home / চোখের মেকআপ
সংবেদনশীল চোখের জন্য আই মেকআপ টিপস

সংবেদনশীল চোখের জন্য আই মেকআপ টিপস

আপনার চোখ সংবেদনশীল, কিন্তু তার অর্থ এই নয় যে আপনি আই মেকআপ করতে পারবেন না। বরং, আপনি আপনার চোখের অংশটিকে একটি সুন্দর ক্যানভাসে পরিণত করতে পারেন এবং নিজের সৃজনশীলতা কাজে লাগিয়ে দারুন আই আর্ট সৃষ্টি করতে পারেন। আপনার শুধু একটু টিপস আর কয়েকটা ট্রিক জানা প্রয়োজন। সঠিক পদ্ধতি মেনে মেকআপ করলে আপনি কাট ক্রিজ থেকে শুরু করে ড্রামাটিক স্মোকি আইজ – সব রকমভাবেই সাজতে পারেন। (6 effective makeup tips and tricks to follow for sensitive eyes)

সেনসিটিভ চোখে মেকআপ করার টিপস অ্যান্ড ট্রিকস

১। হাইপো-অ্যালারজেনিক মেকআপ ব্যবহার করুন:  আপনার চোখ সংবেদনশীল হলে মেকআপ কেনার প্রথম নিয়ম হল হাইপো-অ্যালারজেনিক প্রোডাক্ট ব্যবহার করা। হাইপো-অ্যালারজেনিক প্রোডাক্তে এমন কোনও উপাদান নেই যা আপনার চোখের এবং চারপাশে কোনও অ্যালার্জি সৃষ্টি করতে পারে। উপরন্তু, আপনার চোখে অন্য কোনও  সেনসিটিভিটি কমাতে আপনি গন্ধহীন মেকআপ প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।

২। ক্রিম বেসড আইশ্যাডো ব্যবহার করুন: আপনার চোখ যদি সংবেদনশীল হয়, একটুতেই প্রতিক্রিয়া হয়, সেক্ষেত্রে আই মেকআপ করার সময়ে ক্রিম বেসড আইশ্যাডো ব্যবহার করুন। পাউডার বেসড আইশ্যাডোয় ট্যালক দেওয়া থাকে যা চোখের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। এছাড়াও পাউডার বেসড আইশ্যাডো লাগানোর সময়ে চোখে ঢুকে যাওয়ার আশঙ্কাও থাকে, ফলে চোখে জ্বালা বা জল পড়ার মত সমস্যা দেখা দিতে পারে। (6 effective makeup tips and tricks to follow for sensitive eyes)

৩। মেকআপের পদ্ধতি বদলান: মেকআপ প্রোডাক্টের কোয়ালিটি এবং উপকরণের দিকে নজর দেওয়ার সঙ্গে কীভাবে মেকআপ করছেন, বিশেষ করে চোখে কীভাবে মেকআপ করছেন, সেবিষয়েও নজর দেওয়া উচিত। আইশ্যাডো লাগানোর সময়ে গায়ের জোরে না, বরং আলতো হাতে স্ট্রোক দিন এবং ঘষে ঘষে ব্লেন্ড করার বদলে হালকা করে ভাসিয়ে ভাসিয়ে ব্লেন্ড করুন। এতেও কিন্তু চোখের সংবেদনশীলতা অনেকটাই কম হবে।

৪। ভাল কোয়ালিটির ব্রাশ ব্যবহার করুন: আরেকটি বিষয় যা আপনার মনে রাখা উচিত তা হল অপরিষ্কার ব্রাশ বা রুক্ষ ব্রিসলযুক্ত ব্রাশ ব্যবহার করলেও চোখের জ্বালা হতে পারে। পরিবর্তে, এমন ব্রাশ ব্যবহার করুন যাতে নরম ব্রিসল থাকে এবং চোখের জ্বালা কমাতে নিয়মিত আপনার ব্রাশ ধুয়ে ফেলুন। (6 effective makeup tips and tricks to follow for sensitive eyes)

৫। ওয়াটারলাইনে মেকআপ লাগাবেন না: যাদের চোখ সেনসিটিভ, তাঁরা সংবেদনশীলতা এড়াতে চোখের ওয়াটারলাইনে কাজল বা আইলাইনার লাগাবেন না। জানি, ওয়াটারলাইনে আইলাইনার বা কাজল লাগালে আই মেকআপের ক্ষেত্রে ডিফাইনড লুক আসে, কিন্তু এটা করতে গিয়ে চোখ জ্বালা করলে তো মুশকিল তাই না?

৬। খুব ভাল করে মেকআপ রিমুভ করবেন: দিনের শেষে চোখের মেকআপ সঠিকভাবে রিমুভ করা প্রয়োজন। আপনার সংবেদনশীল চোখকে সুরক্ষিত রাখতে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলির মধ্যে একটি। মেকআপ ঠিকভাবে না তুলে ঘুমোতে যাবেন না। আপনার চোখের সমস্ত মেকআপ আলতো করে রিমুভ করতে একটি ভাল মেকআপ রিমুভার বা ক্লিনজিং বাম ব্যবহার করুন। (6 effective makeup tips and tricks to follow for sensitive eyes)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text