home / রূপচর্চা ও বিউটি টিপস
হেয়ার ড্রায়ার কেনার আগে এই তথ্যগুলো জেনে নেওয়া ভাল

হেয়ার ড্রায়ার কেনার আগে এই তথ্যগুলো জেনে নেওয়া ভাল

এই ব্যস ক’দিন আগেই হেয়ার ড্রায়ারটা কেনা হল, আর এর মধ্যেই আবার খারাপ হয়ে গেল! বিকেলবেলা পার্টিতে যেতে হবে আর হেয়ার ড্রায়ারটা না থাকলে চুলটা ঠিক করে সেট করবে কীভাবে সেটা ভেবেই সৌমির কান্না পেয়ে গেল। খুব কম দামে পেয়েছিল চুল শোকানোর এই গ্যাজেটটা, কিন্তু মাস খানেকের মধ্যেই সেটা খারাপ হয়ে গেল। সারানো হল তারপরে, কিন্তু আবার কিছুদিনের মধ্যেই খারাপ হয়ে গেল। এখন বেচারি সৌমি কি করবে ভেবে পাচ্ছে না। আসলে যেকোনো জিনিস, সেটা গ্যাজেট হোক কিংবা অন্য কিছু, তার কোয়ালিটি যদি ভালো না হয়, তাহলে কিন্তু শে জিনিস বেশি দিন টিকবে না। অনেকেরই ধারণা আছে যে যদি অনেক দাম দিয়ে জিনিস কেনা হয়, তাহলে সেটার কোয়ালিটি খুব ভালো। এ ধারণাও কিন্তু সবসময়ে ঠিক নয়। আসুন দেখে নি, যে একটা ‘ভালো’ হেয়ার ড্রায়ার কেনার আগে ঠিক কি কি বিষয় মাথায় রাখা উচিত –

১। হেয়ার ড্রায়ারটা কত ওয়াটের

হেয়ার ড্রায়ারের ওয়াট কত, এই বিষয়টা জানা কিন্তু খুব জরুরি। কারণ, আপনার যদি খুব ঘন আর মোটা চুল হয় তাহলেই একমাত্র আপনি বেশি ওয়াটের হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। আপনার চুল পাতলা হলে হেয়ার ড্রায়ার কেনার সময়ে দেখে নেবেন যেন তা বেশি ওয়াটের না হয়। অন্যদিকে আপনি যদি প্রতিদিন হেয়ার ড্রায়ার ব্যবহার করেন, তাহলেও কিন্তু আপনার কম ওয়াটের হেয়ার ড্রায়ার ব্যবহার করা উচিত।

ADVERTISEMENT

২। নজল আর ডিফিউজার

একটা ভালো হেয়ার ড্রায়ার যখন আপনি কিনবেন তখন আপনার দেখে নেওয়া উচিত যে গ্যাজেটটির সাথে যে অ্যাটাচমেন্টগুলো দেওয়া হচ্ছে সেগুলো কেমন। যেমন ধরুন যদি নজলটি ঠিক না হয়, তাহলে কিন্তু আপনি ব্লো ড্রাই করতে পারবেন না। আবার যাঁদের চুল কোঁকড়ানো, তাঁদের কিন্তু ডিফিউজার সহ হেয়ার ড্রায়ার কেনা উচিত, তা না হলে চুল শুকোনোর পরে কিন্তু চুল ফ্রিজি দেখাবে।  

৩। ওজন

খুব ভারী হেয়ার ড্রায়ার যদি আপনি কেনেন তাহলে কিন্তু সেটা দিয়ে চুল স্টাইল করার সময়ে অসুবিধে হতে পারে। আবার খুব পলকা জিনিস কিনলে সেটা ভেঙ্গে যাবার বা তাড়াতাড়ি নষ্ট হবার আশঙ্কা থেকে যায়। কাজেই যখন হেয়ার ড্রায়ার কিনবেন, খেয়াল রাখবেন যেন তার ওজন ঠিকঠাক হয়, অর্থাৎ এমন ওজনের গ্যাজেট কিনবেন যেটা আপনি ব্যবহার করতে স্বচ্ছন্দ বোধ করবেন।

ADVERTISEMENT

৪। ঠিক কি কি কাজে আপনি হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন

বাজারে নানা ধরণের হেয়ার ড্রায়ার (hair dryer) পাওয়া যায়। কোনটা শুধুমাত্র চুল শুকোনোর জন্য ব্যবহার করা যায় আবার কোনটা হয়ত চুলের নানারকম স্টাইল করার জন্য। আপনি ঠিক কি কারণে হেয়ার ড্রায়ারটি ব্যবহার করবেন সেটা মাথায় রেখে তবেই জিনিসটি কিনুন।

৫। দাম

সব শেষে আসি দামের কথায়। অনেকেই মনে করেন যে হেয়ার ড্রায়ার যদি অনেক দামী হয়, তাহলেই সেটা ভালো কোয়ালিটির, অন্যথায় নয়। এই ধারণা যে সম্পূর্ণ ভুল তা যেমন নয়, সেরকমই অনেক হেয়ার ড্রায়ার আছে যেগুলোর দাম কম হলেও জিনিসটা ভালো হয়। তবে যখনি হেয়ার ড্রায়ার কিনুন না কেন, দেখে নেবেন যে তার ওয়ার‍্যান্টি আছে কিনা এবং প্রোডাক্টটি ঠিক কি রকম!

ADVERTISEMENT

ছবি সৌজন্যে – amazon.in 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

 

26 Mar 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text