Diet

মেদ ঝরানো থেকে তারুণ্য ধরে রাখা, নানাভাবে কাজে লাগে চিরতা ভেজানো জল

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 11, 2019
মেদ ঝরানো থেকে তারুণ্য ধরে রাখা, নানাভাবে কাজে লাগে চিরতা ভেজানো জল

জানি, নামটা দেখেই নাক কুঁচকেছেন অনেকেই! অনেকেই হয়তো ভাবছেন, শেষ পর্যন্ত কিনা চিরতা (chirata)! বিশ্রী তেতো স্বাদ মনে করে আবার কারও কি বমি আসছে নাকি? এসব যদি হয়ে থাকে তাহলে বলে রাখি, এই যে চিরতার নাম দেখে বিরক্ত হচ্ছেন, জানেন কি এই ডাল আপনাকে সুস্থ রাখার জন্য কতখানি উপকারী! তবে তার আগে চিরতা সম্পর্কে একটা কথা আপনাদের জানা প্রয়োজন, চিরতা আর কালমেঘ কিন্তু এক নয়, অনেকেই এটা গুলিয়ে ফেলেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা থেকে শুরু করে শরীরের অতিরিক্ত মেদ ঝরানো, জ্বর কমানো থেকে শুরু করে তারুণ্য বজায় রাখা – নানা গুণ (benefits) রয়েছে চিরতার। জেনে নিন কীভাবে চিরতা ভেজানো জল শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে 

অ্যানিমিয়া দূর করতে সাহায্য করে চিরতা

অ্যানিমিয়া দূর করতে সাহায্য করে চিরতা

অনেকেই, বিশেষ করে মহিলারা নানা বয়সেই রক্তাল্পতা বা অ্যানিমিয়ার সমস্যায় ভোগেন। প্রতিদিন সকালে যদি একগ্লাস চিরতা ভেজানো জল খাওয়া যায় তাহলে রক্ত এই সমস্যা লাঘব হয়।

শাটারস্টক

জন্ডিস বা অন্য কোনও কারণে যদি লিভার দুর্বল হয়ে পড়ে তাহলে নিয়মিত চিরতার জল পান করলে এই সমস্যা সমাধান হয়। এছাড়াও যদি কারও ফ্যাটি লিভার থাকে সেক্ষেত্রেও কিন্তু চিরতার জল উপকারী।

https://www.shutterstock.com

শরীরের মধ্যে নানা কারণে টক্সিন জমতে পারে। উল্টোপালটা খাওয়ার জন্য হোক অথবা ধকল বা অনিয়মিত জীবনশৈলীর জন্যই হোক, এই জমে থাকা টক্সিন কিন্তু বার করা মুশকিল। নিয়মিত যদি চিরতার জল সকালে খালিপেটে খাওয়া যায় তাহলে ভেতর থেকে টেনে টক্সিন বার করতে সাহায্য করে।

লিভার মজবুত রাখতে সাহায্যে করে

টক্সিন দূর করতে সাহায্য করে চিরতা

কোনও কারণে যদি ত্বকে জীবাণু সংক্রমণ হয় এবং তা থেকে ঘা হয়ে যায় তাহলে প্রতিদিন রাতে কয়েকটি চিরতার ডাল পরিষ্কার করে ধুয়ে একগ্লাস জলে ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে খালিপেটে ওই জল ছেঁকে পান করুন। এভাবে দিন ১৫ করলেই দেখবেন ক্ষত বা ঘা অনেক শুকিয়ে এসছে। তাছাড়া নিয়মিত চিরতা খেলে ত্বকে জীবাণু সংক্রমণ কম হয়, সেটাও কিন্তু চিরতার ওই তেতো স্বাদের জন্যই!

শাটারস্টক

যদি আপনার খাবার হজম করতে সমস্যা হয়, যা খান তাতেই অম্বল, গ্যাস, বুকজ্বালার মতো সমস্যা হয় তাহলে সক্কাল সক্কাল ঘুম থেকে উঠে একগ্লাস চিরতা ভেজানো জল খেয়ে দেখুন এক সপ্তাহ। নিজেই তফাৎটা বুঝতে পারবেন।

https://www.shutterstock.com

হজমশক্তি বৃদ্ধি করে

যদি আপনি ঝটপট ওজন কমাতে চান এবং শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে চান তাহলে সুষম আহার এবং ব্যায়াম করার সঙ্গে প্রতিদিন চিরতার জল পান করুন। একমাসের মধ্যে ফলাফল আপনার চোখের সামনেই দেখতে পাবেন।

শাটারস্টক

যাঁদের উচ্চরক্তচাপ, কোলেস্ট্রল এবং হার্টের সমস্যা রয়েছে তাঁদের অবশ্যই চিরতা ভেজানো জল নিয়ম করে পান করা উচিত। চিরতা অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর যা উচ্চরক্তচাপ এবং কোলেস্ট্রলের মাত্রা কমিয়ে হৃদরোগের  ঝুঁকি কমাতে সাহায্য করে।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!