ADVERTISEMENT
home / ওয়েলনেস
শীত কালে গা ম্যাজ ম্যাজ কাটাতে ট্রাই করতে পারেন আয়ুর্বেদিক স্নান in bengali

শীত কালে গা ম্যাজ ম্যাজ কাটাতে ট্রাই করতে পারেন আয়ুর্বেদিক স্নান

গরমকালে আমরা স্নান করার জন্য যতটা ব্যাকুল হই, শীতকালে তার সিকিভাগও হই না।  অবশ্য তার কারণ আছে। কিন্তু শীতেই আমাদের বেশি ভাল করে স্নান করা (5 most important ayurvedic herbs for a refreshing winter bath) প্রয়োজন। কারণ এই সময়ে জীবাণু আমাদের ত্বক ও শরীরে বাসা বাঁধতে সুবিধে হয়। যেহেতু শীতের সময়ে গরম পোশাক বেশি পরা হয় এবং সেগুলো প্রতিদিন কাচা যায় না, কাজেই, রোগ জীবাণুর আতুরঘর হয়ে ওঠে সেগুলো। আর ঠিক সেকারণেই ভাল করে স্নান করাটা দরকার। আবার অনেকসময়েই শীতকালে গা হাত পা ম্যাজম্যাজ করে, ক্লান্ত লাগে। এই ক্লান্তি দূর করতে সাহায্য নিতে পারেন আয়ুর্বেদের। স্নানের জলে কিছু আয়ুর্বেদিক উপাদান মিশিয়ে নিন আর স্নান শেষে হয়ে উঠুন তরতাজা।

১। এসেনশিয়াল অয়েল

ছবি – পেক্সেলস ডট কম

একটা বাটিতে চার ফোঁটা ইউক্যালিপটাস, টি ট্রি এবং লেমন এসেনশিয়াল তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি থেকে দু চামচ নিয়ে এক বালতি স্নানের জলে মেশান। মিনিটদুয়েক পরে স্নান করুন। নিয়মিত নানা এসেনশিয়াল তেলের এই মিশ্রণটিকে কাজে লাগালে ধকল তো কমবেই, সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়বে। আর এসেনশিয়াল তেলের গন্ধে দেখবেন নিমেষে মন চাঙ্গা হয়ে উঠবে!

ADVERTISEMENT

২। গোলাপের পাপড়ি

স্নানের জলে শুধু গোলাপের পাপড়ি মিশিয়ে যেমন গা ধুতে পারেন, তেমনই তৈরি করে নিতে পারেন একটি রোজ ডিপও গোটাতিনেক গোলাপ ফুলের পাপড়ি শুকিয়ে (5 most important ayurvedic herbs for a refreshing winter bath) নিয়ে নিন। এবার সেই শুকনো পাপড়ি, তিন-চারটে ক্যামোমিল ফুলের পাপড়ি, ২ চামচ গ্রিন টি-র পাতা এবং দু-তিন ফোঁটা যে-কোনও এসেনশিয়াল অয়েল নিয়ে এক টুকরো মলমল কাপড়ে গিঁট বেঁধে পুঁটলি বানিয়ে নিন। এবার সেই পুটলিটা স্নানের জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর এই আয়ুর্বেদিক জলে স্নান করে সতেজ হয়ে যান!

৩। তুলসি পাতা

ছবি – পেক্সেলস ডট কম

এক বালতি জলে পাঁচ-সাতটা তুলসি পাতা ফেলে মিনিটপনেরো অপেক্ষা করুন। তাতে তুলসি পাতার ভিতরে থাকা নানা উপকারী উপাদানগুলি জলে ভাল করে মিশে যাওয়ার সুযোগ পাবে। তাতে উপকার পাবেন বেশি। নিয়মিত তুলসি পাতা ভেজানো জলে স্নান করলে ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা কমে, সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়ে।

ADVERTISEMENT

৪। ল্যাভেন্ডার ও ওটমিল

এক কাপ ওটস নিয়ে মিহি করে গুঁড়ো করে নিন। তারপর তাতে এক চামচ এপসম নুন, এক মুঠো শুকনো গোলাপ ফুলের পাপড়ি আর কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল (5 most important ayurvedic herbs for a refreshing winter bath) মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ, স্নানের জলে মিশিয়ে প্রায় সঙ্গে-সঙ্গেই স্নান সেরে ফেলুন। আরেক ভাবেও এই মিশ্রণটিকে কাজে লাগানো সম্ভব। সবক’টি উপাদান একটা সুতির কাপড়ে নিয়ে পুঁটলি বানিয়ে তা মিনিটতিনেক এক বালতি জলে ভিজিয়ে রাখতে হবে। তারপর স্নানের পালা

৫। ক্যামোমাইল

ছবি – পেক্সেলস ডট কম

একটা বাটিতে দু’ কাপ জল নিয়ে তাতে দু-তিনটে ক্যামোমিল চায়ের টি ব্যাগ ফেলে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। জলটা ঠান্ডা হলে স্নানের জলে চায়ের মিশ্রণটি ভাল করে মিশিয়ে নেবেন। এরপর স্নান করে নিন।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/self-love-and-care-tips-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Nov 2020

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT