ADVERTISEMENT
home / Natural Care
নাছোড় ট্যান দূর করতে ভরসা রাখুন এই ছয়টি ঘরোয়া পদ্ধতিতে in bengali

নাছোড় ট্যান দূর করতে ভরসা রাখুন এই ছয়টি ঘরোয়া পদ্ধতিতে

মুখের স্কিনের রঙের সঙ্গে হাত-পায়ের স্কিনের রং মিলছে না। স্কিন ট্যানের (6 effective home remedies to remove tan) এই সমস্যার ভুক্তভোগী বহু মানুষই। ফলে রোদে বেরোতেও ভয় পাচ্ছেন। কিন্তু কতক্ষণই বা বাড়িতে বসে থাকবেন। এখন তো আবার অফিস-কাছারি শুরু হয়েছে ফলে অফিসের কাজ বা বাড়ির কাজে বাইরে বেরোতেই হবে। আর সানস্ক্রিন মেখেও অনেক সময়ে কাজ হয় না। ট্যানের সমস্যা যায়ই না!

অনেকেই মনে করেন যে, গরমে ট্যানের (6 effective home remedies to remove tan) সমস্যা বেশি হয়। কিন্তু আপনাদের ধারণা ভুল! এই সমস্যা শীতকালের রোদেও হয়। তবে হ্যাঁ, গরমের দিনে ট্যানের সমস্যা বেড়ে যায়। রোদে পুড়ে আপনার শরীরে উন্মুক্ত অংশ- মুখ, হাত আর পায়ের পাতা সব থেকে বেশি কালচে হয়ে যায়। তাই অনেকেই পরামর্শ দেন যে, ট্যান যাতে না হয়, তার জন্য হাত-পা ঢাকা পোশাক পরতে হবে। কিন্তু সব সময় তো আর ঢাকা পোশাক পরা সম্ভব নয়। তাই ঘরোয়া উপায়ে কীভাবে ট্যান থেকে মুক্তি পাবেন (6 effective home remedies to remove tan), সেই সিক্রেটই শেয়ার করব আজ।

ডি আই ওয়াই ট্যান রিমুভাল মিস্ট

এক চামচ করে শসার রস, লেবুর রস আর গোলাপ জল নিয়ে একটি পাত্রে মিশিয়ে নিন। এ বার আপনার স্কিনের ট্যানের উপর লাগিয়ে নিন। কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন।

ADVERTISEMENT

হলুদ আর বেসনের ফেস প্যাক অনায়াসে দূর করবে ট্যান

রান্নাঘরেই আছে ট্যান দূর করার উপায়

প্রথমে এক টেবিল চামচ মুসুর ডাল ভিজিয়ে রাখুন। এর পরে সেটা বেটে নিন। এ বার বাটা ডালের মধ্য়ে এক টেবিল চামচ টমেটো পেস্ট আর অ্যালো ভেরা মিশিয়ে নিন। মুখের ট্যান পড়া জায়গাটার উপর লাগিয়ে রাখুন। ৩০ মিনিট এই প্যাকটা মেখে অপেক্ষা করুন। তার পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

শুধু শরীরের পুষ্টি না, ট্যানও দূর করে ওটমিল

তিন টেবিলচামচ ছানা ও দুই টেবিলচামচ ওটমিল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। ট্যান হওয়া জায়গার (6 effective home remedies to remove tan) উপর প্যাকটি লাগিয়ে কিছুক্ষণ রাখুন। তার পরে ধুয়ে ফেলুন।

ADVERTISEMENT

ট্যান দূর করার জন্য লেবু দারুন কাজে দেয়

সাইট্রিক অ্যাসিডেও কাজ দেয়

স্কিন-চুলের জন্য লেবু যে কতটা গুরুত্বপূর্ণ, সেটা আমরা সকলেই জানি। তাই একটু লেবু কেটে নিন। এ বার লেবুর টুকরোটাকে আপনার ট্যান পড়া জায়গার উপর ঘষুন। লেবুর রসটা যাতে আপনার স্কিনে বসে যায়, তার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন। তার পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। তবে এখানে একটা কথা বলে রাখি, ওয়াক্সিং বা শেভিং করার পর যেন আবার এই ঘরোয়া টোটকাটি ট্রাই করতে বসবেন না। জাদের সেনসিটিভ স্কিন, তারাও এই টোটকা কাজে লাগিয়ে ট্যান দূর করার কথা ভুলে যান

মশলাপাতি দিয়েও দূর করা যাবে ট্যান

দু’টেবিল চামচ বেসনের মধ্যে অল্প একটু হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। তার মধ্যে দু’ টেবিল চামচ দুধ আর এক টেবিল চামচ গোলাপ জল দিয়ে প্যাক তৈরি করুন। এ বার ট্যানের (6 effective home remedies to remove tan) জায়গায় লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তার পরে ধুয়ে ফেলুন।

ডি আই ওয়াই ফ্রুটি ট্যান রিমুভার

আধ কাপ পেঁপে পেস্ট করে নিন। তার মধ্যে এক টেবিল চামচ মধু মিশিয়ে দেবেন। ট্যান পড়া জায়গাটার উপর ওই প্যাক লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/how-to-use-pumpkin-for-hair-care-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT