home / Shoes
ভারতীয় বা পশ্চিমি – সব ধরনের পোশাকের সঙ্গে পরতে পারেন কোলহাপুরি চপ্পল

ভারতীয় বা পশ্চিমি – সব ধরনের পোশাকের সঙ্গে পরতে পারেন কোলহাপুরি চপ্পল

ধরুন, আপনি একটা দারুণ পোশাক পরলেন, মানানসই মেকআপও করলেন আর চুলও বাঁধলেন কায়দা করে। দেখতে আপনাকে অপূর্ব লাগছে, কিন্তু জুতো (5 ways to style with kolhapuri chappals) পরলেন এমন একটা যে, আপনার পুরো লুকটার বারোটা বেজে গেল! কেমন লাগবে জিজ্ঞেস করব না একদমই। কারণ জানি, এই ব্যাপারটা ব্রেকআপের চেয়েও বেশি বেদনাদায়ক!

আসলে একটা সুন্দর সাজ শুধুমাত্র মেকআপ, পোশাক বা হেয়ারস্টাইলেই সীমাবদ্ধ থাকে না, জুতোও কিন্তু এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। এখানে আমরা বলছি এমন একটি ফুটওয়্যারের কথা, যেটি আপনার কাছে থাকলে আপনি ভারতীয় পোশাকই পরুন কিংবা পশ্চিমি, মাত করবেন সব সাজেই। এটির নাম কোলহাপুরি।

কোলহাপুরি চপ্পলের ইতিহাস

মহারাষ্ট্রের কোলহাপুর গ্রামের শিল্পীরা যখন এই জুতো তৈরি করতে শুরু করেন, তখন বোধ হয় ভাবতেও পারেননি যে, একদিন এই চপ্পল বিশ্বজয় করবে! ট্র্যাডিশনালি মোষের চামড়া দিয়ে তৈরি হত এই জুতো এবং ন্যাচারাল রং দিয়ে ডাই করা হত এগুলিকে। ১৯২০ নাগাদ কোলহাপুরের সওদাগর পরিবারে প্রথম এই জুতো (5 ways to style with kolhapuri chappals) তৈরি করেন আর মুম্বইয়ে এই জুতো জনপ্রিয় করার পিছনে রয়েছে জে জে অ্যান্ড সনস-এর হাত। যাই হোক, ইতিহাসের কচকচি সরিয়ে এবার বরং বকবক করা যাক কীভাবে এবং কেন কোলহাপুরি চপ্পল (এক্কেবারে গোদা বাঙালির মতো এটিকে কোলাপুরি-কোলাপুরি করবেন না, উচ্চারণ হল কোলহাপুরি) আপনার জন্য ওয়র্ডরোব এসেনশিয়াল, সেই ব্যাপারে।

এথনিক পোশাকের সঙ্গে কিভাবে পরবেন কোলহাপুরি চপ্পল

১। অফিসে যদি আপনি ভারতীয় পোশাক পরে যান, যেমন ধরুন কুর্তি-লেগিংস, তার সঙ্গে আরামসে পরতে পারেন কোলহাপুরি চপ্পল! পরুন ওয়েজেস হিলওয়ালা কোলহাপুরি। তাতে কখনও থাকতে পারে ফুলকারির ছোঁওয়া, কখনও থাকতে পারে সোনালি-রুপোলি জরির কাজ। 

২। ভারতীয় এথনিক পোশাকের সঙ্গে অনেকেই অনেকরকমের জুতো পড়েন, কিন্তু কোলাপুরি চপ্পল পরে দেখবেন, লুকটাই একদম অন্য রকম হয়ে যায়। বিশেষ করে আপনি যদি হ্যান্ডলুমের বা খাদি কাপড়ের চুড়িদার পড়েন তার সঙ্গে কিন্তু এই কোলাপুর চপ্পলটি (5 ways to style with kolhapuri chappals) দারুণ দেখাবে। 

পশ্চিমি পোশাকের সঙ্গেও পরতে পারেন

১। কে বলেছে কোলাপুরি চপ্পল শুধুমাত্র ভারতীয় পোশাকের সঙ্গেই পরা যায়? ম্যাক্সি ড্রেসের সঙ্গে এই পমপম লাগানো চপ্পলটি পরে দেখুন, খুব ভাল মানাবে। লং স্কার্টের সঙ্গেও পরতে পারেন। মানানসই গয়না পরতে ভুলবেন না কিন্তু! 

২। বোহো স্টাইল পছন্দ হলে হারেম প্যান্টস বা পালাজোর সঙ্গে ক্রপ টপ বা শার্ট আর পায়ে গলিয়ে নিন একটা কোলহাপুরি চপ্পল। ব্যস, আর কিছু লাগবে না। 

৩। শর্ট ড্রেস পরতে বেশি ভাল লাগে? নির্দ্বিধায় তার সঙ্গে পরে ফেলুন মোজরি স্টাইলে কোলহাপুরি।  (5 ways to style with kolhapuri chappals)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text