home / Self Help
এই গরমে শরীরে জলের ঘাটতি হচ্ছে কিনা বুঝবেন কীভাবে

এই গরমে শরীরে জলের ঘাটতি হচ্ছে কিনা বুঝবেন কীভাবে

একজন সুস্থ ও প্রাপ্ত বয়স্ক মানুষকে কম পক্ষে আট গ্লাস জল প্রতিদিন খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু নানা কারণে কি জল খাওয়ার প্রতি অবহেলা করেন আপনি? কীভাবে বুঝবেন আপনার শরীরে জলের ঘাটতি হচ্ছে বা ডিহাইড্রেশন হচ্ছে (symptoms of dehydration) ? ডিহাইড্রেশনের লক্ষণ আপনাকে জানালাম আমরা…

ডিহাইড্রেশন বা জলের ঘাটতি কিন্তু আমাদের শরীরের অন্যতম সমস্যা। কখনও কাজের চাপে বা কখনও সাধারণ অবহেলার কারণেই পরিমাণ মতো জল খাওয়া হয় না। আর তার জন্য়ই নানা রকম সমস্যা হতে থাকে। কোনও অসুখে সংক্রমিত হলে দ্রুত সুস্থ হওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এছাড়াও শরীর ডিটক্স করার জন্য, শরীরে অক্সিজেনের ঘাটতি যাতে না হয় সেই জন্য, ক্লান্তি ভাব কাটানোর জন্য ও অন্যান্য কারণে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া প্রয়োজন।

শরীরে জলের ঘাটতি হচ্ছে, কীভাবে বুঝবেন(symptoms of dehydration) ?

গরমে জল খেতেই হবে

জল তেষ্টা পাবে

জল তেষ্টা পাওয়া মানেই কিন্তু আপনার শরীরে সেই সময় জলের প্রয়োজন। শরীরে জলের ঘাটতি হলে এইটাই সব থেকে বড় লক্ষণ (symptoms of dehydration)।

প্রস্রাবের রঙ হলুদ ও গাঢ় হলুদ হতে পারে(symptoms of dehydration)

দিনে যে পরিমাণ জল খাওয়া উচিত, তার থেকে কম পরিমাণ খেলেই প্রস্রাবের রং বদলে যায়। এমন পরিস্থিতিতে বার বার গাঢ় হলুদ রঙের প্রস্রাব হবে। সঙ্গে প্রস্রাবের সময় খুব জ্বালাও করতে পারে বা টান ধরতে পারে। এরকম দেখলে ২০ মিনিট ছাড়া ছাড়া এক গ্লাস করে জল খান। যতক্ষণ না প্রস্রাবের রং স্বাভাবিক হচ্ছে, ততক্ষণ এই নিয়ম মেনে জল খেয়ে যেতে হবে, না হলে কিন্তু ডিহাইড্রেশন হতে পারে। হতে পারে আরও নানা ধরনের শারীরিক সমস্যা(symptoms of dehydration)। তাই এমন সব লক্ষণকে উপেক্ষা করবেন না।

মাথা যন্ত্রণা

মাথায় খুব যন্ত্রণা করলে অনেক সময় বাড়ির বড় সদস্যরা আমাদের জল খাওয়ার পরামর্শ দেন। জল খেলে উপকারও পাওয়া যায় ঠিকই। ডিহাইড্রেশনের সঙ্গে মাথা যন্ত্রণার সরাসরি যোগ রয়েছে। শুনলে অবাক হবেন, শরীরে কয়েক শতাংশ জলের ঘাটতি হলেই মাথা যন্ত্রণা শুরু হওয়ার আশঙ্কা থাকে। যতক্ষণ না সেই ঘাটতি মিটছে, ততক্ষণ মাথা যন্ত্রণা করে। আসলে শরীরে জলের ঘাটতি হলেই রক্তচাপ কমতে শুরু করে, যে কারণে মাথা যন্ত্রণা হয়। কারণ, মস্তিষ্কেও কম পরিমাণ অক্সিজেন পৌঁছায়। যখনই দেখবেন কোনও কারণ ছাড়াই হলকা মাথা যন্ত্রণা হয়েই চলেছে, তখন ঝটপট কয়েক গ্লাস জল খেয়ে নিন। শরীর পর্যাপ্ত জল না পেলে মস্তিষ্কের কাজও ঠিক হয় না। মানব মস্তিষ্কের ৭০ শতাংশই জলে পরিপূর্ণ। তাই তো দেহে জলের ঘাটতি হলে ব্রেণের ক্ষমতা কমতে থাকে, যে কারণে মনোযোগ ক্ষমতা কমে যায়। তাই বুঝতেই পারছেন প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াটা কতটা জরুরি(symptoms of dehydration)।

অন্তত ৮-১০ গ্লাস জল খান

মুখ থেকে দুর্গন্ধ বের হবে (symptoms of dehydration)

শরীরে জলের ঘাটতি হলে মুখগহ্বর এবং জিভ শুকোতে শুরু করে। সঙ্গে স্যালাইভার উৎপাদন কমে যায়। স্বাভাবিক ভাবেই ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়তে থাকে। ফলে মুখ থেকে দুর্গন্ধ বেরোয়(symptoms of dehydration)। তাই এবার থেকে এই লক্ষণগুলি নজরে এলেই দুই গ্লাস জল খেয়ে নেবেন। সঙ্গে-সঙ্গে স্বস্তি মিলবে।

হৃদগতি বাড়তে পারে

অল্প কাজ করেই হাঁপিয়ে যাচ্ছেন? অল্প শ্বাসকষ্টও হচ্ছে! তাহলে এই নিয়ে কোনও সন্দেহ নেই যে, আপনি দিনে তিন লিটারও জল খাচ্ছেন না। শরীরে জলের ঘাটতি হলে বা জলের চাহিদা পূরণ না হলেই রক্তের ভলিউম কমতে থাকে। ফলে হৃৎপিণ্ডকে স্বাভাবিকের থেকে দ্রুত কাজ করতে হয়। তাই হার্ট রেট তো বাড়েই, সঙ্গে শ্বাসকষ্টের মতো সমস্যাও মাথা চাড়া দিয়ে ওঠে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text