home / ওয়েলনেস
সারাক্ষণ ঘুম পায়? এই পাঁচটি সমস্যা হচ্ছে না তো!

সারাক্ষণ ঘুম পায়? এই পাঁচটি সমস্যা হচ্ছে না তো!

সেই কোন সকালে ঘুম থেকে উঠতে হয়। তারপরে বাড়ির কাজ মোটামুটি গুছিয়ে, বাচ্চাকে অনলাইন ক্লাসের জন্য তৈরি করে, বরের অফিসের খাবার গুছিয়ে নিজে তৈরি হয়ে অফিসে বেরতে হয়। অফিসে যাওয়ার পর সারাটা দিন যে কীভাবে চূড়ান্ত ব্যস্ততায় কেটে যায় সেটা বোঝার আগেই লাঞ্চের সময় হয়ে যায়। লাঞ্চের আগে আর পরে সেই ঘাড় গুঁজে ল্যাপটপের দিকে তাকিয়ে কাজ… লাঞ্চের পর থেকে এক এক দিন যেন আর চোখ খুলে রাখাটাই একটা কঠিন কাজ বলে মনে হয়। আবার কোনও কোনও দিন ঘুম তাড়ানোর জন্য কাপের পর কাপ কফি খেয়ে যাওয়াই যেন একমাত্র রাস্তা বলে মনে হয়। কিন্তু ঘুম যেন কিছুতেই আমাকে ছেড়ে যায় না! (5 shocking reasons why you feel too sleepy)

ঘুম থেকে উঠেও ঘুম ঘুম পায়?

কি, খুব চেনা চেনা লাগছে কথাগুলো? আসলে অতিরিক্ত ঘুম পাওয়ার সমস্যার সম্মুখীন আমরা মোটামুটি সবাই-ই হই। যারা কর্মরতা, শুধুমাত্র যে তাদেরই ব্যস্ততায় দিন কাটে, তা কিন্তু নয়। যারা বাড়িতে থেকে সারাদিন ধরে সংসারটা সামলান, তাঁদের কিন্তু কাজ বা ব্যস্ততা কোনও অংশে কম থাকে না। কাজেই মাঝে মধ্যে দুপুরের দিকে ঘুম পাওয়াটা খুব একটা অস্বাভাবিক ব্যাপার নয়। কিন্তু যদি আপনার সারাক্ষণই ঘুম ঘুম পায় এবং আপনি ঘুমিয়েও পড়েন, তাহলে কিন্তু সেটা বেশ চিন্তার বিষয়।

অতিরিক্ত ঘুম পাওয়ার কারণ কী হতে পারে?

আগেই যেমন বলা হল যে শারীরিক এবং মানসিক ক্লান্তিবোধ থেকে অনেকসময়েই আমাদের অতিরিক্ত ঘুম পায়, সেরকমই আরও বেশ অনেকগুলো কারণ কিন্তু রয়েছে এই যা এই সমস্যার জন্য দায়ী। দেখে নিন কারণগুলো – 

১| ঠিক সময়ে না ঘুমানো

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যাঁদের পর্যাপ্ত পরিমাণে ঘুম হয় না। আর এটি যেমন অতিরিক্ত ঘুম পাওয়ার একটি কারণ, ঠিক সেরকমই আরও একটি গুরুত্বপূর্ণ কারণ হল, সঠিক সময়ে না ঘুমানো। কাজেই, রাতে ঠিক সময়ে ঘুমানো এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমানোটা খুব জরুরি। (5 shocking reasons why you feel too sleepy)

২| ভারী খাবার খাওয়া

আপনি কর্মরতা হন অথবা গৃহবধু, দুপুরে যদি খুব বেশি ভারী খাবার খান, তাহলে কিন্তু দিনের বেলা ঘুম পেতে বাধ্য। আসলে আমাদের খাবার হজম হতে কিন্তু বেশ খানিকটা সময় লাগে, আবার সব খাবার হজম হতে যে একই সময় নেবে তা নাও হতে পারে। বেশি তেল-মশলাযুক্ত খাবার, হাই প্রোটিন খাবার – এগুলো হজম হতে বেশ খানিকটা সময় নেয়। আবার দুপুরে যদি বেশ অনেকটা ভাত খান, তাহলেও শরীরে প্রয়োজনের তুলনায় বেশি কার্বোহাইড্রেট জমা হলেও ঘুম পেতে পারে। একবারও বলছি না পেট খালি রাখুন বা আধপেটা খান, কিন্তু আপনার শরীরে যতটা প্রয়োজন তার থেকে বেশি না খাওয়াই ভাল।

৩| নানা রকম অসুখ

আজকালকার ব্যস্ত জীবনে আমরা বেশিরভাগ সময়েই নানারকম লাইফস্টাইল ডিজিজের শিকার। অনেক মহিলার থাইরয়েড, পি সি ও ডি, মধুমেহ ইত্যাদি সমস্যা থাকে। এগুলোও কিন্তু শরীরে ক্লান্তি আনে এবং ফলস্বরূপ অতিরিক্ত ঘুম পায়। এই লাইফস্টাইল ডিজিজগুলো শরীরকে ভিতর থেকে দুর্বল করে দেয় ফলে দুর্বলতা থেকেও অতিরিক্ত ঘুম পেতে পারে। (5 shocking reasons why you feel too sleepy)

যখন তখন কি ঘুমিয়ে পড়েন?

৪| অবসাদ

কাজের চাপ হোক বা টাকাপয়সার চিন্তা অথবা অন্য কারও থেকে শোনা কটুক্তি – কারণ যাই হোক না কেন, অনেকেরই একটা সময়ের পরে অবসাদ আসে। শুধুমাত্র শরীর খারাপ থাকলেই যে অতিরিক্ত ঘুম পায় তা কিন্তু না। অনেকসময়েই মানসিক ক্লান্তিতেও আমাদের বড্ড বেশি ঘুম পায়। আবার অনেকে আছেন যারা জীবনের নানা সমস্যা দূর করার একটা সহজ পথ হিসেবে যখন তখন ঘুমিয়ে পড়াকে বেছে নেন।

৫| শরীরের ধরন

আয়ুর্বেদ অনুযায়ী আমাদের শরীরের তিন প্রকার দোষ হতে পারে – বাতা, পিত্ত এবং কফ। বাত অর্থাৎ যাঁদের শরীরে হাওয়া বা গ্যাসের পরিমাণ বেশি, পিত্ত অর্থাৎ যাঁদের শরীর খুব বেশি গরম থাকে এবং কফ অর্থাৎ যাঁদের শরীরে জলীয়ভাব বেশি। এঁদের মধ্যে যাঁদের শরীরে জলের পরিমাণ বেশি তাদের মধ্যে সব সময়েই একটা ক্লান্তিবোধ লেগেই থাকে। (5 shocking reasons why you feel too sleepy)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text