Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

বিউটি সাপ্লিমেন্ট খাওয়ার পরিকল্পনা করছেন? এই বিষয়গুলি খেয়াল রাখুন

Indrani BoseIndrani Bose  |  Jan 14, 2022
বিউটি সাপ্লিমেন্ট খাওয়ার পরিকল্পনা করছেন? এই বিষয়গুলি খেয়াল রাখুন

Advertisement

অনেকেই চটজলদি সুন্দর ত্বক পাওয়ার জন্য বা চুলের সমস্যা সমাধান করার জন্য অনেক সময়েই বিউটি সাপ্লিমেন্টে ভরসা করি। দেখা যায় কসমেটিক্সের দোকানে শ্যাম্পু, সাবান ও অন্যান্য প্রসাধনীর পাশেই কোনও তাকে ছোট ছোট ওষুধের কৌটো রাখা আছে। তাতে থাকে বিউটি সাপ্লিমেন্ট। বেশিরভাগ বিউটি সাপ্লিমেন্টের ক্ষেত্রেই হার্বাল বা ভেষজ কথাটি লেখা থাকে, কিন্তু আদৌ তা কতটা কার্যকরী সেই নিয়ে কিন্তু আমাদের কোনও ধারণা নেই। তাই চুলের বৃদ্ধির জন্য কিংবা বলিরেখাহীন ত্বকের জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়াই কি বিউটি সাপ্লিমেন্ট খাওয়া (beauty supplements)ঠিক? বিউটি সাপ্লিমেন্ট একান্তই খেতে হলে এই বিষয়গুলি মাথায় রাখুন।

চিকিৎসকের সঙ্গে পরামর্শ করবেন (beauty supplements)

কোনও বিউটি সাপ্লিমেন্ট (beauty supplements)নেওয়ার আগে প্রথমেই আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলুন। আপনার শরীরে সেই বিউটি সাপ্লিমেন্টের প্রভাব কী হতে পারে। আপনার জন্য সেই বিউটি সাপ্লিমেন্ট ঠিক কতটা কার্যকরী হতে পারে, সব বিষয়েই আপনার একটা ধারণা হয়ে যাবে। চিকিৎসক পরামর্শ দিলে সেই অনুযায়ী আপনি সাপ্লিমেন্ট নিতে পারেন। চিকিৎসকের সম্মতি না থাকলে অবশ্যই নেবেন না।

বিউটি সাপ্লিমেন্ট খাবে ভাবছেন?

কোনও ওষুধ নিয়মিত খেলে

অনেকেই আছেন যাঁরা ব্লাড সুগার বা থাইরয়েডের ওষুধ নিয়মিত খান। কিংবা অন্য কোনও অসুখের ওষুধ নিয়মিত খান। তাঁরা বিউটি সাপ্লিমেন্ট খাওয়ার আগে তাঁদের চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেবেন। খেয়াল করে দেখবেন, কোনও চিকিৎসকের কাছে গেলে তিনি আপনাকে প্রশ্ন করেন আপনি কি কোনও মেডিকেশনে আছেন। কারণ তাঁরা জানেন কোন ওষুধের সঙ্গে কোন ওষুধ খাওয়া যাবে না। তাই এই দিকে অবশ্যই খেয়াল রাখবেন।

সঠিক গুণমানের প্রোডাক্ট (beauty supplements)

আপনি যদি একান্তই বিউটি সাপ্লিমেন্ট (beauty supplements)নিতে চান, এবং আপনার চিকিৎসকের সম্মতি থাকে তবে ভাল গুণমানের প্রোডাক্ট কিনবেন। ওষুধ কেনার আগে অবশ্যই কন্টেনারের গায়ে লেখা উপাদানের কথা পড়ে নেবেন। দেখে নেবেন, কোনও ক্ষতিকারণ উপাদান তার মধ্যে আছে কি না। যা আপনার শরীরের কিংবা ত্বকের ক্ষতি করতে পারে। সেই অনুযায়ী বিউটি সাপ্লিমেন্ট কিনবেন।

ইন্টারনেট সার্ফিং

আপনি হয়তো কোনও বিউটি সাপ্লিমেন্ট কেনার ব্যাপারে মনস্থির করে ফেলেছেন, এরপর সেই বিউটি সাপ্লিমেন্ট কেনার আগে অবশ্যই ইন্টারনেটে তার ব্যাপারে পড়ে নেবেন। যদি তার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না থাকে তবেই সেই বিউটি সাপ্লিমেন্ট বেছে নিন। ভাল গুণমানের প্রোডাক্টে পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা অনেকাংশেই কম। বিউটি সাপ্লিমেন্ট খেতে ক্ষতি নেই, কিন্তু সতর্ক হয়ে খাওয়াই কাম্য।

ইন্টারনেটে আগে দেখে নিন

সময় লাগবে (beauty supplements)

বিউটি সাপ্লিমেন্ট আজ খাওয়ার পর কালই আপনি ফল পাবেন না (beauty supplements) । সেই জন্য় নিজের মনকে প্রস্তুত রাখবেন। বিউটি সাপ্লিমেন্টের একটি নির্দিষ্ট কোর্স করার পরেই আপনি ফল পাবেন। তাই রাতারাতি ফলের আশা করলে মন খারাপ ছাড়া কিছুই হবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!