home / রিলেশনশিপ
হাগ ডে চলে গেছে ঠিকই, তবে জড়িয়ে ধরার নানা অর্থ জানতেন কি?

হাগ ডে চলে গেছে ঠিকই, তবে জড়িয়ে ধরার নানা অর্থ জানতেন কি?

যত দিন যাচ্ছে, দুনিয়াটা যেন তত জটিল হয়ে যাচ্ছে! নইলে একটা সিম্পল জড়িয়ে ধরারও নানা রকমের অর্থ খুঁজে বের করা হত? কাল অবধি জানতেন, বিজয়ার পরে কোলাকুলি করার মানে (5 types of hugs and their meaning) হল শুভেচ্ছা জানানো। আজ সকালে উঠে জানলেন, এই কোলাকুলিটা কীভাবে করা হচ্ছে, মানে জাপটাজাপটি করে নাকি পরিশীলিত হালকা ভাবে, সেটার উপর নাকি নির্ভর করে যাঁরা কোলাকুলি করছেন, তাঁদের মধ্যে কেমন সম্পর্ক আছে! বোঝো! এবার তো তা হলে বিজয়া দশমীর পরে কোলাকুলি করতে গেলে বাঁকা চোখে দেখে নিতে হবে ন’ কাকা আর পাশের বাড়ির জেঠু কেমনভাবে সেটা সারছেন! আর তার উপর নির্ভর করেই লিখে ফেলতে হবে তাঁদের মধ্যে সম্পর্কের রসায়ন…যা-তা ব্যাপার আর কী! আসলে পৃথিবীতে ভাই মেলা লোকের কাজ কম পড়েছে! তাই তাঁরা উল্টো-পাল্টা বিষয় নিয়ে চর্চা করেন আর গম্ভীরমুখে নিত্যনতুন অর্থ খুঁজে বের করেন। আর যেহেতু আমাদের কাজই হল আপনাদের সামনে যে-কোনও নতুন আবিষ্কার তুলে ধরা, তাই আজও আমরা বিভিন্ন রকম হাগ, মানে, জড়িয়ে ধরার নানা অর্থ নিয়ে হাজির হয়েছি!

পিছন থেকে এসে জড়িয়ে ধরা

কেউ যদি আপনাকে পিছন থেকে এসে অবাক করে দিয়ে জড়িয়ে ধরে, তা হলে বুঝবেন সে আপনাকে খুবই ভালবাসে এবং চায় আপনিও তাঁকে একইরকম ভরসা করুন এবং ভালবাসুন। তবে কোনও অল্পপরিচিত কেউ যদি এই ধরনের হাগ দেয়, তাঁর কাছ থেকে দূরে থাকাটাই শ্রেয়! কারণ, তিনি লোকটি মোটেও সুবিধের নন! বিশেষজ্ঞরা বলছেন, পিছন থেকে জড়িয়ে ধরা মানে সারপ্রাইজ দেওয়া এবং খুব কাছের লোক না হলে পিছন থেকে এসে কেউ চট করে জড়িয়ে ধরে না। তাই সেরকম কেউ করলে সাবধান!

কোমরে হাত রেখে জড়িয়ে ধরা

এভাবে যদি কেউ আপনাকে জড়িয়ে ধরেন (5 types of hugs and their meaning), তা হলে বুঝবেন ওটা ইয়ে আর কী! মানে, আপনাকে মুখ ফুটে মনের কথা জানাতে পারছেন না তিনি, তাই এভাবে আকারে-ইঙ্গিতে প্রকাশ করছেন! কিন্তু তিনি আপনাকে নিয়ে যথেষ্ট সিরিয়াস, আবার আপনি হ্যাঁ না করলে তিনি সেকথা অন্যদের সামনে আনতেও চাইছেন না। তাই এভাবে বলার চেষ্টা করছেন। যিনি শুরু থেকেই আপনাকে এত ভরসা করেন এবং আপনার অনুভূতি অন্যদের সামনে প্রকাশ করতে চান না, তাঁকে চোখ বুজে ভরসা করতে পারেন!

পিঠ চাপড়ে জড়িয়ে ধরা

এটা হল প্রথমে ভরসা দিয়ে তারপর আদর করে দেওয়ার মতো। আপনি পরীক্ষায় একটু কম নম্বর পেয়েছেন, এবার বাবা এসে পিঠ চাপড়ে দিয়ে বললেন, কোই বাত নহি, সামনের বার নিশ্চয়ই ভাল হবে। তারপর একটু জড়িয়ে ধরে ভরসা জোগালেন। অনেকসময় আবার আপনার পার্টনারও আপনাকে এই ধরনের হাগ দিতে পারেন। অনেকক্ষণ ধরে কথা কাটাকাটির পর মিটমাটের সময় এই ধরনের হাগ পেলে জানবেন, আপনারা দু’জনে দু’জনের জন্য এক্কেবারে পারফেক্ট চয়েস! ঝাগড়ার পর যাঁরা জড়ামড়ি করে মিটমাট করে নিতে পারেন, তাঁদের টিউনিং অসাধারণ!

বিয়ার হাগ

অনেকদিন পরে আপনার কোনও ছোটবেলার বন্ধুর সঙ্গে দেখা হলে যে যখন ভাই অ্যাদ্দিন কোথায় ছিলি মার্কা একটা জড়িয়ে ধরে, কিংবা দিদিমার কাছে গেলে তিনি যেমন স্নেহমাখানো হাতদুটি দিয়ে আপনাকে বুকে টেনে নেন, তাকেই ইংরেজি ভাষায় বিয়ার হাগ বলে! ভাল্লুকরা নাকি নিজেদের মধ্যে ঠিক এই ভাবে হাগ (5 types of hugs and their meaning) করে খুশি ব্যক্ত করে! তাই এই নাম। এভাবে যদি কেউ আপনাকে জড়িয়ে ধরে, তা তিনি যিনিই হোন, জানবেন, তাঁকে ভরসা করা যায়, তিনি আপনাকে বড্ড স্নেহ করেন এবং তাঁর কাছ থেকে আপনার কোনও ক্ষতির আশঙ্কা নেই!

ওয়ান সাইডেড হাগ

আপনি কাউকে জড়িয়ে ধরলেন ভালবেসে, অথচ সে আড়ষ্ট থাকল এবং মোটেও ফিরতি জড়িয়ে ধরল না, তা হলেই বুঝবেন, ব্যাপারটা গন্ডগোলের! মানে, আপনি তাঁকে যতটা কাছের বলে মনে করেন, সে মোটেও তা করে না! অনেকসময় আবার যাঁকে জড়িয়ে ধরছেন, তিনি হয়তো দায়সারাভাবে একটু ছোঁওয়াও দিতে পারেন। তা হলেও সমস্যা। তার মানে, তিনি আপনাকে স্পষ্ট করে বুঝিয়ে দিচ্ছেন যে, এসব তিনি মোটেও পছন্দ করছেন না। অতএব দূরে থাকুন!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text