logo
Logo
User
home / Fitness
প্রতিদিন সকালে স্কিপিংয়ের অভ্য়াস করলে কী হবে জানেন?

প্রতিদিন সকালে স্কিপিংয়ের অভ্য়াস করলে কী হবে জানেন?

ছোটবেলার দিনগুলো মনে পড়ে? আমরা অনেকেই স্কিপিং করতাম। একটা স্কিপিং রোপ নিয়ে বিকেলে বেরিয়ে পড়তাম। বন্ধুদের মধ্যে প্রতিযোগিতা হত, কে একবারে কটা স্কিপিং করতে পারে! কী মজাই না হত তখন। সবথেকে বড় কথা, তখন মজাও যেমন হত…একইভাবে ফিটও থাকতাম আমরা। কারণ স্কিপিং হল সবথেকে সহজ ওয়ার্কআউট (skipping)। যার সাহায্যে খুব সহজেই আপনি আপনার ক্যালোরি বার্ন করতে পারেন। ফিট থাকতে পারেন। কিন্তু আপনার জিম মেম্বারশিপের জন্য কোনও খরচও হয় না। সারা শরীরের ব্যায়াম হয়। স্কিপিং করার উপকারিতা কী কী

শুধু আপনার প্রয়োজন সমান সারফেস বা জমি, রানিং শু এবং স্কিপিং রোপ বা লাফান দড়ি। অনেকেই বাড়িতে স্কিপিং করে ফিট থাকেন। এমনকী অনেক তারকাও আছেন যাঁরা স্কিপিংয়ের ফ্যান! তাহলে আপনি কীসের অপেক্ষা করছেন? আমরা আপনাকে পাঁচটি কারণ জানাব। কেন আপনি আপনার পুরনো স্কিপিং রোপের ধুলো ঝেড়ে কিংবা নতুন রোপ কিনে আবার স্কিপিং শুরু (start skipping daily)করবেন!

সহজ ফুল-বডি ওয়ার্ক আউট(skipping)

স্কিপিং হল সহজ ব্যায়াম, শুধু লাফাতে হয়। কিন্তু এই ব্যায়ামেই আপনার শরীরের বেশিরভাগ পেশীই সক্রিয় থাকে। আপনি নানা রকম ভাবে জাম্প করতে পারেন। হাত ক্রস করে কিংবা ডাবল জাম্প করেও করতে পারেন। এতে আপনার মজাও লাগবে এবং আপনার ক্যালোরি বার্ন হবে (start skipping daily)। আর এটি আপনার হার্টের জন্য়েও খুব ভাল ব্যায়াম।

কো-অর্ডিনেশন এবং ব্যালেন্স

স্কিপিং করার সময়ে আপনার মস্তিষ্ক এবং শরীরে অংশ সমানভাবে কাজ করে। এতে শরীরে ব্যালেন্স বজায় থাকে। মস্তিষ্ক ও সারা শরীরে একটি সামঞ্জস্য থাকে। এই সহজ ব্যায়ামের সাহায্যে আপনার মুড ভাল থাকে এবং আপনার অলস রুটিনেও তারতম্য আসে।

হাড় ভাল রাখে

প্রতিদিন স্কিপিং করার সঙ্গে সঙ্গে আপনার হাড় আরও মজবুত হবে। পায়ের জোর বাড়বে। যা আপনার পায়ের হাড় ও পেশীকে ভাল রাখে। আপনার বয়স বাড়লেও আপনার হাড় দুর্বল হবে না। কোমরে ব্যথা হবে না। তাই এই সহজ ব্যায়াম প্রতিদিন করুন (start skipping daily)।

মন ভাল রাখে(skipping)

আপনার শরীরের প্রয়োজন যত্ন ও ভালবাসা। তাহলেই শরীরও ফিট থাকে এবং একটি অর্ডারেই থাকে। এছাড়াও আপনি যদি প্রতিদিন স্কিপিং করেন তবে আপনার মেটাবলিজমও ঠিক থাকে এবং আপনার মুডও ভাল থাকে। ওয়ার্কআউট করার পর হ্যাপি হরমোন নিঃসরণের কারণে আপনি সারাদিনই থাকেন সতেজ ও ফুরফুরে।

ত্বক ভাল থাকে!(skipping)

অন্তত ১৫ মিনিটও যদি স্কিপিং করতে পারেন, তবে তাও আপনার ত্বকের জন্য খুবই ভাল। এটি আপনার শরীরের রক্ত সঞ্চালন বাড়ায়। টক্সিন দূর করে এবং আপনার ত্বককে রাখে সতেজ। ব্যায়াম করার পরে একবার আপনার ত্বকের জেল্লা দেখুন নিজের চোখেই (start skipping daily)।

প্রতিদিন অন্তত ১৫ মিনিট সময় দিন। স্কিপিং করুন ছোটবেলার মতোই। আপনি সুস্থ থাকবেন। আপনার হার্ট ভাল থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text