logo
Logo
User
home / ওয়েলনেস
সুস্থ জীবন যাপন করতে এই পাঁচটি টিপস মেনে চলুন

সুস্থ জীবন যাপন করতে এই পাঁচটি টিপস মেনে চলুন

শরীরকে রোগমুক্ত রাখতে পার্সোনাল হাইজিনের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই তো হাত ধোয়া, নিয়মিত স্নান করা, পরিষ্কার জামাকাপড় পরা, দাঁত মাজা এবং নখ কাটার মতো আপাত কম গুরুত্বপূর্ণ বিষয়গুলির দিকে নজর ফেরানোর প্রয়োজন রয়েছে। না হলে সংক্রমণ তো রয়েছেই, সেই সঙ্গে লেজুড় হতে পারে আরও নানাবিধ জটিল সব রোগও। (5 tips to personal hygiene)

নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি রোগ-ব্যাধিকে দূরে রাখতে আরও কতগুলি বিষয় মাথায় রাখার প্রয়োজন রয়েছে, যে সম্পর্কে এই লেখায় বিস্তারিত আলোচনা করা হবে। ক্ষতিকর রোগ-জীবাণুদের দূরে রাখার মধ্যে দিয়ে যদি সুস্থ জীবনের দিকে আরও কয়েক ধাপ এগিয়ে যেতে হয়, তাহলে আমাদের দেওয়া এই সাজেশনগুলোয় একবার চোখ বোলাতে পারেন

প্রসঙ্গত, রোগমুক্ত জীবনের স্বাদ পেতে যে যে নিয়মগুলি মেনে চলা একান্ত প্রয়োজন, সেগুলি হল…

প্রতি ঋতুতেই স্নান মাস্ট

শীত,গ্রীষ্ম,বর্ষা নিয়মিত স্নান করা মাস্ট! কারণ এমনটা না করলে ক্ষতিকর সব ব্যাকটেরিয়ার খপ্পরে পরার আশঙ্কা যায় বেড়ে। আর তাতে শরীরের কী কী ক্ষতি হতে পারে, তা নিশ্চয় আর বলে বোঝাতে হবে না। প্রসঙ্গত, এক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজন। তা হল, বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে বহু মহিলাই সাবান মাখার পর তা ঠিক করে ধুয়ে ফেলে না। ফলে দিনের পর দিন শরীরের ইতিউতি সাবান জমতে থাকার কারণে নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় বেড়ে। তাই সাবান ঠিক মতো ধুয়ে গেছে কিনা, সে দিকে নজর রাখার প্রয়োজন রয়েছে। (5 tips to personal hygiene)

দিনে অন্তত দু’বার ব্রাশ করা

একথা হয়তো অনেকেরই জানা নেই যে আমাদের মুখগহ্বরে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়াদের মেরে ফেলতে হলে কম করে ২ মিনিট ব্রাশ করার প্রয়োজন রয়েছে। আর যদি এর থেকে কম সময় দাঁত মাজা হয়, তাহলে স্বাভাবিকভাবেই সব জীবাণুরা মারা পরে না। ফলে দাঁতের তো ক্ষতি হয়ই, সেই সঙ্গে মুখ থেকে দুর্গন্ধ বেরোনোর সম্ভাবনাও থাকে।

প্রস্রাবের পর ভ্যাজাইনা পরিষ্কার

ইউরিন পাস করার পর নিয়ম করে ভ্যাজাইনা পরিষ্কার করে নেন তো? এমনটা করা একান্ত প্রয়োজন। কারণ চিকিৎসকেদের মতে এই নিয়মটি না মানলে শরীরের এই বিশেষ অংশের চারিপাশে নানাবিধ ব্যাকটেরিয়ার সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ইনফেকশানের সম্ভাবনা যায় বেড়ে। (5 tips to personal hygiene)

বেশিক্ষন প্রস্রাব চেপে না রাখা

বেশিক্ষণ প্রস্রাব চেপে থাকার ভুল কাজটা কখনও করবেন না যেন! কারণ এমনটা করলে শরীরের বেশ কিছু গুরুত্বপূর্ণ অঙ্গের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনি “ইউ টি আই” এর মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও যায় বেড়ে।

রান্নাঘরের হাইজিন

রান্না করার সময় যদি একই সঙ্গে মাংস এবং সবজি কাটার প্রয়োজন পরে, তাহলে আলাদা আলাদা ছুরির ব্যবহার মাস্ট। এক্ষেত্রে ভুলেও কিন্তু যে ছুরি দিয়ে মাংস কাটা হয়েছে, সেই একই ছুরি ব্যবহার করে সবজি কাটা চলবে না! এমনকি আলাদা চপিং বোর্ড ব্যবহার করার প্রয়োজনও রয়েছে। প্রসঙ্গত, এক্ষেত্রে আরেকটি জিনিসও মাথায় রাখতে হবে। তা হল, কাঁচা মাংস কখনই রান্না ঘরের বেসিনে ধোয়া উচিত নয়। কারণ এমনটা করলে রান্নার জায়গায় ক্ষতিকর ব্যাকটেরিয়াদের মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থাকে। তাই অন্য কোথাও কাঁচা মাংস ধুয়ে নিয়ে তারপর সেটা রান্না ঘরে এনে রাখা উচিত।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text