home / রূপচর্চা ও বিউটি টিপস
বসন্তের রঙিন দিনে আপনার স্কিন কেয়ার রুটিনও হোক অন্য়রকম

বসন্তের রঙিন দিনে আপনার স্কিন কেয়ার রুটিনও হোক অন্য়রকম

বসন্ত ঋতু অনেকের প্রিয়। এদিকে শীত চলে গিয়েছে, এদিকে গরম আসছে। তার মাঝেই সপ্তাহ খানেকের স্বস্তি, তাই বসন্ত। শীতেও যেমন আপনি ত্বকের যত্ন নিয়েছেন, গরম কালেও একইভাবে ত্বকের যত্ন নেবেন। কিন্তু এই বসন্তেও যে আপনার ত্বকের প্রয়োজন সঠিক যত্নের। সেই কথা ভুলে গেলে চলবে? বসন্তে ত্বকের যত্ন কীভাবে নেবেন, আসুন সেই নিয়েই আজ আলোচনা করা যাক (spring skin care) ।

মনে রাখবেন, এই সময় শীত যাচ্ছে ও পশ্চিমবঙ্গে একটু একটু করে গরম পড়ে যাচ্ছে। তাই এই সময়ে আপনার ত্বকের প্রয়োজন বিশেষ যত্নের (spring skin care tips) । আপনি কী করবেন?

এক্সফোলিয়েট করুন (spring skin care)

শীত রুক্ষ ও শুষ্ক। তা আমরা জানি। এতে নতুন কিছু নেই। শীতে অনেকেই ত্বকের জেল্লা হারান। তাই এই বসন্তে ত্বককে দিন নতুন জেল্লা। এক্সফোলিয়েট করুন। এক্সফোলিয়েটের সাহায্য়ে (spring skin care tips) ত্বকের উপর থেকে মরা কোষের স্তর তুলে ফেলুন। ফলে ত্বক জেল্লা পাবে। ত্বক দেখাবে উজ্জ্বল ও কোমল।

ত্বকের নিয়মিত যত্ন নিন

এসপিএফ সেট করুন

গরম কাল মানেই আরও অনেক বেশি সময় আপনাকে রোদের মধ্যেই থাকতে হবে। ফলে, আপনার ত্বকের প্রয়োজন সঠিক এসপিএফের। যাতে রোদ থেকে ত্বককে রক্ষা করতে পারেন আপনি। সান ট্য়ান বা সান বার্ন আপনার ত্বকের ক্ষতি না করে। অন্তত ১৫ এসপিএফ সানস্ক্রিন বা ময়শ্চারাইজার ব্যবহার করুন। এই সময় থেকেই ত্বকের বিশেষ যত্ন নেওয়া শুরু করুন। এমন সানস্ক্রিন ব্যবহার করুন, যা আপনার ত্বককে ভিটামিন ই ও সি-র যোগান দেবে (spring skin care tips) । ত্বক থাকবে সুন্দর ও কোমল।

রাতে ত্বককে হাইড্রেট করুন (spring skin care)

ফেস ময়শ্চারাইজার ব্যবহার করুন। এটি আপনার ত্বককে আর্দ্রতা জোগাবে এবং আপনার ত্বককে ভিতর থেকে পুষ্টি জোগাবে। রাতে আপনি টোনার লাগিয়ে নিন। তারপর ফেস সিরাম লাগিয়ে আপনার ত্বকের ধরন অনুযায়ী একটি ময়শ্চারাইজার ত্বকে লাগিয়ে নেবেন। এতে আপনার ত্বক পুষ্টি পাবে। এছাড়াও আপনি কোনওরকম নাইট শিট মাস্ক ব্যবহার করতে পারেন। এই ধরনের শিট মাস্ক আপনার ত্বকের আর্দ্রতা বজায় (spring skin care tips) রাখতে সাহায্য করে। ত্বকের তারুণ্য বজায় রাখে।

মেকআপ রুটিনে পরিবর্তন আনুন

গরম কালে বিশেষ করে এই কলকাতার আবহাওয়ায় আমাদের মাথায় রাখার প্রয়োজন আমরা কী ধরনের মেকআপ ব্যবহার করব। এখানে বাতাসে আর্দ্রতা বেশি, তার জন্য গরম কালে খুব ঘাম হয়। চেষ্টা করুন, প্রতিদিন প্রাইমার ও ফাউন্ডেশনের বদলে বিবি ক্রিম লাগিয়ে নেওয়ার। এতে আপনার মুখের কমপ্লেকশনও ঠিক থাকবে। আপনার মুখের ইভেন টোনও ঢাকা পড়বে।

সঠিক যত্নে ত্বক ভাল থাকবে

ব্যবহার করুন ফেস মাস্ক

প্রতি সপ্তাহে অন্তত একদিন ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী ফেস মাস্ক ব্যবহার করুন। যা আপনার ত্বককে আর্দ্র রাখবে। কারণ, এখনও বাতাসে আর্দ্রতার ঘাটতি রয়েছে। এই ফেস মাস্ক (spring skin care tips) যেন আপনার ত্বককে পরিষ্কার রাখে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text