home / Age Care
ত্বকের তারুণ্য ধরে রাখতে এই ছয়টি খাবার ঘুরিয়ে ফিরিয়ে খান in bengali

ত্বকের তারুণ্য ধরে রাখতে এই ছয়টি খাবার ঘুরিয়ে ফিরিয়ে খান

খাবারের সঙ্গে ত্বকের (6 anti ageing foods to get glowing skin) কী সম্পর্ক? শরীরে অ্যামাইনো অ্যাসিডের পাশাপাশি বেশ কিছু ভিটামিন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং polyphenols -এর মতো উপকারী উপাদানের মাত্রা বাড়তে শুরু করলে তার সরাসরি প্রভাব পড়ে ত্বকের উপরে। বিশেষ করে elastin এবং collagen-এর উৎপাদন বেড়ে যাওয়ার কারণে বলিরেখা সব উধাও হয়ে যায়, সঙ্গে ত্বকের বয়সও কমে। এখন প্রশ্ন হল, এই সব উপকারী উপাদানগুলি কোন কোন খাবারে রয়েছে

১। কাঁচা টোম্যাটো

ADVERTISEMENT

ছবি – ইনস্টাগ্রাম

খাতায় কলমে শরীরের বয়স বাড়লেও তার কোনও নেতিবাচক প্রভাব যাতে ত্বকের উপরে না পড়ে, তা সুনিশ্চিত করতে হবে। আর সেই কারণেই নিয়ম করে কাঁচা টোম্যাটো খেতে ভুলবেন না যেন! কারণ, এতে রয়েছে lycopene নামক একটি উপাদান, যা সূর্য রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে বাঁচায়, সঙ্গে প্রদাহের মাত্রাও কমে। ফলে অসময়ে ত্বক বুড়িয়ে (6 anti ageing foods to get glowing skin) যাওয়ার কোনও আশঙ্কাই থাকে না।

ADVERTISEMENT

২। শসা গাজরের স্যালাড

ছবি – পেক্সেলস ডট কম

ADVERTISEMENT

আজ থেকেই নিয়ম করে ভাতের সঙ্গে গাজর-শসা দিয়ে তৈরি স্যালাড খাওয়া শুরু করুন। তাতে কিন্তু নানা উপকার মিলবে। বিশেষ করে শরীরে beta-carotene-এর ঘাটতি মিটবে। পাশাপাশি ত্বকের ভিতরে পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতিও দূর হবে, যে কারণে ত্বকের লাবণ্য বাড়বে বই কী! সেই সঙ্গে বলিরেখাও সব মিলিয়ে যাবে। ফলে ত্বকের বয়স কমবে। এবার বুঝেছেন তো ত্বকের খেয়াল রাখতে ডায়েটের দিকে নজর ফেরানোটা কতটা জরুরি।

৩। সুপার ফুডস

ADVERTISEMENT

ছবি – পেক্সেলস ডট কম

নিয়ম করে যদি চর্বি জাতীয় মাছ, অলিভ অয়েল, ডার্ক চকলেট, বিনস, রাঙা আলু, পালং শাক এবং জাম খেতে পারেন, তাহলে আরও দ্রুত উপকার মিলবে। বিশেষ করে ত্বকের বয়স (6 anti ageing foods to get glowing skin) তো কমবেই, সেই সঙ্গে ছোট-বড় নান রোগ-ব্যাধিও ধারে কাছে ঘেঁষতে পারবে না।

ADVERTISEMENT

৪। বেদানা বা তরমুজ

ছবি – পেক্সেলস ডট কম

ADVERTISEMENT

শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন একটা করে ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর সেই ফল যদি হয় বেদানা, তাহলে তো কোনও কথাই নেই! কারণ, এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, ডি, ই এবং কে। সঙ্গে মজুত রয়েছে সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম, যা শরীরকে রোগ মুক্ত রাখতে যেমন বিশেষ ভূমিকা নেয়, তেমনই অল্প সময়েই ত্বকের বয়সও কমায়। তাই নিয়ম করে এক বাটি বেদানা খেতে ভুলবেন না যেন! আর যদি এর সঙ্গে অল্প করে তরমুজ খেতে পারেন, তাহলে যে আরও বেশি মাত্রায় উপকার মিলবে, তাতে কোনও সন্দেহ নেই।

৫। গ্রিন টি

ADVERTISEMENT

ছবি – পেক্সেলস ডট কম

বাঙালির চা ছাড়া চলে না ঠিকই। কিন্তু ত্বকের ভাল-মন্দের (6 anti ageing foods to get glowing skin) কথা মাথায় রেখে লিকার বা দুধ চা নয়, বরং দিনে কাপ তিনেক গ্রিন টি খেতে হবে। কারণ, এই পানীয়টিতে মজুত রয়েছে polyphenols, যা ত্বকের বয়স কমাতে বিশেষ ভূমিকা নেয়। তবে একটা বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজন। কী বিষয়? গ্রিন টি খেলে ত্বকের নানা উপকার হয় ঠিকই। কিন্তু প্রতি কাপ গ্রিন টি খাওয়ার পরে যদি এক গ্লাস করে জল না খান, তাহলে কিন্তু কিডনিতে স্টোন হতে পারে। তাই সাবধান!

ADVERTISEMENT

৬। পাতিলেবু

এই ফলটি ভিটামিন সি-এ ঠাসা, সঙ্গে আবার রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টও, যা রক্তে মিশে থাকা টক্সিক উপাদানদের ধ্বংস করে দেওয়ার মধ্যে দিয়ে ত্বকের দেখভালে বিশেষ ভূমিকা নেয়। এই কারণেই তো প্রতিদিন ঘুম থেকে ওঠা মাত্র এক গ্লাস গরম জলে চামচ চারেক পাতিলেবুর রস এবং এক চামচ মধু মিশিয়ে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আচ্ছা, মধু কীভাবে ত্বকের উপকারে লাগে? এই প্রাকৃতিক উপাদানটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে। সেই সঙ্গে নানা উপকারী উপাদানের ঘাটতিও মেটায়। ফলে ত্বকের সৌন্দর্য বাড়তে সময় লাগে না।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/face-steaming-for-glowing-skin-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
25 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text