ডি আই ওয়াই ফ্যাশন

পুরনো ব্লাউজ ফেলে না দিয়ে রিসাইকেলও তো করতে পারেন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 18, 2021
পুরনো ব্লাউজ ফেলে না দিয়ে রিসাইকেলও তো করতে পারেন in bengali

শাড়ির সঙ্গে মানানসই ব্লাউজ না হলে কি চলে বলুন? তবে অনেক সময়েই এমন কিছু ব্লাউজ (5 smart ways to recycle old blouse) থাকে যেগুলো মোটামুটি অনেক শাড়ির সঙ্গেই পরা যায়। কাজেই শাড়ি যত না তাড়াতাড়ি পুরনো হয়, তার চেয়ে ঢের আগে ব্লাউজ পুরনো হয়ে যায়। আর একবার রং উঠে গেলে বা ছিঁড়ে গেলে সে ব্লাউজ আর পরা যায় না। আবার ফেলে দিতেও ইচ্ছে করে না সুন্দর ব্লাউজটা। তাহলে কী করবেন? রিসাইকেল করুন! কিভাবে? বলে দিচ্ছি আমরা

পুরনো ব্লাউজ দিয়ে তৈরি করে ফেলুন নতুন সব জিনিসপত্র

১। মোবাইল কভার তৈরি করতে পারেন: পুরনো জরির ব্লাউজ আছে অথবা সিল্কের সনাতনী কাজ করা ব্লাউজ? পরতে পারেন না ছোট হয়ে গেছে বলে, আবার ফেলে দিতেও ইচ্ছে করে না! এক কাজ করুন, মোবাইল কভার (5 smart ways to recycle old blouse) তৈরি করে ফেলুন। ব্লাউজের স্লিভ দিয়ে অনায়াসে দুটো মোবাইল কভার তৈরি হয়ে যাবে। একটি আপনি ব্যবহার করুন, অন্যটি কোনও প্রিয়জনকে উপহার দিতে পারেন।

২। খুদেটির জন্য জ্যাকেট বা শ্রাগ: আপনার বাড়িতে কি খুদে সদস্য আছে? তাহলে তার জন্য পুরনো ব্লাউজ দিয়ে শ্রাগ বানাতে পারেন। সবার আগে ব্লাউজের হুক লাগানোর অংশটি কেটে ধারগুলো সেলাই করে নিন। বুকের মাঝে যেখানে সেলাইটা রয়েছে সেটা খুলে ফেলুন। ব্লাউজের (5 smart ways to recycle old blouse) নীচের অংশে একটা বড় ফ্রিল লাগিয়ে দিন। যদি গলা বড় হয়ে যায় তবে সেদিকে একটি স্ট্র্যাপ লাগিয়ে ছোট করে দিতে পারেন।

৩। ছিল ব্লাউজ হয়ে গেল ক্লাচ: ব্লাউজের সামনের এবং পিছনে অংশ এবং স্লিভ কেটে আপনি সহজেই তৈরি করে নিতে পারেন ক্লাচ। সবার আগে ব্লাউজের দু’দিকের হুক লাগানোর অংশটি কেটে আলাদা করুন। স্লিভ দু’টিও কেটে ফেলুন। এমনভাবে কাটুন যাতে, আপনি আয়তাকার টুকরো পেয়ে যান। দুটি সমান আয়তাকার টুকরোকে (5 smart ways to recycle old blouse) সেলাই করে নিন। উপরের অংশটি ফাঁকা রাখবেন। সেখানে চেন লাগিয়ে নিন।

৪। এথনিক শ্রাগ তৈরি করতে পারেন: আচ্ছা, আপনার কাছে কি সুন্দর কাজ করা কোনও পুরনো ব্লাউজ আছে যা আর পরতে পারেন না? তাহলে তা দিয়ে তৈরি করতে পারেন এথনিক শ্রাগ। ফ্রন্ট ওপেন ব্লাউজ হলে হুকের জায়গাটা কেটে বাদ দিয়ে দিন। এবার স্লিভ দুটিও কেটে বাদ দিয়ে দিন। মানানসই লেস আপনার হাতার মাপে কেটে কাঁধের সঙ্গে সেলাই করে দিন। তৈরি হয়ে গেল আপনার এথনিক শ্রাগ (5 smart ways to recycle old blouse)। যে-কোনোও স্লিপ-ইন ড্রেসের উপরে পরুন, বেশ একটা ফিউশন লুক আসবে।

৫। বটুয়া তৈরি করে নিন: পুরনো ব্লাউজের স্লিভ এবং হুকের অংশটি কেটে ফেলুন এবং দৈর্ঘ্য বরাবর সেলাই করে নিন। এবারে ব্লাউজটি উল্টো করে নিয়ে নীচের দিক থেকে সেলাই করে নিন। এটি দেখতে অনেকটা থলির মত হবে। এবারে থলিটি উলটো করে নিলেই বটুয়া ব্যাগ (5 smart ways to recycle old blouse) রেডি। ব্লাউজের থেকেই কিছুটা কাপড় নিয়ে অথবা মানানসই দড়ি দিয়ে মুখ বন্ধ করে নিতে পারেন, আবার ব্যাগের দু’পাশে বোতামও লাগিয়ে নিতে পারেন।

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!