ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
আপনার ড্যামেজ হওয়া ত্বকের জন্য মোবাইল ফোনটি দায়ী হতে পারে in bengali

আপনার ড্যামেজ হওয়া ত্বকের জন্য মোবাইল ফোনটি দায়ী হতে পারে

মোবাইলে ফেসবুক-হোয়াটসঅ্যাপে ঘুরঘুর করতে কারই না ভাল লাগে বলুন! কিন্তু তাতে করে যে চোখের বারোটা বেজে যায় সে খবর কেউই রাখেন না। শুধু তাই নয়, অবাক করে দেওয়ার মতো ঘটনা হল, দীর্ঘক্ষণ মোবাইল ব্যবহার করলে নাকি চোখের পাশাপাশি ত্বকেরও (5 skin problems can happen through mobile phone) মারাত্মক ক্ষতি হয়ে যায়। বিশেষ করে অসময়ে ত্বক বুড়িয়ে যাওয়ার আশঙ্কা থাকে তো থাকেই, সঙ্গে লেজুড় হয় অন্যান্য নানা সমস্যাও। তাই মোবাইল স্ক্রিন থেকে যাঁদের চোখই সরে না, তাঁদের ত্বকের হাল বেহাল হতে যে সময় লাগবে না, তাতে কোনও সন্দেহ নেই। আচ্ছা, মোবাইলের কারণে কী কী ত্বকের সমস্যা হতে পারে?

মোবাইল ফোন আমাদের নিত্যসঙ্গী

অ্যালার্জি হওয়ার আশঙ্কা বেড়ে যায়

বেশ কয়েকটি স্টাডির পর একথা প্রমাণিত হয়ে গেছে যে মোবাইলের কেসিং-এ থাকা nickel এবং chromium-এর কারণে যে কোনও সময় স্কিন অ্যালার্জি হতে পারে। বিশেষ করে যাঁদের ত্বক খুব সেনসিটিভ এবং মাত্রাতিরিক্ত হারে মোবাইল (5 skin problems can happen through mobile phone) ব্যবহার করেন, তাঁদের এমন সমস্যা হওয়ার আশঙ্কা বেশি থাকে। তবে সবারই যে এই দুটি উপাদানের কারণে অ্যালার্জি হবে, এমন নয়। তবে সাবধানতার খাতিরে মোবাইল কভার ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ।

ADVERTISEMENT

কালো দাগ-ছোপ পড়তে পারে

যাঁরা ঘণ্টার পর ঘণ্টা ফোনে কথা বলেন, তাঁদেরই মূলত ফোনের কারণে এমন সমস্যা হতে পারে। আসলে দীর্ঘক্ষণ ফোনে কথা বললে স্বাভাবিক ভাবেই মোবাইল ফোনটা গরম হয়ে যায়, যে কারণে ত্বকের ভিতরে melanin-এর উৎপাদন ঠিক মতো হয় না। ফলে সারা মুখে ডার্ক স্পট প্রকাশ পায়। এমনকী, ত্বকের লাবণ্য কমে যাওয়ার (5 skin problems can happen through mobile phone) আশঙ্কাও থাকে।

মোবাইলে সারাক্ষণ কথা বললে রেডিয়েশনের ফলে অ্যালার্জির আশঙ্কা বেড়ে যায়

অকালেই বলিরেখা পড়তে পারে

সারাক্ষণ সামনে ঝুঁকে মোবাইল ব্যবহারের অভ্যাস থাকলে থুতনির আশেপাশে তো বটেই, সেই সঙ্গে চোখের পাশে বলিরেখা প্রকাশ পাওয়ার আশঙ্কাও থাকে। আর এমনভাবে চামড়ায় ভাঁজ পড়লে ত্বকের সৌন্দর্য কমতে সময় লাগে না। এখন প্রশ্ন হল, ইতিমধ্যেই যাঁদের বলিরেখা প্রকাশ পেয়েছে, তাঁরা কী করবেন? এক্ষেত্রে নানা প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ‘অ্যান্টি-এজিং’ ফেসপ্যাক মুখে লাগালে যেমন উপকার মিলবে, তেমনই গ্রিন টি, সবুজ শাক-সবজি, বাদাম এবং তুলসি পাতা খেলেও সমান উপকার পাবেন। তবে প্রথমেই মোবাইলের ব্যবহার কমাতে হবে। না হলে কিন্তু এমন সমস্যার খপ্পরে বারে বারে পড়তে হবে।

ADVERTISEMENT

ডার্ক সার্কেল পিছু ছাড়বে না

ঘুমতে যাওয়ার আগে মোবাইল ব্যবহারের অভ্যাস থাকলে এমন সমস্যা হবেই। কারণ, মোবাইল স্ক্রিনের নীল আলোর কারণে বিশেষ কিছু হরমোনের ক্ষরণ ব্যাহত হয়, সেই সঙ্গে internal sleep rhythm বিগড়ে যাওয়ার কারণে ঠিক মতো ঘুম হয় না। ফলে চোখের কোলে কালি (5 skin problems can happen through mobile phone) পড়ার আশঙ্কা বাড়ে।

ব্রণ বাড়তে থাকবে

বিশেষজ্ঞদের মতে মোবাইলের প্রতি ইঞ্চিতে কম-বেশি প্রায় ২৫,০০০ ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকে, যা কোনও ভাবে আমাদের ত্বকের আশেপাশে এসে গেলেই বিপদ! সেক্ষেত্রে শুধু ব্রণ নয়, ত্বকের সংক্রমণের মতো রোগের খপ্পরে পড়ার আশঙ্কাও থাকে। তাই তো ত্বকের ক্ষতি আটকাতে নিয়ম করে মোবাইল ফোন পরিষ্কার করা উচিত। আর যদি কিছু সময়ের মোবাইলের (5 skin problems can happen through mobile phone) সঙ্গ ত্যাগ করা যায়, তাহলে তো কোনও কথাই নেই!

https://bangla.popxo.com/article/13-easy-beauty-resolution-to-take-in-2021-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Dec 2020

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT