Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

রূপ রুটিনে রাখতে পারেন বেবি অয়েল

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 10, 2021
রূপ রুটিনে রাখতে পারেন বেবি অয়েল

বেবি অয়েল, মানে, সোজা বাংলায় বলতে গেলে বাচ্চাদের গায়ে মাখানোর তেল, যেটার গন্ধ নাকে এলেই বেশ একটি গাবদুগুবদু, আদুরে বাচ্চার ছবি চোখের সামনে ভেসে ওঠে! কিন্তু বেবি অয়েল বস্তুটি বেবিদের জন্য তৈরি হলেও, এটি বেবির মা-মাসি-পিসি-কাকিমাদেরও দারুণ কাজে আসতে পারে। (5 ways to use baby oil in skin care)

ইন ফ্যাক্ট, এই ধরনের তেল আপনার রোজকার বিউটি রুটিনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠতে পারে অনায়াসে! ত্বক চর্চার নানা কাজে কীভাবে বেবি অয়েল ব্যবহার করে আপনি এক ঢিলে অনেকগুলি পাখি মারতে পারেন, তা নিয়েই আজ আলোচনা করা হল এই প্রতিবেদনে।

দারুন মেকআপ রিমুভার

দামি মেকআপ রিমুভার কিনে পয়সা খরচ করার কোনও অর্থ হয় না, যদি আপনার বাড়িতে বেবি অয়েল থাকে! একটি তুলোর বলে এটি পর্যাপ্ত পরিমাণে নিয়ে মেকআপ তুলে ফেলুন সযত্নে। এটি মেকআপ তোলার সঙ্গে-সঙ্গে ত্বককে পুষ্টিও জোগায়, যেটা অন্য কোনও মেকআপ রিমুভারের পক্ষে সম্ভব নয়। তবে এক-এক জায়গার মেকআপ আলাদা-আলাদা তুলোর বল দিয়ে তুলবেন, তা হলে ঘেঁটে যাওয়ার আশঙ্কা থাকবে না। (5 ways to use baby oil in skin care)

ডার্ক সার্কল হবে উধাও

চোখের তলায় ডার্ক সার্কল হয়েছে? রাতে শোওয়ার আগে দু-তিন ফোঁটা বেবি অয়েল চোখের চারপাশে হালকা হাতে মালিশ করে ঘুমোতে যান। দেখবেন, ডার্ক সার্কল তো দূর হয়েইছে, উলটে ভাল ঘুমও হচ্ছে!

দারুন ভাল ময়শ্চারাইজার

আসলে বেবি অয়েল খুব হালকা এবং শিশুদের ব্যবহার উপযোগী করে তৈরি করা হয় বলে এটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এতে ক্ষতিকারক কেমিক্য়ালের উপস্থিতিও প্রায় নেই বললেই চলে। তাই বেবি অয়েল যে-কোনও ধরনের ত্বকের জন্যই মানানসই। (5 ways to use baby oil in skin care)

আপনি এটিকে ব্যবহার করতে পারেন ময়শ্চারাইজার হিসেবে। এটি হালকা বলে সহজেই ত্বকের গভীরে প্রবেশ করে ত্বককে ভিতর থেকে পুষ্টি জোগায় আর আপনাকে করে তোলে উজ্জ্বল। আপনার ত্বক যদি দীর্ঘদিনের অযত্ন রুক্ষ-বিবর্ণ হয়ে গিয়ে থাকে, তা হলে কিছুদিন বেবি অয়েল ব্যবহার করে দেখুন, উপকার পাবেন। যাঁদের ত্বক তেলতেল, তাঁরা কিছুক্ষণ এই তেলটি মুখে মেখে রেখে তারপর ভেজা তুলোর বল দিয়ে আলতো হাতে মুছে নেবেন।

গোড়ালির চামড়া হবে নরম

শীতকাল ছেড়ে দিন, সারা বছরই কি আপনার ফাটা গোড়ালি আপনাকে জ্বালায়? পায়ের তলাটি নিয়ে কি আপনি যারপরনাই চিন্তিত? তা হলে বেবি অয়েলের উপর নিশ্চিন্তে ভরসা করুন। দিনে দু বার ফাটা গোড়ালি এই ধরনের তেল দিয়ে মালিশ করুন। তেলটা একটু গরম করে নিতে পারলে আরও ভাল হয়। তারপর ঘণ্টাখানেক অন্তত মোজা পরে থাকুন। দেখবেন, গোড়ালি নরম হতে সময় লাগবে না।

লিপ স্ক্রাবে ব্যবহার করতে পারেন

ফাটা, চামড়া ওঠার ঠোঁটের সমস্যায় ভুগলে বেবি অয়েল আপনার বেস্ট ফ্রেন্ড হওয়া উচিত! কয়েকফোঁটা বেবি অয়লে অল্প বড় দানার চিনি আর গোলাপ জল দিয়ে লিপ স্ক্রাব তৈরি করুন। তা দিয়ে ঠোঁটের মরা চামড়া তুলে ফেলুন। এর সুবিধে হল, বেবি অয়েল এই লিপ স্ক্রাবের বেস, তার মরা চামড়া উঠিয়ে ফেলার সঙ্গে-সঙ্গে এটি আপনার ঠোঁট নরম, তুলতুলেও করে দেবে। (5 ways to use baby oil in skin care)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!