home / লাইফস্টাইল
২০২২-এ আপনার নিউ ইয়ার রেসল্যুশন কী?

২০২২-এ আপনার নিউ ইয়ার রেসল্যুশন কী?

নতুন বছরের প্রথম দিনে আমরা সবাই কিছু না কিছু রেসল্যুশন নিয়ে থাকি, এটা প্রতি বছরই আমরা নি, আর ২০২২-ও এর ব্যতিক্রম হবে না। কিন্তু অনেকসময়ই দেখা যায় যে এমন কিছু অবাস্তব নিউ ইয়ার রেসল্যুশন আমরা নিয়ে ফেলি যেগুলো রক্ষা করা আমাদের পক্ষে সম্ভব হয়ে ওঠে এবং ক’দিন পর থেকে আমরা আর সেই কাজ গুলো করে উঠতে পারি না। ফলে আমাদের ব্যাস নামেই নিউ ইয়ার রেসল্যুশন নেওয়া হয়, কাজে আর পরিণত হয়না সেগুলো। তাই সব সময়ে এমন কিছু রেসল্যুশন নেওয়া উচিত যেটা আমরা মানতে পারি এবং নিজেরে কাছেই নিজেরা কথা রাখতে পারি। (5 practical resolutions to take in 2022)

মেডিটেশন শুরু করুন

নতুন বছরের শুরুটা মেডিটেশন দিয়ে করুন। শুধু আধ্যাত্মিক ব্যাপারে নয়, বিজ্ঞানেও মেডিটেশনের উপকারিতা বলা আছে। মেডিটেশন করলে যে শুধু মন শান্ত হয়, তা কিন্তু নয়, অনেক জটিল রোগ-ব্যাধিও সাড়ে। শুধু তাই নয়, মেডিটেশন অনেক রোগ-ব্যাধি প্রতিরোধ করতেও সাহায্য করে। এ বছর যদি আপনি রেসল্যুশন নেন যে আপনি প্রতিদিন মেডিটেশন করবেন, সেটা যত কম সময়ের জন্যই হোক না কেন, তাহলে কি খুব অসুবিধে হবে? উল্টে আপনি মানসিক শান্তি, শক্তি এবং একাগ্রতা বাড়াতে পারবেন। আপনি চাইলে কোনো ক্লাস জয়েন করতে পারেন, কিংবা ভিডিও টিউটোরিয়ালের সাহায্যেও একা একই করতে পারেন।

পছন্দের কাজ করুন

এমন কোনো পছন্দের কাজ কি আপনার আছে যেটা বা যেগুলো আপনি অবসর সময়ে করতে ভালোবাসেন? যেমন অনেকে গান গাইতে ভালোবাসেন, অনেকে নাচ করতে, কেউ ছবি আঁকতে, কেউ বাগান করতে আবার কেউ বা নতুন নতুন রান্না করতে। এরকম যদি কোনো কাজ থাকে যেটা আপনার করতে ভালো লাগে কিন্তু নানা কারণে সেটা আর করা হয়ে ওঠে না, তাহলে ২০২২-এ নিউ ইয়ার রেসল্যুশন লিস্টে এটা যোগ করুন এবং আপনার এই পছন্দের কাজের জন্য আলাদা করে একটু হলেও সময় বার করুন।

বাড়িতেই ব্যায়াম করুন

নতুন বছরের শুরুটা বেশ হেলদিভাবে করলে ভালো হয় তাই না? এটা তাহলে নিউ ইয়ার রেসল্যুশনের বাকেট লিস্টে এড করুন। প্রতিদিন সকালে উঠে কিছু ব্যায়াম করুন। জিমে গিয়ে এক্সারসাইজ করার দরকার নেই। আপনার বাড়ির আশেপাশে যদি কোনো পার্ক থাকে সেখানে গিয়ে অন্তত আধ ঘন্টা ব্যায়াম করুন। আর কিছু না হোক, হেঁটে আসুন। যদি বাড়ির কাছাকাছি পার্ক বা হাঁটার জায়গা না থাকে, তাহলে ছাদে চলে যান। সেখানে কেউ আপনাকে বিরক্ত করবে না। আপনি যোগ ব্যায়ামও করতে পারেন।

নিজেকে সময় দিন

আমরা মেয়েরা জীবনের বেশিরভাগ সময়টাই কাটিয়ে দি আমাদের পরিবারের লোকেদের কথা ভেবে। ছেলে-মেয়ে, হাসব্যান্ড, স্বশুর-শ্বাশুড়ি, মা-বাবা, দেওর-ননদ আরো কত না লোকের জন্য ভাবনাচিন্তা করার পর যদি হাতে কিছু সময় থাকে তাহলে নিজেদের কথা ভাবি। আবার যারা ঘরে-বাইরে দু’জায়গাতেই কাজ করেন, তাদের হাতে তো সময় আরো কম। আমি বলছি কি, সারা জীবন তো অন্যের জন্য ভাবলেন আর করলেনও; এবারে ২০২২ সালে নতুন করে আরেকবার নিজের জন্য একটু ভাবুন না! নিজেকে একটু সময় দিন। নিজের শরীরের, মনের ও আত্মার যত্ন নিন। একটু “মি টাইম” কাটানোর রেসল্যুশন নিন নতুন বছরে।

রোজ একটা নতুন জিনিস শিখুন

একটা কথা আছে না, শেখার কোনো বয়স নেই, সেটাকে নতুন বছরে মেনে চলুন। প্রতিদিন নতুন একটা জিনিস শিখবেন, এই রেসল্যুশনটা নিয়ে দেখতেই পারেন। হ্যাঁ, বিশাল কোনো কঠিন কাজ আমি শিখতে বলছি না। ধরুন, অনেকদিন ধরেই আপনি কোনো একটা অনলাইন কোর্স করতে চাইছিলেন, সেটা ২০২২-এ  করে ফেলুন। বাড়িতে বসেই করতে পারবেন। কিংবা যদি আপনার রান্না-বান্না কিংবা হাতের কাজের শখ থাকে, তাহলে ইন্টারনেটে নানা ধরণের ভিডিও আছে, সেখান থেকে দেখে দেখে শিখতে পারেন। আর কিছু না হলে আশেপাশের লোকজনের থেকেও অনেক কিছু শিখতে পারেন। কি শিখবেন সেটা যদিও আপনার ব্যক্তিগত চয়েস।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text