home / চোখের মেকআপ
কাজল লাগানোর সময়ে আপনিও এই ভুলগুলো করছেন না তো?

কাজল লাগানোর সময়ে আপনিও এই ভুলগুলো করছেন না তো?

কাজল কালো চোখ – কথাটা আমরা প্রায়শই শুনি বা বলি কারও চোখের সৌন্দর্যের প্রশংসা করার ক্ষেত্রে। চোখের সঙ্গে কাজলের সম্পর্ক কিন্তু সেই আদ্যিকাল থেকে। এখনও কিন্তু যতই আইলাইনার বা অন্যান্য মেকআপ সরঞ্জামের বাহার থাকুক না কেন, ঘন কাজলে আঁকা চোখের মায়াই আলাদা! (6 mistakes you must not repeat while applying kajal)

যারা একদমই মেকআপ করেন না সেভাবে, তাঁরাও কিন্তু আর কিছু না হোক চোখে কাজলটা লাগান। তবে প্রতিদিন আমরা নিজেদের অজান্তেই বেশ কয়েকটা ভুল করে ফেলি কাজল লাগানোর সময়ে। দেখে নিন তো, আপনিও এই ভুলগুলো করছেন না তো?

ভুল পদ্ধতিতে কাজল লাগানো

ভাবছেন, কাজল লাগানোর আবার সঠিক আর বেঠিক পদ্ধতির কী আছে? আছে বাবা! যে হাত দিয়ে কাজল লাগাবেন, সেই হাতের কনুই কোনও একটি শক্ত সমতল জায়গায় রেখে তারপর চোখের ওয়াটারলাইন বরাবর ছোট-ছোট স্ট্রোকে কাজলের রেখা টানুন। এতে রেখা বেঁকে যাবে না, হাত কাঁপবে না এবং কাজল ঠিকভাবে পরা হবে।

চোখের চামড়া টেনে কাজল লাগানো

যদিও অনেকেই এই পদ্ধতিতে কাজল বা আইলাইনার লাগান, যাতে দু-চোখে সমানভাবে কাজল পরা যায়। কিন্তু যদি আপনি প্রতিদিন কাজল পরেন, তা হলে চোখ টেনে পরবেন না, এতে কিন্তু চোখের নীচের অংশে এবং আউটার এরিয়াতে খুব তাড়াতাড়ি বলিরেখা পড়ার আশঙ্কা থাকে। (6 mistakes you must not repeat while applying kajal)

চোখের নিচের পাতায় কাজল লাগানো

বেশ অনেক বছর আগে স্টাইল স্টেটমেন্ট ছিল শুধুমাত্র চোখের নীচের পাতায় কাজল লাগানো। তবে যুগের সঙ্গে সে স্টাইলও বদলে গেছে। কাজেই শুধু নীচের পাতায় কাজল লাগানোর বদলে উপর ও নীচ, দু’ জায়গায়ই কাজল লাগান। এতে আই মেকআপ একটা অন্য মাত্রা পাবে।

দিনের বেলা মোটা করে কাজল লাগানো

অনেকে চোখে যখনই কাজল লাগান, বড্ড মোটা করে রেখা টানেন। কিন্তু সব সময়ে সব ধরনের পোশাকের সঙ্গে বা অনুষ্ঠানে বা সময়ে মোটা কাজল দেখতে ভাল লাগে না। আর সবচেয়ে বড় কথা, মেকআপ তোলার সময়ে যতই আপনি মেকআপ রিমুভার ব্যবহার করুন, মোটা কাজলের রেখা চোখ থেকে তোলা বেশ কষ্টকর! তাই পোশাকের সঙ্গে মানানসই করে কিংবা অনুষ্ঠান বিশেষ ছাড়া মোটা করে কাজল না পরাই শ্রেয়। আর যদি পরেনও, বাড়ি ফিরে অবশ্যই ভাল করে তুলে তারপর ঘুমোতে যাবেন!

ডার্ক সার্কল ঢাকতে কাজল স্মাজ করা

স্মাজ করা আই মেকআপ দেখতে তো ভালই লাগে, আর স্মোকি আইজ করার সময়েও চোখের উপরের পাতা এবং নীচের পাতার বাইরের দিকে আইশ্যাডোর সঙ্গে কাজলও একটু স্মাজ করে দেওয়া হয়। তবে অনেকেই নিজের ডার্ক সার্কল ঢাকার জন্য এত্ত মোটা করে কাজল পরেন এবং এত বেশি স্মাজ করেন যে, দেখতে অদ্ভুত লাগে! ডার্ক সার্কল যদি ঢাকতেই হয়, তা হলে কনসিলার ব্যবহার করাটাই বেস্ট। (6 mistakes you must not repeat while applying kajal)

অযত্নে কাজল পেনসিল রাখা

কাজল পরার সময়েই যে আমরা ভুল করে থাকি তা নয়, কাজল পেনসিল ঠিক ভাবে রাখাটাও কিন্তু একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই আমরা কাজল পেনসিলের ঢাকনা খুলে রেখে দিই। এতে কাজল শুকিয়ে যেতে পারে এবং কাজলে ধুলো বা ময়লা লাগতে পারে যা চোখে গেলে চোখের ভয়ানক ক্ষতিও হতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text