকা গরম জল দিয়ে ব্রাশ ধুয়ে তারপর তা সাবান দিয়ে ভাল করে পরিষ্কার করুন ।

৪ ) ব্রাশ ধোওয়ার পর সঠিকভাবে শুকানো হয় না

মেকআপ ব্রাশ পরিষ্কার ( makeup brush ) -র এই পুরো প্রক্রিয়ায় সবথেকে ধৈর্য্যের অংশ হল ব্রাশগুলি শুকানো । জানি, অপেক্ষা করতে মন চায় না । বা অনেক সময় অপেক্ষা করা সম্ভব হয়ে ওঠে না । কিন্তু ব্রাশ সঠিকভাবে শুকিয়ে নেওয়া প্রয়োজন ।

কী করা যায়?

যেদিন ব্রাশগুলি ব্যবহার করবেন না, চেষ্টা করুন তার আগের দিন সেগুলি পরিষ্কার করার । তবে সেদিন ব্রাশ ধোওয়ার পর সারাদিন ব্রাশগুলি শোকানোর সময় পাবেন । ভেজা ব্রাশ কখনওই ভুলেও ত্বকের উপর ব্যবহার করবেন না ।

ভালভাবে শুকিয়ে নিয়ে আবার ব্যবহার করুন…

৫ ) স্পঞ্জও পরিষ্কার প্রয়োজন

ব্রাশ তো ধুয়ে নিলেন । কিন্তু মেকআপ স্পঞ্জও যে পরিষ্কার করা প্রয়োজন ।

 কী করবেন ?

 একইরকমভাবে স্পঞ্জও হালকা গরম জলে ধুয়ে নিতে হবে । তারপর সাবান দিয়ে পরিষ্কার করে তা শুকিয়ে নিতে হবে ।

পরিষ্কার করুন মেকআপ স্পঞ্জও

আপনার মুখের ত্বক খুবই স্পর্শকাতর এবং সুন্দর । আপনার মুখের যত্ন আপনাকেই নিতে হবে । যেমন মেকআপে আপনাকে সুন্দর দেখাবে । একইভাবে সেখানে হাইজিন মেনে চলাও খুবই গুরুত্বপূর্ণ । তাই ব্রাশ সপ্তাহে অন্তত একবার ধুতেই হবে (cleaning your makeup brushes ) । শুকিয়ে নিতে হবে । তারপর আবার ব্যবহার করতে হবে । এতে আপনার ত্বকও সুন্দর থাকবে, থাকবে হেলদিও! কারণ আপনার সুন্দর মুখের সঙ্গে কোনও আপোষ নয় ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন !