logo
Logo
User
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
ভরা গরমেও চুল হবে সুগন্ধময়, জেনে নিন কিছু উপায়

ভরা গরমেও চুল হবে সুগন্ধময়, জেনে নিন কিছু উপায়

গরমকালে ত্বকে ও চুলে একাধিক সমস্যা হয়, সেই কথা একদম ঠিক। কিন্তু তারই সঙ্গে আরও কিছু সমস্যা লেগে থাকে। যেমন মাথায় ঘাম হওয়ার কারণে স্ক্যাল্প প্রায়ই অপরিষ্কার হয়ে থাকে। তাই নিয়মিত শ্যাম্পু করে চুলের যত্ন নিতে হয়। কিন্তু শুধু তাই নয়, এই ঘাম ও ময়লার কারণে স্ক্যাল্পে অনেক সময় গন্ধও হয়। আর গরমকালে এই সমস্যায় কম বেশি সবাই ভোগেন। স্ক্য়াল্পের গন্ধ দূর করার উপায় কী, সেরকম সহজ কিছু উপায় নিয়ে আলোচনা করব। যাতে সহজেই আপনি আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখতে পারেন ও চুলের গন্ধ দূর (smelly hair in summer) করতে পারেন।

সাধারণ শ্যাম্পুর বদলে বেছে নিন ডিপ ক্লিনজিং(smelly hair in summer)

গরমকালে আর্দ্র আবহাওয়ার কারণে স্ক্যাল্পে গন্ধ হয়। তার পাশাপাশি বিভিন্ন ব্য়াকটেরিয়াল বা ফাঙ্গাল ইনফেকশনও হতে পারে। তাই সাধারণ শ্যাম্পুর বদলে আপনার প্রয়োজন ডিপ ক্লিনজিং। নিয়মিত ক্লিনজিংয়ের ফলেই স্ক্যাল্প পরিষ্কার থাকবে এবং আপনার স্ক্যাল্পে গন্ধ (smelly hair in summer) হবে না। আর আপনি কোনও ভেষজ শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। তা আপনার স্ক্যাল্পের জন্য আরও ভাল হবে ।

ভিজে চুল বাঁধবেন না

অনেক সময় অফিসে বের হওয়ার তাড়ায় চুল অল্প ভিজে থাকলেও আমরা বেঁধে নিই। কিন্তু এই কাজ একদম করবেন না। ভিজে চুল কখনও টাইট করে বাঁধবেন না। এতে চুলের গোড়ায় ঘাম, ভিজে ভাব ও ময়লার কারণে চুলের ক্ষতি হবে। স্ক্যাল্পেও গন্ধ হবে।

Face Hair GIF - Find & Share on GIPHY

চুল শুকনো রাখুন

অনেক সময় এই গরমে রাস্তায় বেরনোর জন্য রোদে মাথা ঘেমে যায়। তাই চুলের গোড়ায় ঘাম বসে যায় ও ভিজে থাকে। এই বিষয়টি যতটা সম্ভব এড়িয়ে চলুন। ব্যাগে একটি তোয়ালে রাখতে পারেন, কোথাও পৌঁছানোর পর ওয়াশরুমে গিয়ে মাথা একবার ঘষে মুছে নিতে পারেন। হেয়ার সিরাম স্প্রে করে নিতে পারেন। কিংবা ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এতে আপনার চুলও ফ্রেশ থাকবে, স্ক্যাল্পে গন্ধ হবে না (smelly hair in summer) ।

Face Hair GIF - Find & Share on GIPHY

স্টাইলিং প্রোডাক্ট অল্প ব্যবহার করুন(smelly hair in summer)

চুলে নানা রকম স্টাইলিং প্রোডাক্ট কম বেশি সবাই ব্যবহার করি। কিন্তু এই গরমকালে যতটা সম্ভব কম ব্যবহার করবেন স্টাইলিং প্রোডাক্ট। তার জন্য হিট স্টাইলিং টুল, হেয়ার স্প্রে, স্টাইলিং জেলের মতো নানা রকম জিনিস ব্যবহার এড়িয়ে যাবেন। কারণ এগুলো আসলে চুলের ক্ষতিই করে। জেলের ব্যবহারে স্ক্য়াল্প চুলকাতে পারে এবং মাথায় গন্ধ হতে পারে। এই আর্দ্র পরিবেশে এই ব্যবহার কম করাই ভাল।

প্রোটিন ট্রিটমেন্ট(smelly hair in summer)

স্ক্যাল্পের স্বাস্থ্য ভাল রাখার জন্য় নিয়মিত স্পা করানোর থেকে ভাল আর কিছু হয় না। আপনিও স্পা করাতে পারেন। খুব ভাল হয় যদি আপনি প্রোটিন ট্রিটমেন্ট নিতে পারেন। এতে চুল রুক্ষ হবে না। চুল থাকবে কোমল ও সুন্দর। আপনার স্ক্যাল্পের স্বাস্থ্যও ভাল থাকবে এবং মাথায় গন্ধ হবে না এই গরমেও।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text