Advertisement

পেরেন্টিং টিপস

এই ৫টি বিষয় মাথায় রেখে সদ্যজাত সন্তানকে কোলে নিন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 14, 2021
এই ৫টি বিষয় মাথায় রেখে সদ্যজাত সন্তানকে কোলে নিন

আপনি কি সদ্য মা হয়েছেন? অথবা মা হতে চলেছেন? তাহলে তো সদ্যোজাতকে কোলে নেওয়ার কায়দা শিখে নিতে হবে দ্রুত। অথবা আপনার বাড়িতে যদি নতুন অতিথির আগমন হয় বা বন্ধুর ছানাকে দেখতে যাবেন, সেক্ষেত্রেও তাকে কোলে নেওয়ার কায়দাটা জেনে রাখা ভাল। (5 tips to remember before holding newborn baby)

আসলে সদ্যোজাতকে কোলে নিতে গেলে প্রাথমিক কিছু বিষয় মাথায় রাখা জরুরি। সবচেয়ে বেশি প্রয়োজন সদ্যোজাতর কমফর্ট জোন। যাতে আপনার কোলে সে যতটুকু সময়ই থাকুক না কেন, নিরাপত্তাহীনতা না হয়। সদ্যোজাতকে কোলে নেওয়ার আগে কী কী মাথায় রাখবেন, তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা। দেখুন আপনার কাজে লাগতে পারে। 

ঘাবড়ে যাবেন না

অনেকেই সদ্যোজাতকে কোলে নিতে গেলে নিজেই ভয় পেয়ে যান। আসলে শিশুর যেন লেগে না যায়, সেদিকে খেয়াল রাখতে গিয়েই এই ভয়টা আরও চেপে বসে। তা থেকেই প্যানিক তৈরি হয়। এটা একেবারেই করা যাবে না। কারণ আপনি প্যানিক করলে আপনার কোলে গিয়ে সদ্যোজাত কমর্ফটেবল ফিল করবে না। ভয় পাবে। তাতে বিপদ বাড়বে। (5 tips to remember before holding newborn baby)

ভাল করে হাত ধুয়ে নেবেন

সদ্যোজাতকে কোলে নেওয়ার আগে হাত ধুয়ে নেওয়াটা মাস্ট। কারণ আমাদের হাতে বিভিন্ন ব্যাকটেরিয়া থাকে। যা খালি চোখে দেখা যায় না। কিন্তু সেই ব্যাকটেরিয়া সদ্যোজাতর জন্য ক্ষতিকর হতে পারে। কারণ শিশুদের ইমিউনিটি পাওয়ার কম থাকে। ফলে দ্রুত অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে। অন্তত ৩০ সেকেন্ড সাবান দিয়ে হাত পরিষ্কার করে জল দিয়ে ধুয়ে নিন।

আপনি নিজে কমফর্টেবল থাকুন

সদ্যোজাতকে কোলে নেওয়ার আগে আপনার কমফর্টেবল পজিশন ঠিক করে নিন। আপনি বসে কোলে নিতে পারেন। দাঁড়িয়ে কোলে নিতে পারেন। আবার শিশুর মাথা থাকবে আপনার কাঁধে, এই পজিশনেও কোলে নিতে পারেন। কোনটাতে আপনি স্বচ্ছন্দ সেটা নিজেকে বুঝে নিতে হবে। কারণ আপনি স্বচ্ছন্দ না হলে, শিশু আপনার কোলে নিরাপত্তাহীনতায় ভুগবে। সেটা বাঞ্ছনীয় নয়। (5 tips to remember before holding newborn baby)

মাথা ও ঘাড়ে সাপোর্ট দিতে হবে

সদ্যোজাত শিশুর শরীরের সবচেয়ে ভারী অংশ তার মাথা। ফলে কোলে নেওয়ার সময় মাথাতে ভাল করে আপনার হাতের সাপোর্ট দিন। অনেক ছোট ছোট শিরা-উপশিরা মাথায় থাকে। ঠিক মতো সাপোর্ট না পেলে, সে সবের ক্ষতি হতে পারে। এছাড়া সদ্যোজাতর ঘাড় শক্ত থাকে না। ফলে উপযুক্ত সাপোর্ট না দিলে শিশুর অস্বস্তি হবে, ব্যথা পাবে।

সুতির পোশাক পরুন

সাধারণ সুতির পোশাক বা যে কোনও ধরনের নরম, পাতলা কাপড়ের পোশাক পরুন। এতে শিশুর আরাম হবে। আপনার কাপড় যদি খসখসে, সিল্কি হয় তাহলে সদ্যোজাতর অসুবিধে হতে পারে। আবার পোশাকে জরি বা চুমকির এমব্রয়ডারি থাকলে, তা সদ্যোজাতর শরীরে লেগে সমস্যা হতে পারে। ফলে এমন কোনও পোশাক বেছে নিন যাতে শিশুর ত্বকে কোনও রকম আঘাত না লাগে। (5 tips to remember before holding newborn baby)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!