logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
দূষণের হাত থেকে ত্বক রক্ষা করার ৫টি উপায়

দূষণের হাত থেকে ত্বক রক্ষা করার ৫টি উপায়

এমনিতেই আজকাল ত্বকের নানা সমস্যা নিয়ে আমরা নাজেহাল হয়ে আছি। গোদের উপর বিষফোঁড়ার মতো যোগ হয়েছে দূষণ। এখানে মূলত বায়ুদূষণের কথাই বলছি। কারণ, সেটাই আপনার ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি করে। দূষণের প্রভাবে ত্বক হয়ে পড়ছে নির্জীব, রুক্ষ এবং শুষ্ক। হারিয়ে যাচ্ছে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা। দেখা দিচ্ছে নানা রকম জটিল সমস্যা। (5 ways to protect skin from pollution)

ত্বক বিশেষজ্ঞরা বলছেন, সূর্যের ক্ষতিকর ইউভি-এ আর ইউভি-বি ত্বকের যা ক্ষতি করে, দূষণের জন্য তার চেয়ে অনেক বেশি ক্ষতি হয়। তাঁদের কাছে যারা আসছেন তাঁদের ত্বক সময়ের আগেই বুড়িয়ে গেছে, দেখা দিয়েছে বলিরেখা আর দাগছোপ। গাড়ির পিছন থেকে বেরনো নাইট্রোজেন ডাই অক্সাইডের প্রভাবে দেখা দিয়েছে ডার্ক স্পট। চট করে বাতাসের দূষণ এক ধাপে কমিয়ে দেওয়া যায়না। কিন্তু আগে থেকে ত্বকের যত্ন নিয়ে তাকে দূষণের হাত থেকে রক্ষা করা যায়। কীভাবে করবেন সেটা, জেনে নিন। 

ত্বকের সুরক্ষাকবচ

বাইরে বেরোলে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। এটি শুধু সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আপনাকে রক্ষা করে তা নয়। এটি ত্বকের উপরিভাগে একটি রক্ষা কবচের মতো স্তর তৈরি করে। এই স্তর না থাকলে দূষণের কণা খুব সহজে ত্বকের ছিদ্র দিয়ে ভিতরে ঢুকে যাবে। প্রতিদিন ময়শ্চারাইজার বা সেরাম লাগান। এমন স্ক্রাব বেছে নিন যা আপনার ত্বকের প্রথম স্তরকে বেশি ক্ষতিগ্রস্ত না করে। (5 ways to protect skin from pollution)

ঘরোয়া চিকিৎসা-কে হেলাফেলা করবেন না

বাড়িতে যদি কাঁচা পেঁপে থাকে, তা হলে এক টুকরো নিয়ে কুড়ি সেকেন্ড মতো মুখে ঘষুন। পেঁপের মধ্যে প্রাকৃতিক এনজাইম আছে, যা মুখের কালচে ভাব দূর করে। দূষণের হাত থেকে বাঁচতে মাসে একবার চকোলেট ফেসিয়াল করাতে পারেন। যাঁরা প্রতিদিন বাইরে বেরোন, তাঁরা দুধ আর গোলাপ জল মিশিয়ে তাতে তুলো ডুবিয়ে সেটা জিপ লক করে ফ্রিজে রেখে দিন। বেরনোর আগে এই তুলো দিয়ে মুখ পরিষ্কার করে নিন। (5 ways to protect skin from pollution)

ত্বক যেন আর্দ্র থাকে

বেশি করে জল পান করুন। এতে ত্বক আর্দ্র থাকবে। জলের মধ্যে তুলসি পাতা বা আমলা দিলে সেটা ডিটক্স ওয়াটার হয়ে যাবে। এই জল শরীরের সব বিষ বের করে দেবে এবং আপনাকে প্রয়োজনীয় অ্যান্টি অক্সিডেন্ট সরবরাহ করবে। 

স্টিম নিতে ভুলবেন না

সপ্তাহে একদিন আমন্ড বা নারকেল তেল দিয়ে মাসাজ করুন। স্নানের জলে ল্যাভেন্ডার বা অরেঞ্জ অয়েল মিশিয়ে নিতে পারেন। (5 ways to protect skin from pollution)

ক্রাবিং ডেলি রুটিনে রাখুন

আপনি যদি প্রতিদিন মাত্র দশ সেকেন্ডের জন্য স্ক্রাব করেন, তা হলে দূষণের প্রভাব কিছুটা হলেও এড়িয়ে যাওয়া সম্ভব। বাজার থেকে স্ক্রাব কেনায় আপত্তি থাকলে বাড়িতেই তৈরি করে নিন। আখরোটের খোসা গুঁড়িয়ে তার মধ্যে অলিভ অয়েল আর চিনি দিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন। চিনি, লেবুর রস আর মধু দিয়েও স্ক্রাবিং করতে পারেন। দিনের বেলা সময় না পেলেও রাতে স্ক্রাব করতে একদম ভুলবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text