logo
Logo
User
home / Self Help
নিম্ন রক্তচাপের সমস্য়া? কী কী খেলে উপকার পাবেন

নিম্ন রক্তচাপের সমস্য়া? কী কী খেলে উপকার পাবেন

হাইপোটেনশন বা নিম্ন রক্তচাপের সমস্য়া আমাদের অনেকেরই আছে। এইক্ষেত্রে স্বাভাবিক রক্তচাপের তুলনায় রক্তচাপ কম থাকে। নানা কারণেই এই সমস্যা হতে পারে। দুশ্চিন্তা, গর্ভাবস্থা, কোনও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, খাওয়ার অভ্য়াস, জলের ঘাটতি, রক্তাল্পতা, পুষ্টির অভাব, কম পরিমাণে নুন খাওয়ার কারণেও নিম্ন রক্তচাপ হতে পারে। এর ফলে প্রায়ই দৃষ্টি ঘোলাটে হতে পারে, মাথা হাল্কা লাগতে পারে কিংবা অজ্ঞানও হয়ে যেতে পারেন। তাই এরকম পরিস্থিতি যাতে না হয়, তাই জন্য আগে থেকেই পদক্ষেপ করতে হবে। এর জন্য আপনার মস্তিষ্কে, হার্টে বা কিডনিতে সাময়িক বা স্থায়ী ক্ষতি হতে পারে। তাই এই সমস্য়া এখনই মোকাবিলা করুন। (home remedies) ঘরোয়া উপায়ে নিম্ন রক্তচাপ জনিত সমস্য়া নিয়ন্ত্রণ (low blood pressure) করা সম্ভব।

লবণ জাতীয় খাবার (home remedies for low blood pressure) 

যে সব খাবারে নুনের পরিমাণ বেশি তা রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই উচ্চ রক্তচাপ থাকলে যেমন কাঁচা নুন খেতে বারণ করেন চিকিৎসকরা, তেমনই রক্তচাপ কম থাকলে নুন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। জলপাই, চিজ, যে কোনও রকমের সামুদ্রিক মাছ ডায়েটে রাখতে পারেন। আপনার পছন্দ অনুযায়ী টেবিল সল্ট বা সি সল্ট রান্নায় দিন। এছাড়াও এক গ্লাস জলে নুন গুলে খেতে পারেন (home remedies for low blood pressure) । এই জল সপ্তাহে একবার খেলেই হবে।

ক্যাফিন জাতীয় খাবার-(home remedies)

চা, কফি অর্থাৎ ক্যাফেন জাতীয় খাবার হার্ট রেট বাড়ায়। সাময়িক ভাবে বাড়িয়ে দেয় রক্তচাপ। তবে এর প্রভাব কম সময়ের জন্য় স্থায়ী হয়। আর সবার ক্ষেত্রেই যে ক্যাফেন জাতীয় খাবার একই ভাবে রক্তচাপ বাড়াবে, তারও কোনও নিশ্চয়তা নেই। যদি একেবারেই এই জাতীয় পানীয় তালিকায় না থাকে, তাহলে রক্তচাপ কমের সমস্যা থাকলে চা, কফি খাওয়া শুরু করতে পারেন (home remedies for low blood pressure) ।

জল

প্রচুর জল খেতে হবে। অথবা তরল পানীয়, যা জলের সাপলিমেন্ট হিসেবে কাজ করবে তা খেতে হবে। শরীর ডিহাইড্রেট হয়ে গেলে ব্লাড ভলিউম কমে যায়। যা ফলে কমে যায় রক্তচাপ। তাই দিনে অন্তত আট গ্লাস জল খেতেই হবে। তবে আবহাওয়া অনুযায়ী এর পরিমাণ (home remedies for low blood pressure) বাড়বে। যেমন গরমকালে শরীরের বেশি জলের প্রয়োজন হয়।

পর্যাপ্ত পরিমাণে জল খান

বিটের রস

কাঁচা বিটরুট আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। এই সব্জি আপনার দৈনিক ডায়েটে যোগ করুন। আপনার স্যালাডেও বিট দিতে পারেন। কিংবা বিট রুটের রস বা স্মুদি বানিয়ে খেতে পারেন। জলের বদলে এক গ্লাস বিটরুটের রস খেলেন। এতে আপনার নিম্ন রক্তচাপ জনিত সমস্যা (home remedies for low blood pressure) সমাধান হতে পারে।

নির্দিষ্ট সময়ে খেতে হবে(home remedies)

ব্রেকফাস্ট বাদ দিয়ে একবারে লাঞ্চ করেন অনেকে। কেউ বা সময়টা একটি এগিয়ে এনে লাঞ্চ করেন। রক্তচাপ কম থাকলে এটা করা যাবে না। বরং ২৪ ঘণ্টার সার্কেলে পাঁচবার খাওয়া অভ্যেস করুন। এতে খাবার পরিমাণও বেশি হবে না। আবার রক্তচাপও নিয়ন্ত্রণে থাকবে।

বিটের রস খাবেন

কার্বোহাইড্রেটের পরিমাণ কম

যে সব খাবারে কার্বোহাইড্রেট বেশি বা প্রসেসড যে কার্বোহাইড্রেট ফুড রয়েছে তা কম রক্তচাপের কারণ। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, লো কার্ব ডায়েট এই সমস্য়ার সমাধান করতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text