logo
Logo
User
home / লাইফস্টাইল
একাকীত্বের মেঘ সরিয়ে দিন, রোদ্দুর আসুক মনের জানলায়

একাকীত্বের মেঘ সরিয়ে দিন, রোদ্দুর আসুক মনের জানলায়

পরিস্থিতি কয়েক বছরে অনেকটাই বদলে গিয়েছে। অনেক মানুষ দূরে চলে গিয়েছেন। অনেক মানুষের সঙ্গে নতুন করে বন্ধুত্ব হয়েছে আমাদের। তাও দিনের শেষে কোথাও গিয়ে আমাদের খুব একা লাগে। মনে হয়, সত্য়িই যদি একটা বন্ধু থাকত! তাঁকে মনের কথাগুলো বলা যেত। তা হয় না। একাকীত্ব আমাদের আরও একা করে দেয়। কীভাবে একাকীত্ব কাটাবেন, একলা থেকেও কীভাবে ভাল থাকবেন। পরামর্শ দিচ্ছি আমরা (cope with loneliness)

প্রতিদিন লিখতে পারেন (cope with loneliness)

ডায়েরি কিন্তু এক সময় স্মৃতির দলিল হয়ে যায়। আজ এই ঘরবন্দি অবস্থায় আপনার দিনগুলো কেমন কাটছে, তা নিয়ে প্রতিদিন লিখে ফেলুন না। এক সময় গিয়ে পরিস্থিতি যখন স্বাভাবিক হয়ে যাবে তখন দেখবেন এই ডায়েরিই আপনার স্মৃতির দলিল হয়ে উঠবে। এই কঠিন সময় একা একাই আপনি কীভাবে কাটিয়ে উঠলেন, তার উদাহরণ আপনার কাছে থেকে যাবে (cope with loneliness) । জীবনের পরবর্তী সময়ে আপনার ডায়েরিই আপনার শিক্ষক হয়ে উঠতে পারেন।

একা লাগে কেন?

ব্যায়াম করুন

প্রতিদিন ব্যায়াম করবেন। সময়ের অভাব ও ক্লান্তির কারণে ব্যায়াম করা যেন বন্ধ না হয়। সাধারণ কিছু স্ট্রেচিং করতে পারেন। যোগাসন অভ্যাস করতে পারেন। এটি থেকে আপনি পজিটিভ এনার্জি পাবেন। ভাল চিন্তাভাবনা করতেও সাহায্য করবে। আপনার রুটিন এবং পছন্দ অনুযায়ী নির্দিষ্ট একটি সময় বেছে নিন। যে সময়ে আপনি প্রতিদিন ব্যায়াম করবেন। সারাদিন শারীরিক অ্যাক্টিভিটি থাকা খুবই প্রয়োজন। তাতে মন খারাপ কমে। একা লাগে না (cope with loneliness) ।

কোনও এক বন্ধুকে ফোন করুন (cope with loneliness)

কখনও যদি আপনার খুব একা লাগে (cope with loneliness) । আপনার কথা বলার মতো কোনও মানুষ না থাকে, তবে একজন বন্ধুকে ফোন করুন। এমন কাউকে ফোন করবেন, যার সঙ্গে আপনার দীর্ঘদিন কথা হয়নি। হয়তো সেও আপনার ফোন পেয়ে খুশি হবে। দীর্ঘদিন কথা না হওয়ার কারণে আপনাদের দুজনারই দুজনকে অনেক কথাই বলার থাকবে। তাকে সেই কথা বলুন। তার কথাও আপনি শুনুন। মন ভাল লাগবে। অনেকটা সময় পার হয়ে যাবে।

পছন্দের কাজে মন দিন

দিনের বেশিরভাগ সময়টাই একা কাটলে নিজের পছন্দের কাজ কিন্তু করতেই হবে। সেটা ছবি আঁকা হতে পারে, নাচ অভ্যাস করতে পারেন কিংবা যে কোনও শিল্পে মন দিতে পারেন। আপনার যে কাজ করতে সত্যিই ভাল লাগে, সেই কাজটি করুন। লিখতে ভাল লাগলে লিখতেও পারেন। এটি আমাদের ব্যক্তিগত আগ্রহ বাড়িয়ে তুলতে সাহায্য করে এবং ওয়ার্ক ফ্রম হোমের বাঁধাধরা শিডিউল থেকে আপনাকে একটি বিরতিও দেয়। তাই মন খারাপ করবেন না (cope with loneliness) । নিজেকে ব্যস্ত রাখাই গুরুত্বপূর্ণ। সেদিকে মন দিন। সৃজনশীল কাজ করুন। এতে আপনার মানসিক অ্যাক্টিভিটিও হবে।

সোলো ট্রাভেল করুন (cope with loneliness)

আপনার সঙ্গে ঘুরতে যাওয়ার কেউ নেই? তাতে কী হয়েছে? এখন আমাদের সবার মোবাইলেই ক্যামেরা থাকে। আমরা ভাল ছবি তুলতে নাই জানতে পারি। কিন্তু ছবি তোলা এখন খুবই সহজ। মোবাইল ও অল্প পোশাক নিয়ে বেরিয়ে পরুন। একাই আপনার মন পছন্দের জায়গা থেকে ঘুরে আসুন। নিজের সঙ্গে সময় কাটান (cope with loneliness) । এতে আত্মবিশ্বাস বাড়ে। মন ভাল থাকে। একা থাকতে থাকতে যে মন খারাপ তৈরি হয়েছে, সেটাও কেটে যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text